Advertisement
০১ জুন ২০২৪
Serum

Face Serum: সিরাম ব্যবহারের আগে জেনে নিন, তা আপনার ত্বকের জন্য সঠিক কি না

শুষ্ক ত্বকের যত্ন নিতে প্রয়োজন সিরামের। তবে শুষ্ক এবং স্পর্শকাতর ত্বকের জন্য কোনটি দরকারি, সে সম্পর্কে জানা প্রয়োজন।

ত্বক ভাল রাখতে সব সময় মাঝে মাঝে সিরাম ব্যবহার করা উচিত।

ত্বক ভাল রাখতে সব সময় মাঝে মাঝে সিরাম ব্যবহার করা উচিত। ছবি: সংগৃহীত

শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৫৯
Share: Save:

শীত ও বসন্তের মাঝে এই ঋতু পরিবর্তনের সময় ত্বক বেশি শুষ্ক হয়ে পড়ে। তাই এই সময় ত্বকের চাই বাড়তি যত্ন। ত্বক ভাল রাখতে সব সময় মাঝে মাঝে সিরাম ব্যবহার করা উচিত। যেগুলি ত্বককে ভিতর থেকে আর্দ্র রাখবে। ত্বকের সজীবতা বজায় রাখবে। শুষ্ক ত্বকের যত্ন নিতে প্রয়োজন উপকারী কয়েকটি উপাদান। তবে শুষ্ক এবং স্পর্শকাতর ত্বকের জন্য কোনটি দরকারি, সে সম্পর্কে জানা প্রয়োজন।

সাধারণ ত্বকের জন্য

বেশি তৈলাক্ত নয় আবার বিশেষ শুষ্কও নয়, এমন ত্বকে সারা বছরই নরম ও মসৃণ ভাব বজায় থাকে। তবে সঠিক যত্নের অভাবে ত্বক হয়ে উঠতে পারে শুষ্ক ও রুক্ষ। যে সিরামগুলি সব ধরনের ত্বকের জন্য প্রযোজ্য, সেগুলি নির্দ্বিধায় ব্যবহার করা যাবে এমন ক্ষেত্রে। সাধারণ ত্বকের ক্ষেত্রে ভিটামিন সি আর রেটিনল সমৃদ্ধ সিরাম বেছে নেওয়া প্রয়োজন।

শুষ্ক ত্বকের জন্য

পর্যাপ্ত আর্দ্রতার অভাবেই মূলত ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে প়ড়ে। এই ধরনের ত্বকের জন্য হায়ালুরোনিক অ্যাসিড এবং গ্লিসারিন সম্পন্ন সিরাম অত্যন্ত কার্যকরী। হায়ালুরোনিক অ্যাসিড ত্বকে বলিরেখা পড়তে দেয় না।

সাধারণ ত্বকের ক্ষেত্রে ভিটামিন সি আর রেটিনল সমৃদ্ধ সিরাম বেছে নেওয়া প্রয়োজন।

সাধারণ ত্বকের ক্ষেত্রে ভিটামিন সি আর রেটিনল সমৃদ্ধ সিরাম বেছে নেওয়া প্রয়োজন। ছবি: সংগৃহীত

ব্রণ-প্রবণ ত্বকের জন্য

ব্রণ-প্রবণ ত্বকের একটি বড় সমস্যা হল ব্রণের কারণে তৈরি হওয়া উন্মুক্ত রোম-ছিদ্র। ত্বক মসৃণ রাখতে এই রোম-ছিদ্রগুলি বন্ধ করা জরুরি। এর জন্য ত্বকের উপযোগী সিরাম প্রয়োজন। ব্রণ-প্রবণ ত্বকের জন্য স্যালিস্যালিক অ্যাসিড সমৃদ্ধ সিরাম ব্যবহার করা উচিত।

সব ধরনের ত্বকের জন্য

এই রকম ত্বকে ব্রণ, বলিরেখা, মেছেতার মতো ত্বক সংক্রান্ত বিভিন্ন সমস্যা এক বার করে দেখা দিতে পারে। এই সমস্যা প্রতিরোধ করার জন্য এমন কিছু সিরাম ব্যবহার করুন যেগুলিতে নিয়াসিনামাইড, আরবুটিন এবং ভিটামিন সি-র মতো কয়েকটি উপকারী উপাদান রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Serum Face Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE