Advertisement
০৩ মে ২০২৪
Immunity Power

Immunity: খেলোয়াড় বা সৈনিকের মতোই প্রশিক্ষণ দেওয়া যাবে রোগ প্রতিরোধ শক্তিকে, বলছে গবেষণা

ভবিষ্যতে কোনও ধরনের সংক্রমণ হলে তারা আগে থেকেই বুঝে নিতে পারবে কতটা শক্তি দিয়ে তাকে প্রতিহত করতে হবে।

আগে থেকেই প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করে রাখা যাবে রোগ প্রতিরোধ শক্তিকে।

আগে থেকেই প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করে রাখা যাবে রোগ প্রতিরোধ শক্তিকে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জুন ২০২১ ১১:৫৭
Share: Save:

রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রশিক্ষণ দেওয়া সম্ভব। তাতে ভভিষ্যতে কোনও অসুখ হলে, শরীরের রোগ প্রতিরোধ শক্তি কতটা জোর দিয়ে তাকে আটকাবে, সেটাও আগে থেকে ঠিক করে ফেলা যাবে। এমনই বলছে সাম্প্রতিক গবেষণা

হালে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা শরীরের রোগ প্রতিরোধ শক্তি নিয়ে গবেষণা করছিলেন। সেখান থেকেই উঠে এসেছে এই নতুন তথ্য।

আমাদের প্রত্যেকের শরীরের রোগ প্রতিরোধ শক্তির প্রাথমিক কাজই হল বাইরে থেকে কোনও জীবাণু শরীরকে আক্রমণ করলে বা সংক্রমণ ঘটানোর চেষ্টা করলে তাকে প্রতিহত করা। কিন্তু সকলের শরীরের রোগ প্রতিরোধ শক্তি সমান ভাবে কাজ করে না। সেই কারণেই একই জীবাণুর আক্রমণ কেউ সহজেই প্রতিহত করে ফেলেন। কেউ বা অনেক বেশি কাবু হয়ে যান।

রোগ প্রতিরোধ শক্তি ইচ্ছামতো রুখে দাঁড়াবে রোগের বিরুদ্ধে।

রোগ প্রতিরোধ শক্তি ইচ্ছামতো রুখে দাঁড়াবে রোগের বিরুদ্ধে।

কিন্তু এই পরিস্থিতিতেই বদল আসতে পারে। ‘সায়েন্স’ নামক জার্নালে প্রকাশিত হওয়া ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্রটি তেমনই ইঙ্গিত দিচ্ছে। সেখানে গবেষকেরা দাবি করেছেন, ‘মাইক্রোফেগাস’ বা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা কোষগুলির মধ্যে রোগ প্রতিরোধ শক্তিকে প্রশিক্ষণ দেওয়ার ক্ষমতা আছে।

গবেষক দলের প্রতিনিধি কোয়েন চেং সংবাদমাধ্যকে জানিয়েছেন, ‘‘একজন খেলোয়াড় বা সৈনিককে যে ভাবে প্রশিক্ষণ দেওয়া যায়, সে ভাবেই এই বিশেষ কোষগুলিকে বাইরে থেকে প্রশিক্ষণ দেওয়া সম্ভব। তাতে ভবিষ্যতে কোনও ধরনের সংক্রমণ হলে তারা আগে থেকেই বুঝে নিতে পারবে কতটা শক্তি দিয়ে তাকে প্রতিহত করতে হবে।’’

অনেক রোগকে সহজেই প্রতিহত করা যাবে এর ফলে, এমনই আশা।

অনেক রোগকে সহজেই প্রতিহত করা যাবে এর ফলে, এমনই আশা।

অনেকের ক্ষেত্রেই রোগ প্রতিরোধ শক্তির গঠনে নানা ধরনের সমস্যা দেখা দেয়। বাইরের জীবাণুকে প্রতিহত করার বদলে শরীরের সুস্থ কোষকেই ধ্বংস করতে শুরু করে রোগ প্রতিরোধ শক্তি। এই ধরনের সমস্যাকেও আগামী দিনে সামলানো যাবে বলে আশা এই গবেষকদলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bacteria Virus attack Immunity Power
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE