Advertisement
০৩ মে ২০২৪
Crime Against Women

স্বামীর হাতে ও শ্বশুরবাড়িতে নারী নির্যাতনে সবচেয়ে উপরে পশ্চিমবঙ্গ, বলছে জাতীয় সমীক্ষা

গার্হস্থ্য হিংসার নিরিখে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’-র সমীক্ষা বলছে, ২০২১ সালে ৪৯৮এ ধারায় পশ্চিমবঙ্গে মামলা হয়েছে মোট ১৯ হাজার ৯৫২টি।

গার্হস্থ্য হিংসা কি বেশি পশ্চিমবঙ্গে?

গার্হস্থ্য হিংসা কি বেশি পশ্চিমবঙ্গে? ছবি-প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ১৯:০৭
Share: Save:

প্রকাশ পেয়েছে ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’ বা ‘এনসিআরবি’-র রিপোর্ট। স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে হওয়া দেশব্যাপী এই সমীক্ষায়, পর পর দু’বার দেশের সবচেয়ে সুরক্ষিত শহরের শিরোপা পেয়েছে কলকাতা। প্রতি এক লক্ষ নাগরিক পিছু কলকাতায় নারী নির্যাতনের ঘটনা গড়ে ১০৩.৪টি।

তবে গার্হস্থ্য হিংসার নিরিখে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। জাতীয় সমীক্ষা অনুযায়ী, নারী নির্যাতনের মামলার মধ্যে সবচেয়ে বেশি ‘স্বামী ও তাঁর পরিবারের দ্বারা নির্যাতন’-এর ঘটনা। মোট নারী নির্যাতনের ৩১.৮ শতাংশই এই ধরনের ঘটনা। গার্হস্থ্য হিংসার ঘটনায়, স্বামী ও শ্বশুরবাড়ির লোকের হাতে বধূ নির্যাতনের সংখ্যায় শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। সমীক্ষা বলছে, ২০২১ সালে ৪৯৮এ ধারায় পশ্চিমবঙ্গে মামলা হয়েছে মোট ১৯ হাজার ৯৫২টি।

সার্বিক ভাবে রাজ্যে এই ধরনের ঘটনার সংখ্যা বেশি হলেও মেট্রোপলিটন শহরগুলির মধ্যে এই বিচারে এই তালিকায় বেশ নীচের দিকে রয়েছে কলকাতা। সমীক্ষার তথ্য অনুসারে, কলকাতায় এই ধরনের অভিযোগে মামলার সংখ্যা ৮৪১টি। এ ব্যাপারে শীর্ষে রয়েছে দিল্লি। সেখানে দায়ের হয়েছে চার হাজার ৬৭৪টি মামলা।

এই বিষয়ে রাজ্য মহিলা কমিশনের চেয়ারপার্সন লীনা গঙ্গোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হলে আনন্দবাজার অনলাইনকে তিনি বলেন, “এটা বলা হচ্ছে, গার্হস্থ্য হিংসায় বাংলা এগিয়ে। কিন্তু এটা বলা হচ্ছে না যে, বাংলায় রিপোর্টিং বেশি হয় বলেই বাংলা এগিয়ে।” পাশাপাশি, এক দিকে কলকাতা সবচেয়ে সুরক্ষিত শহর আর অন্য দিকে রাজ্যে গার্হস্থ্য হিংসার ঘটনা বেশি, এই দু’টি বিষয় তাঁর পরস্পরবিরোধী মনে হচ্ছে বলেও জানান তিনি। তাই কোথাও পরিমাপের সমস্যা থাকতে পারে বলে মত তাঁর। তিনি বলেন, “এমন অনেক রাজ্য আছে, যেখানে মেয়েরা মুখ খুলতেই পারেন না। কমিশন তো দূর, থানাতেও যেতে পারেন না। বাংলার মেয়েরা অনেক বেশি সচেতন, তাঁরা মুখ খুলতে পারছেন বলেই অন্যরা জানতে পারছেন। এটাকে আমি ইতিবাচক ভাবেই দেখছি।”

প্রসঙ্গত, দেশ জুড়ে ২০২১ সালে নারী নির্যাতনের মামলা দায়ের হয়েছে ৪ লক্ষ ২৮ হাজার ২৭৮টি। যা ২০২০ সালের তুলনায় প্রায় ১৫.৩ শতাংশ বেশি, বলছে ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’। সংখ্যার বিচারে নারী নির্যাতনের ঘটনায় রাজ্যগুলির মধ্যে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। সবচেয়ে নীচে রয়েছে নাগাল্যান্ড। শুধু মাত্র ধর্ষণের সংখ্যার দিক থেকে শীর্ষে রয়েছে রাজস্থান। ২০২১ সালে রাজস্থানে মোট ৬ হাজার ৩৩৭টি ধর্ষণের মামলা দায়ের হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশ। ধর্ষণের মামলার নিরিখেও সবার নীচে রয়েছে নাগাল্যান্ড। ২০২১ সালে চারটি ধর্ষণের মামলা দায়ের হয়েছে নাগাল্যান্ডে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE