Advertisement
১৯ মে ২০২৪
Diet

Diabetes: খাওয়ার পরই রক্তে শর্করার মাত্রা বেড়ে যাচ্ছে? মেনে চলুন খাওয়ার ৪টি নিয়ম

ডায়াবিটিস থাকলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখাটা সবচেয়ে জরুরি। কিন্তু অনেক সময়ই দেখা যায় খাওয়াদাওয়ার পর রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২১ ১৫:৪২
Share: Save:

ডায়াবিটিস থাকলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখাটা খুবই জরুরি। না হলে অচিরেই হৃদরোগ, স্নায়ুর অসুখ, পায়ের সমস্যা দেখা দিতে পারে। ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখার সবচেয়ে ভাল উপায় এর উপযোগী ডায়েট মেনে চলা। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় খাওয়াদাওয়ার পরে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় একে বলে ‘আফটার মিল হাইপারগ্লাইসেমিয়া’। তবে খাওয়াদাওয়ার ক্ষেত্রে কয়েকটি নিয়ম মেনে চললে এই সমস্যা থেকে মুক্তি মিলবে।

সারা দিনে কী খাচ্ছেন খেয়াল রাখুন

সকাল থেকে সারা দিন কী খাবার খাচ্ছেন সেটা খেয়াল রাখা জরুরি। যেমন মিষ্টি, সাদা পাঁউরুটি এই জাতীয় খাবার খুব কম খান, নাহলে খাওয়াদাওয়ার পর রক্তে শর্করার মাত্রা বেড়ে যাবে। সকাল থেকে সারা দিন কী খাবার খাবেন তার যদি একটি পরিকল্পনা থাকে, তাহলে খাবার বাছতেও সুবিধে হবে। এ ছাড়া সেই খাবারগুলি ডায়াবিটিসের পক্ষে আদৌ উপকারি কি না, সেটাও ভেবে দেখার অবকাশ পাবেন।

বারে বারে খাবার খান

একবারে অনেকটা খাবার খাচ্ছেন? তা না খেয়ে বারে বারে অল্প অল্প করে খাবার খান। কারণ গবেষণা বলছে দিনে তিন বেলা ভারী খাবার খাওয়ার চেয়ে যদি বারে বারে অল্প করে খাবার খাওয়া যায়, তা হলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কম গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত খাবার খান

ডায়াবিটিস থাকলে কম গ্লাইসেমিক ইনডেক্সযুক্ত খাবার খাওয়া দরকার। তাই খাবার আগে দেখে নিন কোন ধরনের খাবারে জিআই বা গ্লাইসেমিক ইনডেক্সের পরিমাণ ৫৫ শতাংশের কম। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

কার্বোহাইড্রেটসের পরিমাণ খেয়াল করুন

কার্বোহাইড্রেটসের বেশি মাত্রায় খাওয়া ডায়াবিটিসের রোগীদের একেবারেই উচিত নয়। তাই যখন খাচ্ছেন তো ‘লো-কার্ব’ বা স্বাস্থ্যকর কার্বোহাইড্রেটস খাবার চেষ্টা করুন। এ ছাড়া প্রতিদিন কতখানি কার্বোহাইড্রেটস খাচ্ছেন, সেই বিষয়েও একটু সতর্ক থাকুন। অতিরিক্ত প্রসেস করা কার্বোহাইড্রেটস খাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Diabetic diet Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE