Advertisement
১৯ মে ২০২৪
Eye Cate Tips

Children's Vision and Eye Care: সিনেমা দেখার সময়ে শিশুরা থ্রিডি চশমা পরলে চোখের ক্ষতি হয় কি?

থ্রিডি চশমা পরার পরে মাথা ঘুরলে বা বমি বমি ভাব হলেও, প্রতি দিন কয়েক ঘণ্টা করে না পরলে এগুলি বড় কোনও ক্ষতি করে না।

থ্রিডি চশমা কি খুদের চোখের ক্ষতি করছে?

থ্রিডি চশমা কি খুদের চোখের ক্ষতি করছে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ২৩:২৯
Share: Save:

থ্রিডি চশমা পরলে অনেকেরই কিছু ক্ষণ মাথা ঘোরে, বমি বমি ভাব হয়। তা হলে কি এই জাতীয় চশমা পরা খারাপ? সিনেমা হলে এই ধরনের চশমা পরে থ্রিডি ছবি দেখলে কি চোখের ক্ষতি হচ্ছে? এখন তো শুধু সিনেমা হলেই নয়, বাড়িতেও এমন চশমা পরে ভিডিয়ো দেখা যায়। তাতেও কি ক্ষতি হচ্ছে চোখের?

এই ধরনের চশমা পরার পরে মাথা ঘুরলে বা বমি বমি ভাব হলেও, প্রতি দিন কয়েক ঘণ্টা করে না পরলে এগুলি বড় কোনও ক্ষতি করে না। তেমনই বলছেন বিজ্ঞানীরা। এই ধরনের চশমা পরার পরে মস্তিষ্ক তার সঙ্গে খাপ খাওয়াতে কিছুটা সময় নেয়। তাতেই সমস্যা হয়।

কিন্তু এই জাতীয় চশমা শিশুদের জন্য বেশ ক্ষতিকারক। তার কারণ শিশুদের চোখ বড়দের চেয়ে অনেক বেশি স্পর্শকাতর। তাদের চোখের সব ক’টি স্নায়ুর গঠনও কম বয়সে সম্পূর্ণ হয় না। ফলে সেই বয়সে দীর্ঘ ক্ষণ এই জাতীয় চশমা পরে থাকলে পরবর্তী সময়ে তা চোখের সমস্যা ডেকে আনতে পারে।

হালে বাজারে এমন কিছু ভিডিয়ো গেম এসেছে, যেগুলি থ্রিডি চশমা পরেই খেলতে হয়। এই চশমা ব্যবহার করে গেমগুলি খেলার সময়ে শিশুদের হুঁশ থাকে না। তারা দীর্ঘ ক্ষণ কাটাতে থাকে এই চশমা পরে। তাতে চোখের সমস্যায় আক্রান্ত হয় তারা। কমতে থাকে চোখের ক্ষমতা, চোখ দ্রুত ক্লান্ত হয়ে পড়ে। তাই চিকিৎসকদের পরামর্শ, শিশুদের এই চশমা থেকে দূরে রাখাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Eye Cate Tips 3D
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE