Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Energy Booster

অফিস থাকলে তো বটেই, ছুটির দিনেও ক্লান্ত লাগে? কোন পানীয়গুলি খেলে স্ফূর্তি আসবে শরীরে?

ক্লান্তি দূর করতে অনেকেই ঘন ঘন কফির কাপে চুমুক দেন, সিগারেটে সুখটানে মন দেন অনেকেই। কিন্তু এগুলি সাময়িক ভাবে সাহায্য করে। ভিতর থেকে চাঙ্গা থাকতে ভরসা রাখতে পারেন কয়েকটি পানীয়ে।

symbolic image.

কাজের চাপে ক্লান্তি যেন এখন সবচেয়ে কাছের বন্ধু। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৭:৩৭
Share: Save:

ব্যস্ততম জীবনে ক্লান্তি সারা বছরের সঙ্গী। অত্যধিক পরিশ্রম, কাজের চাপ, ব্যস্ততার কারণে সময়ে খাওয়াদাওয়া না করা, নিজের যত্ন না নেওয়ার ফলে দুর্বল হয়ে পড়ে শরীর। শারীরিক দুর্বলতা সহজে যেতে চায় না। অফিসে কাজের ফাঁকে ঘুম পেয়ে যায়, ছুটির দিনে বিছানা ছেড়ে ওঠার কথা ভাবলেই যেন জ্বর আসে গায়ে, শরীরে এনার্জির লেশমাত্র থাকে না— ক্লান্তির অন্যতম লক্ষণ এগুলিই। ক্লান্তি দূর করতে অনেকেই ঘন ঘন কফির কাপে চুমুক দেন, সিগারেটে সুখটানে মন দেন অনেকেই। কিন্তু এগুলি সাময়িক ভাবে সাহায্য করে। ভিতর থেকে চাঙ্গা থাকতে ভরসা রাখতে পারেন কয়েকটি পানীয়ে।

কলা এবং পালং শরবত

সব্জি এবং ফলের এই জুটি ক্লান্তি দূর করতে দারুণ সাহায্য করে। কলা এবং পালং শাকে থাকা ফাইবার শরীর চনমনে রাখে। এই দু’টি উপকরণ একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিন। এই মিশ্রণটি সুস্বাদু করে তুলতে এতে মেশাতে পারেন এক চিমটে বিটনুন।

মধু এবং লেবু

ওজন ঝরাতে মধু, লেবুর মিশ্রণ সত্যিই উপকারী। এই দু’টি উপকরণে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন সি, মিনারেলসের মতো উপাদান। সবগুলিই শরীর চাঙ্গা করে তোলে দ্রুত। জল হালকা গরম করে তাতে লেবুর রস, মধু এবং অ্যাপেল সাইডার ভিনিগার মিশিয়ে খেয়ে নিন। উপকার পাবেন।

ড্রাই ফ্রুটস এবং গ্রিক ইয়োগার্ট

আখরোট, কাঠবাদাম, খেজুর, কিশমিশ হল স্বাস্থ্যকর উপাদানের খনি। মিনারেলস থেকে শুরু করে অ্যান্টিঅক্সিড্যান্ট, ড্রাই ফ্রুটসে সবই রয়েছে ভরপর পরিমাণে। গ্রিক ইয়োগার্টও কম স্বাস্থ্যকর নয়। সারা ক্ষণ চনমনে থাকতে গ্রিক ইয়োগার্ট এবং ড্রাই ফ্রুটস একসঙ্গে ঘুরিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। অফিসে এই পানীয় সঙ্গে রাখতে পারেন। কাজের ফাঁকে মাঝে মাঝেই চুমুক দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Energy Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE