Advertisement
০৫ মে ২০২৪
Travel Tips

সপ্তাহান্তে ঘুরতে যাবেন, মুড়ি-বিস্কুট-কেক ছাড়াও সঙ্গে কী কী ফল রাখবেন?

ঘুরতে যাওয়ার আনন্দে, বার বার সাধারণ শৌচাগার ব্যবহার করতে হবে ভেবে অনেকেই জল কম খান। যার ফলে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। সেখান থেকেও কিন্তু বহু সমস্যার উৎপত্তি।

Five essential snacks while travelling.

সপ্তাহান্তে কয়েকটা দিন ছুটি পেলে মন আর কিছুতেই ঘরে থাকতে চায় না। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৪:০৯
Share: Save:

সপ্তাহান্তে কয়েকটা দিন ছুটি পেলে মন আর কিছুতেই ঘরে থাকতে চায় না। নিজের গাড়ি থাকলে, অল্প কয়েক দিনের ছুটিতে জাতীয় সড়ক ধরে বেরিয়ে পড়েন অনেকেই। প্রয়োজনীয় জিনিসপত্রের একটি ব্যাগ গুছিয়ে রাখাই থাকে। তবে যেখানেই যান না কেন, সঙ্গে মুড়ি, বিস্কুট কিংবা কেক নিতে ভোলেন না। তবে পুষ্টিবিদেরা বলছেন, ঘুরতে যাওয়ার আনন্দে বার বার সাধারণ শৌচাগার ব্যবহার করতে হবে ভেবে অনেকেই জল কম খান। যার ফলে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। সেখান থেকেও কিন্তু বহু সমস্যার উৎপত্তি। জল কম খেলে বা রাস্তার ধারে উল্টোপাল্টা খাবার খেলেও অনেক সময়ে শরীর বিগড়ে যেতে পারে, তাই মুড়ি, বিস্কুটের মতো শুকনো খাবারের পাশাপাশি, কিছু ফল রাখাও জরুরি।

ঘুরতে গেলে সঙ্গে কী কী ফল রাখবেন?

১) কলা, আঙুর

রাস্তার খাবার খেতে আপত্তি থাকলে দুটো কলা খেয়ে নিতে পারেন। কলায় যে ধরনের ফাইবার রয়েছে, তা সহজপাচ্য। তাই পেটের সমস্যায় পড়ার ভয় থাকে না। এ ছাড়াও কলার মধ্যে রয়েছে পটাশিয়াম। যা তৎক্ষণাৎ চনমনে ভাব আনতেও সাহায্য করে। আঙুরের মধ্যে রয়েছে প্রাকৃতিক শর্করার অফুরন্ত ভান্ডার। দীর্ঘ যাত্রায় যা ক্লান্তির ছাপ পড়তে দেয় না।

২) আপেল, কমলালেবু

গাড়িতে অনেক ক্ষণ যাত্রা করলে অনেকেরই গা-বমিভাব দেখা যায়। আপেল এবং কমলালেবু এই ধরনের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

Five essential snacks while travelling.

শরীর ভাল রাখতে প্রয়োজনীয় অনেক খনিজ রয়েছে তরমুজ এবং আনারসের মধ্যে। ছবি: সংগৃহীত।

৩) তরমুজ, আনারস

ঘুরতে গেলে জল খাওয়ার কথা মনে থাকে না অনেকেরই। কিন্তু পর্যাপ্ত জল না খেলে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়ে। ঘুরতে গিয়ে এমন বিপত্তি এড়াতে চাইলে তরমুজ বা আনারসের মতো ফল খাওয়াই যায়। এই ধরনের ফলে জলের পরিমাণ বেশি। তা ছাড়া শরীর ভাল রাখতে প্রয়োজনীয় এমন অনেক খনিজ রয়েছে তরমুজ এবং আনারসের মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel Travel Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE