Advertisement
০৪ মে ২০২৪
Healthy Living

বহু সমস্যার সমাধান করতে পারে মাটি, এমনটাই বলছে আয়ুর্বেদ

আয়ুর্বেদ মতে, গায়ে মাটি মাখলে বা ‘মাড থেরাপি’ করালে, শরীরে জমা দূষিত পদার্থ বেরিয়ে যায়। এ ছাড়াও বেশ কয়েকটি সমস্যার সমাধান করে মাটি।

মাটি পারে ত্বকের যত্ন নিতে।

মাটি পারে ত্বকের যত্ন নিতে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২১ ১১:৫৯
Share: Save:

মাটি পারে আমাদের শরীরের নানা সমস্যার সমাধান করতে। এমনটাই বলছে আযুর্বেদ। কোনও ওষুধ বা জীবনযাত্রায় বড়সড় বদল নয়, সামান্য মাটি মাখা আর অল্প মালিশেই বহু সমস্যার সমাধান সূত্র লুকিয়ে আছে— বলছে ভারতীয় আয়ুর্বেদশাস্ত্র।

আয়ুর্বেদ মতে, গায়ে মাটি মাখলে বা ‘মাড থেরাপি’ করালে, শরীরে জমা দূষিত পদার্থ বেরিয়ে যায়। এ ছাড়াও বেশ কয়েকটি সমস্যার সমাধান করে মাটি। দেখে নেওয়া যাক, সেগুলি কী কী।

হজম শক্তি বাড়ায়: পেট এবং তার চার পাশে মাটি মাখলে হজম শক্তি বাড়ে বলেই মত আযুর্বেদের। শরীরের দূষিত পদার্থ বেরিয়ে যেতেও সাহায্য করে মাটি।

গরমের কষ্ট কমায়: গ্রীষ্মে অনেকেই ‘হিট স্ট্রোক’-এ সমস্যায় ভোগেন। তাঁদের জন্য আযুর্বেদের পরামর্শ, স্নানের আগে বুক এবং পেটের এলাকায় মাটি মাখিয়ে রাখুন। শরীর ঠান্ডা হবে। এমনকি মাথা যন্ত্রণাও কিঞ্চিৎ কমতে পারে।

ত্বকের যত্ন: আযুর্বেদ মতে, মাটি সবচেয়ে উপকার করে ত্বকের। ত্বকে জমা দূষিত পদার্থ মাটির কারণে পরিষ্কার হয়ে যায়। ত্বক নমনীয় এবং উজ্জ্বল হয়। তার পাশাপাশি শরীর ঠান্ডাও হয়।

মানসিক চাপ কমায়: মাটি মাখা মানসিক চাপ কমাতেও সাহায্য করে বলে জানাচ্ছে আয়ুর্বেদ। যাঁরা নিয়মিত ‘মাড থেরাপি’ করান, তাঁদের উদ্বেগ এবং অবসাদের মতো সমস্যাও কম হয়।

চোখের জন্য ভাল: সারা দিন কম্পিউটার বা ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে কেটে যায়। এতে চোখের উপর বিস্তর চাপ পড়ে। আযুর্বেদ মতে, প্রতিদিন সকালে খালি পায়ে মাটির উপর মিনিট ১০ হাঁটলে চোখের উপকার হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Living
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE