Advertisement
১৩ মে ২০২৪
Smelly Lunch Box

অফিসে টিফিন খেয়ে কৌটো না ধুয়েই বাড়ি নিয়ে যান? ঘরোয়া টোটকায় বাক্সের দুর্গন্ধ দূর হবে

টিফিন খাওয়ার পর বাক্সটি অফিসের বেসিনে ধুয়ে নেওয়ার সময় থাকে না সব সময়। ফলে পরে মাজলেও একটা আঁশটে গন্ধ লেগে থাকে। তবে ঘরোয়া কিছু উপাদানে মুশকিল আসান হতে পারে।

How To Remove Bad Odour From Lunch Boxes

টিফিন বাক্সের ভ্যাপসা গন্ধ দূর করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ২০:১৪
Share: Save:

গরমে অনেকেই বাইরের খাবার খাওয়া বন্ধ করেছেন। টিফিন আনছেন বাড়ি থেকেই। স্যান্ডউইচ, ভাত, রুটি— প্রতি দিন ঘুরিয়ে-ফিরিয়ে খাবার আনছেন। তবে টিফিন বাক্স খুললেই খাবারের গন্ধ ছাপিয়ে গিয়ে অন্য এক গন্ধ নাকে প্রবেশ করছে। সে গন্ধ একেবারেই মন ভাল করা নয়। বরং গা গুলিয়ে ওঠে। টিফিন খাওয়ার পর বাক্সটি অফিসের বেসিনে ধুয়ে নেওয়ার সময় থাকে না সব সময়। এঁটো কৌটো বাড়ি ফিরে ধুতে ধুতে অনেকটা সময় কেটে যায়। কিন্তু মাজলেও খাবারের জেদি গন্ধ সহজে দূর হতে চায় না। তবে কয়েকটি ঘরোয়া টোটকাতেই লুকিয়ে আছে সমাধান।

ভিনিগার

ভিনিগার টিফিন কৌটোর আঁশটে গন্ধ দূর করতে সাহায্য করতে পারে। তাই সাবান কিংবা সার্ফ দিয়ে মাজার বদলে ভিনিগার ব্যবহার করতে পারেন। ভিনিগার কৌটোর গায়ে লেগে থাকা ব্যাক্টেরিয়া দূর করে।

কাঁচা আলু

টিফিন বাক্স মাজার পর কাঁচা আলুর টুকরো ভাল করে ঘষে নিন। ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। তার পর আরও এক বার ধুয়ে নিন। কাঁচা আলু টিফিন কৌটোর গায়ে লেগে থাকা আঁশটে গন্ধ দূর করতে পারে।

How To Remove Bad Odour From Lunch Boxes

টিফিন বাক্স থেকে দুর্গন্ধ তাড়াতে বেকিং সোডার সাহায্য নিতে পারেন। ছবি: সংগৃহীত।

বেকিং সোডা

টিফিন বাক্স থেকে দুর্গন্ধ তাড়াতে বেকিং সোডার সাহায্য নিতে পারেন। এক টেবিল চামচ বেকিং সোডা জলে গুলে কৌটোতে মাখিয়ে রাখুন। ১০-১৫ মিনিট পরে কৌটোটি ভাল করে মেজে নিন। তার পর মেজে নিলেই আর দুর্গন্ধ বেরোবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lunch Box Smell Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE