Advertisement
১০ মে ২০২৪
Washing Hacks

গরমে শরীর ঠান্ডা রাখতে সাদা পোশাক পরছেন, কিন্তু তা থেকে ঘামের হলদেটে দাগ তুলবেন কী করে?

সাদা রঙের পোশাক পরলে গরম কম লাগতে পারে। কিন্তু ঘাম তো হবেই। সেই ঘাম জমে পোশাকে হলদেটে দাগও হবে। এই গরমের মধ্যে ঘষে ঘষে সেই দাগ তুলতে মাথার ঘাম পায়ে ফেলতে হয়।

white clothes

ঘাম লাগলেও সাদা পোশাক থাকবে ঝলমলে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ২০:০১
Share: Save:

গরম থেকে বাঁচতে যে যা করতে বলছে সবই করছেন। শরীর ঠান্ডা রাখে এমন খাবার, পানীয় খাওয়া থেকে দিনে বার তিনেক স্নান— সবই রয়েছে তালিকায়। অতিরিক্ত গরমে হালকা, সুতির পোশাক পরার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। গরম থেকে বাঁচতে গাঢ় রঙের পরিবর্তে এখন অনেকেই সাদা রঙের পোশাক পরছেন। সাদা রঙের পোশাক পরলে গরম কম লাগতে পারে। কিন্তু ঘাম তো হবেই। সেই ঘাম জমে পোশাকে হলদেটে দাগও হবে। অনেক সময়ে গরমে জামার বুকপকেটে থাকা পেনের কালি ‘ওভার ফ্লো’ করে যায়। সাদা পোশাক থেকে সেই দাগই বা তুলবেন কী করে?

১) সাদা পোশাক কাচার আগে দাগ লাগা অংশটি ভিজিয়ে রাখতে হবে বিশেষ একটি মিশ্রণে। বেকিং সোডা এবং জল দিয়ে সেই মিশ্রণ সহজেই বাড়িতে বানিয়ে ফেলা যায়। দাগ লাগা অংশে বেকিং সোডার মিশ্রণ মাখিয়ে রেখে দিন বেশ কিছু ক্ষণ। তার পর সাবান জলে ডুবিয়ে রাখুন।

২) সাদা পোশাক ভাল রাখার জন্য সঠিক ডিটারজেন্ট বেছে নেওয়া জরুরি। রোজকার পোশাক যে সাবান দিয়ে কাচেন, তা দিয়ে সাদা জামা কাচা যাবে না।

৩) সাদা পোশাক সব সময়ে আলাদা করে কাচতে হবে। অন্যান্য রঙিন পোশাকের সঙ্গে মিশিয়ে ফেললে চলবে না। ওয়াশিং মেশিনে দিলেও সেই এক নিয়ম মেনে চলতে হবে।

৪) ব্লিচ ত্বকের জন্য ভাল নয়। কিন্তু সাদা পোশাক থেকে জেদি দাগ তুলতে ব্লিচ অনবদ্য। তবে সাদা পোশাকে খুব বেশি পরিমাণে বা ঘন ঘন ব্লিচ ব্যবহার করা যাবে না।

৫) চড়া রোদে সাদা পোশাক শুকোতে না দেওয়াই ভাল। অতিরিক্ত রোদও সাদা পোশাক হলদেটে করে দিতে পারে। হালকা রোদ আসে, এমন জায়গায় হ্যাঙ্গারে করে ঝুলিয়ে রাখা যেতে পারে সাদা জামাকাপড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

white clothing Detergent Bleach
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE