Advertisement
১৮ মে ২০২৪
Houseplants

৫ কারণ: প্রতিদিন জল দেওয়া সত্ত্বেও ঘরের কোণে বা টেবিলে রাখা গাছ শুকিয়ে যেতে পারে

অন্দরসজ্জা পাল্টাতে শখ করে ছোট ছোট গাছ কিনেছেন। কিন্তু কিছু দিন রাখার পরই গাছের পাতাগুলি কেমন যেন নেতিয়ে পড়ছে।

Image of Dying plant

ঘরে রাখা গাছ শুকিয়ে যাচ্ছে কেন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৮
Share: Save:

গাছ কিনলেই তো হল না। তাকে সুস্থ, সুন্দর, সজীব রাখতে গেলে প্রয়োজন ঠিক পরিচর্যার। গাছের পরিচর্যা বলতে অনেকে আবার বোঝেন শুধু দুবেলা জল দেওয়া। তা কিন্তু একেবারেই নয়। বিশেষ করে ঘরের ভিতরে রাখার শৌখিন গাছগুলির ক্ষেত্রে প্রয়োজন হয় বিশেষ যত্নের। না হলে দু’বেলা জল আর মাঝেমধ্যে দোকান থেকে কেনা সার দিয়ে গেলেও কিন্তু গাছ নিষ্প্রাণ হয়ে পড়তে পারে, হারাতে পারে সজীবতা। তাই গাছের যত্ন নিতে গিয়ে এমন কিছু করে ফেলবেন না, যাতে তাদের ক্ষতি হয়।

অন্দরসজ্জার জন্য ঘরে গাছ রাখলেও মাথায় রাখতে হবে কোন কোন বিষয়?

১) অতিরিক্ত জল দিয়ে ফেলছেন না তো

সকাল-বিকেল নিয়ম করে গাছে জল দিয়ে যাচ্ছেন? প্রয়োজনের অতিরিক্ত জল কিন্তু গাছের শিকড় পচিয়ে দিতে পারে। মাটির উপর থেকে দেখে বোঝার উপায় থাকে না গাছ কেন শুকিয়ে যাচ্ছে। তাই জল দেওয়ার আগে মাটি ভাল করে পরীক্ষা করে দেখে নিন আদৌ গাছে জল দেওয়ার প্রয়োজন আছে কি না।

২) পর্যাপ্ত সূর্যালোক পাচ্ছে কি

সাধারণত ঘরে রাখার গাছের জন্য খুব বেশি আলোর প্রয়োজন হয় না। কিন্তু সালোক সংশ্লেষ পদ্ধতিতে গাছ নিজের খাবার নিজেই তৈরি করে নিতে পারে। তাই সারা দিনের মধ্যে অল্প একটু সময় যদি রোদ না পায়, গাছ কিন্তু ঝিমিয়ে পড়তে পারে।

Image of dying plant

এসি-র মধ্যে থাকলেও কিন্তু গাছের পাতা শুকিয়ে যেতে পারে। ছবি- সংগৃহীত

৩) ঘরের তাপমাত্রা কেমন

স্বাভাবিক ভাবে বেড়ে উঠতে গেলে শুধু জল বা রোদ নয়, প্রয়োজন ঠিক তাপমাত্রারও। ঘরে বা অফিসের টেবিলে থাকা গাছগুলি যদি সারা ক্ষণ এসি-র মধ্যে থাকলেও কিন্তু গাছের পাতা শুকিয়ে যেতে পারে।

৪) পোকামাকড় আক্রমণ করছে কি

ঘরের মধ্যে রাখা গাছে পোকামাকড় ধরতে পারে না ভেবে থাকলে কিন্তু ভুল করবেন। এমন কিছু কীটপতঙ্গ, পোকামাকড় যেগুলি সাধারণত চোখে দেখা যায় না, তারাও কিন্তু গাছের ক্ষতি করতে পারে।

৫) খুব বেশি সার দিয়ে ফেলেছেন?

ঘরে রাখা গাছ, অল্প দিনের মধ্যেই ফুলে, ফলে ভরে উঠবে। তাই মনের সুখে সার দিয়ে যাচ্ছেন? অতিরিক্ত খাবার খেলে যেমন প্রাণীদের হজমের সমস্যা হয়, তেমনই অতিরিক্ত সার গাছের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Houseplants Indoor Plants
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE