Advertisement
০২ মে ২০২৪
home

Homecare: কমাতে চাইলেও বেড়ে যাচ্ছে সংসার খরচ? জেনে নিন কী ভাবে কমাবেন

প্রতি মাসেই ভাবছেন পরের মাসে খরচ কমাবেন, এটা-ওটা কিনবেন না। কিন্ত কিছুতেই বাস্তবায়িত হচ্ছে না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২১ ১৯:২৬
Share: Save:

প্রতিমাসেই পাল্লা দিয়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংসার খরচ। অথচ প্রত্যেক বারই আপনি ভাবছেন, এটা-ওটা কিনবেন না, যে ভাবেই হোক খরচ কম করবেন, কিন্তু কোনওটাই ঠিকমতো বাস্তবায়িত হচ্ছে না। তাই প্রত্যেক মাসের গল্পটা একই রকম হয়ে দাঁড়াচ্ছে। খরচ কমানোর জন্য আপনাকে একটু পরিকল্পনা করে চলতে হবে, কী ভাবে খরচ কমাবেন। জেনে নিন করণীয়।

কোথায় বেশি টাকা খরচ হচ্ছে

সারা মাস চোখ খোলা রাখুন, কোথায় বেশি টাকা খরচ হচ্ছে, আপনার কোনও শখের জিনিসে নয় তো? তাই ব্যাঙ্কের স্টেটমেন্ট খেয়াল করে দেখুন সবচেয়ে বেশি কোন খাতে আপনি টাকা খরচ করছেন। স্টেটমেন্টে দাগিয়ে রাখুন কোনটা বেশি প্রয়োজনীয়, কোনটা না হলেও চলবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

বাজেট নির্ধারিত করুন

খরচ কমানোর সবচেয়ে প্রাথমিক উপায় মাসিক সংসার খরচের জন্য একটি বাজেট নির্ধারিত করা। প্রথমে আপনার উপার্জনটা একটা জায়গায় লিখুন। তারপর বিদ্যুতের বিল, ফোনের বিল, গ্যাসের দামগুলো একটা জায়গায় লিখুন। তারপর প্রয়োজনীয় কোন কোন জিনিসগুলো লাগবেই তার আনুমানিক দাম ও তালিকা তৈরি করুন। বাজার করার সময় তালিকা দেখে বাজার করুন।

অ্যাপের সাবস্ক্রিপশনে খেয়াল রাখুন

কোন অ্যাপ ব্যবহার করছেন তার একটা খেয়াল রাখা দরকার। ধরুন আপনি ব্যবহার করছেন না, অথচ সেটার একটা বিশাল সাবস্ক্রিপশন প্রতি মাসে আপনাকে দিতে হচ্ছে। কখন টুক করে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নিচ্ছে আপনি বুঝতেও পারছেন না। সেই রকম অ্যাপ আনইনস্টল করুন।

বিদ্যুতের ব্যবহার কমান

বড় আলো জ্বললে বিদ্যুতের খরচ বেশি হয়। কম আলো জ্বালান। কোনও ঘরে অকারণে পাখা চলছে কি না দেখুন। পাখাতেও বিদ্যুতের খরচ বেশি হয়। নির্দিষ্ট সময় মেনে এসি চালান।

ক্রেডিট কার্ডের ব্যবহার কমান

ক্রেডিট কার্ড ব্যবহার করতে করতে অনাবশ্যক জিনিস কিনে ফেলার একটা অভ্যেস তৈরি হয়ে যায়। তাই খরচের মাত্রা ছাড়িয়ে ফেলতে পারেন। ক্রেডিট কার্ড ব্যবহার করা বন্ধ করুন। সংসারের খরচ যতটা সম্ভব ক্যাশে করার চেষ্টা করুন, তাহলে হিসাব রাখা সহজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Planning House Finance home Budget
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE