Advertisement
০১ মে ২০২৪
Air Conditioner

এসি থেকে হঠাৎ গরম হাওয়া বেরোচ্ছে! রাতের ঘুম নষ্ট করতে না চাইলে মাথায় রাখুন ক’টি টোটকা

এসির সমস্যা হলেই যে এক ফোনে পাড়ার মোড়ের দোকান থেকে এসির মিস্ত্রি ছুটে আসবেন এমনটা নয়। তবে, প্রাথমিক ভাবে নিজেই এসি পরিষ্কার করে ফেলতে পারেন। তার জন্য কী কী করতে হবে?

How to keep your ac cool in this summer

এসি থেকে গরম হাওয়া বেরোলে কি করবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ১৮:৩০
Share: Save:

বৃষ্টি আসার নাম-গন্ধ নেই। এ দিকে রোদের পারদ চড়েই যাচ্ছে। কাজ থেকে ফিরে দু’দণ্ড শান্তির খোঁজে শীতাতপ নিয়ন্ত্রণ করার যন্ত্রটি চালাতে গিয়ে দেখলেন, সেখান থেকে ঠান্ডার বদলে গরম হাওয়া বেরোতে শুরু করেছে! তীব্র গরমে ঠান্ডা জল, লস্যি এবং শরবতের মতো এসি সারানোর মিস্ত্রিদের চাহিদাও তুঙ্গে। তাই চাইলেই যে এক ফোনে পাড়ার মোড়ের দোকান থেকে এসির মিস্ত্রি ছুটে আসবেন এমনটা নয়। তবে, অনেককেই দেখেছেন বাড়ির এসি নিজেকেই পরিষ্কার করতে। প্রাথমিক ভাবে তা করে ফেলাই যায়। অগত্যা উপায় না দেখে জামার হাতা গুটিয়ে নিজেই মাঠে নেমে পড়তেই পারেন।

নিজে নিজে কী ভাবে পরিষ্কার করবেন এসি?

১) প্রাথমিক ভাবে ধুলো ঝেড়ে পরিষ্কার করে, এসির উপরের ঢাকনা খুলে নিন।

২) তার পর এসির ভিতরে লাগানো সূক্ষ্ম জালের স্তর বার করে নিন। খেয়াল করবেন তার মধ্যে অজস্র ধুলো আটকে থাকে।

৩) ঈষদুষ্ণ জলে তরল সাবান গুলে, তার মধ্যে জালগুলি ভিজিয়ে রাখতে পারেন। বেশ কিছু ক্ষণ পর হালকা করে ব্রাশ দিয়ে ঘষে নিলেই তা পরিষ্কার হয়ে যাবে।

৪) এ বার ভিতরের অংশটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন। ভ্যাকিউম ক্লিনার থাকলে আরও ভাল হয়। হাওয়ার দাপটে এসি যন্ত্রের ভিতরে আটকে থাকা ধুলো-ময়লা বেরিয়ে আসে।

How to keep your ac cool in this summer

তীব্র গরমে ঠান্ডা জল, লস্যি এবং শরবতের মতো এসি সারানোর মিস্ত্রিদের চাহিদাও তুঙ্গে। ছবি: সংগৃহীত।

যদি ময়লা জমার কারণে এসি থেকে গরম হাওয়া বেরোয়, তা হলে এই টোটকা কাজে দেবে। তবে, এসিতে যদি গুরুতর কোনও সমস্যা হয়ে থাকে, সে ক্ষেত্রে মিস্ত্রির জন্য অপেক্ষা করতেই হবে। পাড়ার মোড়ের পরিচিত দোকান থেকে মিস্ত্রিকে যদি ধরে আনতে না পারেন, সে ক্ষেত্রে অ্যাপের সাহায্য নিতে পারেন। যে কোনও অপারেটিং সিস্টেম থেকেই সেই অ্যাপগুলি চালানো যায়। এসির সমস্যার কথা জানিয়ে ওই অ্যাপ থেকে নিজেদের সুবিধা মতো দিনক্ষণ ঠিক করে রাখতে হয়। বাড়ির ঠিকানা এবং ফোন নম্বর দেওয়া থাকলে সময়মতো বাাড়িতে মিস্ত্রি চলে আসেন। তবে, অভিজ্ঞরা বলছেন, এই ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে এসি কেনার সময়ে আরও কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে।

১) বাড়িতে মোট ক’টি এসি লাগানো হচ্ছে সেই তথ্য আগে থেকে বিদ্যুৎ সরবরাহকারী দফতরে জানিয়ে রাখতে হবে। লোড টানতে না পারলে বিপদ হতে পারে।

২) নতুন এসি কেনার সময়ে পাঁচতারা রেটিং দেখে তবেই কিনবেন। তাতে যেমন বিদ্যুৎ খরচ কম হয়, তেমন এসির উপরেও চাপ কম পড়ে।

৩) এসি চলাকালীন ঘরের দরজা-জানলা খোলা রাখা কিংবা ঘরের মধ্যে ধূপ জ্বালানোর অভ্যাস থাকলেও এসি বিকল হওয়ার সম্ভাবনা থাকে। তাই এসি চলাকালীন বাড়ির সকলকেই একটু সতর্ক থাকতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air conditioner home tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE