Advertisement
১৯ মে ২০২৪
Cooking Hacks

জোয়ারের আটার তৈরি রুটি খেলে দাঁতে ব্যথা হয়? রুটি তৈরির পদ্ধতিতে কোনও ভুল হচ্ছে না তো?

গমের আটা খেলে যাঁদের অ্যালার্জি হয়, তাঁদের জোয়ারের আটা খেতে পরামর্শ দেন পুষ্টিবিদেরা। ক্যালশিয়াম, পটাশিয়াম, ফাইবার, ফসফরাসে সমৃদ্ধ জোয়ার ডায়াবিটিস রোগীদের জন্যেও উপকারী।

Image of Jowar Roti.

জোয়ারের আটা দিয়ে তৈরি রুটিও হবে নরম তুলোর মতো। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ২১:৫৭
Share: Save:

স্বাস্থ্যের কথা ভেবে জোয়ারের আটা দিয়ে রুটি তৈরি করেন, কিন্তু খেতে গেলে দাঁত খুলে হাতে চলে আসার উপক্রম হয়। গমের আটার চেয়েও বেশি পরিমাণে ফাইবার থাকে এই জোয়ারের আটায়। ক্যালশিয়াম, পটাশিয়াম, ফাইবার, ফসফরাসে সমৃদ্ধ জোয়ার ডায়াবিটিস রোগীদের জন্যেও উপকারী। গমের আটা খেলে যাঁদের অ্যালার্জি হয়, তাঁদের জোয়ারের আটা খেতে পরামর্শ দেন পুষ্টিবিদেরা। সে সব সাত-পাঁচ ভেবেই সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু গরম অবস্থায় সেই রুটি খাওয়া গেলেও একটু পরেই তা খেতে গেলে কষ্ট হয়। বিশেষজ্ঞরা বলছেন, জোয়ারের রুটি নরম রাখার টোটকা হল মণ্ড থেকে আর্দ্রতা হারিয়ে যেতে না দেওয়া। রুটি নরম রাখতে হলে আটা মাখা থেকে রুটি করা প্রতিটি ধাপেই বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। জেনে নিন কী ভাবে মাখলে জোয়ারের রুটি হবে নরম।

জোয়ারের রুটি নরম করার পদ্ধতি

১) কড়াইতে এক কাপ জল ফুটতে দিন।

২) এর পর প্রয়োজন মতো জোয়ারের আটা দিয়ে দিন।

৩) গ্যাস বন্ধ করে সমানে নাড়তে থাকুন।

৪) একটু ঠান্ডা হলে হাত দিয়ে মেখে মণ্ড তৈরি করুন।

৫) অন্যান্য আটার ক্ষেত্রে যেমন মেখে অনেক ক্ষণ পর্যন্ত রেখে দেওয়া যায়, এ ক্ষেত্রে কিন্তু তা করা যাবে না। সঙ্গে সঙ্গে লেচি কেটে বেলে নিতে হবে। বেশি ক্ষণ রেখে দিলে মণ্ড থেকে জল শুকিয়ে যাবে। তা অতিরিক্ত শুষ্ক হয়ে পড়বে। অনেকে তাই জোয়ারের মণ্ডের উপর ভিজে কাপড়ও জড়িয়ে রাখেন।

৬) জোয়ারের রুটি একটু মোটা করে বেলতে হয়। না হলে খেতে পাঁপড়ের মতো লাগবে।

৭) এ বার হালকা আঁচে চাটু গরম করে তার মধ্যে রুটি সেঁকে নিতে হবে। পরিবেশন করার আগে উপর থেকে একটু ঘি ছড়িয়ে নিলেই আর রুটি ছিঁড়তে অসুবিধা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jowar Roti Cooking Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE