Advertisement
০৬ মে ২০২৪
Prevent Bad Breath

সারা দিন উপোস করে মুখে দুর্গন্ধ হচ্ছে? এর থেকে মুক্তির উপায় কী?

অনেক ক্ষণ খাওয়াদাওয়া না হলে এমনিতেই মুখে কেমন যেন দুর্গন্ধ হয়। চিকিৎসা পরিভাষায় যাকে ‘হ্যালিটোসিস’ বলা হয়। রোজার সময়ে প্রায় ১২ ঘণ্টা উপোস করে এই সমস্যার সম্মুখীন হন অনেকেই।

How to prevent bad breath during fasting

মুখের দুর্গন্ধ দূর হবে কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ২০:২৬
Share: Save:

টানা এক মাস ধরে চলছে রমজান। ভোর বেলা সেহরি সেরে উপোস শুরু হয়। চলে টানা সন্ধ্যা পর্যন্ত। অনেক ক্ষণ খাওয়াদাওয়া না হলে এমনিতেই মুখে কেমন যেন দুর্গন্ধ হয়। চিকিৎসা পরিভাষায় যাকে ‘হ্যালিটোসিস’ বলা হয়। রোজার সময়ে প্রায় ১২ ঘণ্টা উপোস করে অনেকেই এই হ্যালিটোসিসের সম্মুখীন হন। ইফতারের সময় না এলে তো খাওয়া যাবে না, তা হলে কি সারা দিন মুখে দুর্গন্ধ নিয়েই ইদের কেনাকাটা করতে হবে? দাঁতের চিকিৎসকেরা বলছেন, মুখের ভিতর দুর্গন্ধ হওয়ার হাজার একটা কারণ থাকতে পারে। তা বড় কোনও রোগের উপসর্গও হতে পারে। তবে, সাধারণ কিছু বিষয় মাথায় রাখলেই এই সমস্যা এড়িয়ে চলা যায়।

মুখের দুর্গন্ধ তাড়াতে কী কী করবেন?

১) রমজানের উপোস করার সময়ে খাবার তো দূর, জল পর্যন্ত খান না ইসলাম ধর্মাবলম্বীরা। চিকিৎসকেরা বলছেন, দীর্ঘ ক্ষণ জল না খেয়ে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়লেও মুখে দুর্গন্ধ হতে পারে। তাই উপোস ভাঙা মাত্রই শরীরকে পর্যাপ্ত জল দিতে হবে।

২) মুখের দুর্গন্ধ দূর করার সবচেয়ে সহজ পদ্ধতি দাঁতের আনাচ-কানাচে খাবার জমতে না দেওয়া। এই সমস্যা সমাধানে হাতিয়ার হতে পারে দাঁত মাজার ব্রাশ। যত ক্ষণ বাড়িতে আছেন, প্রতি বার খাওয়ার পর দাঁত মেজে নিতে পারলে ভাল হয়।

৩) সব সময়ে দাঁত মাজা সম্ভব না হলে খাওয়ার পরে মুখ ধোয়ার জন্য মাউথওয়াশ ব্যবহার করতে পারেন। মুখের দুর্গন্ধ জব্দ করতে দারুণ কাজ করে এই জিনিসটি।

How to prevent bad breath during fasting

মুখের দুর্গন্ধ দূর করার সবচেয়ে সহজ পদ্ধতি দাঁতের আনাচ-কানাচে খাবার জমতে না দেওয়া। ছবি: সংগৃহীত।

৪) দীর্ঘ ক্ষণ উপোস করার পর, মিষ্টিজাতীয় খাবার না খাওয়াই ভাল। কারণ, অতিরিক্ত চিনি কিন্তু মুখে ব্যাক্টেরিয়ার বাড়বাড়ন্ত ঘটায়। দাঁতের উপর যে এনামেলের পরত থাকে, তা উঠে যায়।

৫) দাঁত, মাড়ির সমস্যা থাকলেও কিন্তু মুখে দুর্গন্ধ হতে পারে। তাই আগে সেই সমস্যার সমাধান করুন। দাঁতের তেমন কোনও সমস্যা চোখে না পড়লেও নির্দিষ্ট সময় অন্তর দন্তপরীক্ষা করানো জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bad breath Lifestyle Tips Fasting Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE