Advertisement
১৭ মে ২০২৪
loneliness

কী ভাবে বুঝবেন সঙ্গী ছাড়াই ভাল আছেন এক ব্যক্তি

সমাজে এমন নানা কথাই বলা হয়ে থাকে। অনেকে বলেন, একসঙ্গে থাকা মানেই সুখ। একা মানেই কঠিন।

একা মানুষও আনন্দে থাকতে পারেন।

একা মানুষও আনন্দে থাকতে পারেন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২১ ২০:৫৬
Share: Save:

একা মানেই খারাপ থাকা? এমন কথা অনেকেই ভেবে থাকে। তবে তা কি সত্যি?

সমাজে এমন নানা কথাই বলা হয়ে থাকে। অনেকে বলেন, একসঙ্গে থাকা মানেই সুখ। একা মানেই কঠিন। মনের উপরে চাপ। কিন্তু উল্টোটাও তো হতে পারে। অনেকেই এমন আছেন, যাঁদের বেশি মানুষের মধ্যে থাকলে খারাপ লাগে। অনেকটা সময় একা কাটাতে ভাল লাগে। ঠিক তেমন অনেকে সঙ্গী ছাড়াই বেশি ভাল থাকেন। নিজের মতো করে বাঁচতে ভালবাসেন।

কী কী দেখে বুঝে নেওয়া যাবে যে একাই ভাল আছেন এক ব্যক্তি?

নিজের মতো চলাফেরা

বেশির ভাগেই পছন্দ করেন না কেউ তাঁর চলাফেরার সময়, দিক ঠিক করে দিন। কিন্তু আর পাঁচ জনের সঙ্গে থাকলে আপস করে নিয়েই চলেন। মানিয়ে নিয়ে চলার থেকে নিজের পথ বেছে নেওয়ায় যদি আনন্দ পান বেশি, তবে একা দিব্যি আছেন।

একা ভ্রমণ

সারা দিন একা কাজকর্ম করলেও, বেড়ানো কিংবা রেস্তঁরায় খাওয়ার সময়ে কাউকে সঙ্গে চাই। এমন মানুষ বহু আছেন। এমন লোকও আছেন, যিনি সঙ্গী না পেলে বেড়াতেই যান না। কিন্তু কেউ কেউ একা ঘুরে বেড়ানো, নিজের সঙ্গে সময় কাটানোটা উপভোগ করেন। তাঁর সঙ্গী না হলেও মন ভাল থাকে।

নিজেকে নতুন করে চেনা

একা থাকলে অনেক কাজ নিজেকে করতে হয়। সঙ্গী থাকলে তা ভাগাভাগি হয়ে যায়। আগে না করা এমন বহু কাজ নিজেকে নতুন করে চেনায়। হয়তো আগে জানতেনই না যে এমন কাজ নিজে পারেন। নিজের নতুন কাজ করার ক্ষমতা দেখে যদি ভাল লাগে, তবে তিনি আনন্দে আছেন। সেই সব দায়িত্ব নিতে যদি মন খারাপ হয়, তা ভাবার বিষয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

loneliness Happiness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE