Advertisement
০৩ মে ২০২৪
Brown Sugar

Sugar: সাদা নাকি বাদামি চিনি, কোনটি আপনার জন্য ভাল

ক্যালোরির প্রশ্নে কোন চিনি এগিয়ে থাকবে?

কোন চিনি স্বাস্থ্যকর?

কোন চিনি স্বাস্থ্যকর? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২১ ১৯:১৩
Share: Save:

চা বা কফির সঙ্গে সাদা চিনির বদলে অনেকে বাদামি চিনি বা ব্রাউন সুগার খান। অনেকেরই ধারণা, স্বাস্থ্যের নিরিখে সাধারণ চিনির চেয়ে বাদামি চিনি খাওয়া ভাল। কথাটা কতটা ঠিক?

দুই চিনির পার্থক্য: দুই চিনির র‌ংই শুধু আলাদা নয়, রয়েছে আরও অনেক পার্থক্যও। বাদামি চিনিতে থাকে গুড়ের উপাদান। এ ছাড়াও এই চিনিতে কিছু পুষ্টিকর উপাদান এবং খনিজ থাকে, যা সাদা চিনিতে থাকে না। এর মধ্যে অন্যতম পটাসিয়াম। এ ছাড়াও সামান্য পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ভিটামিন বি থাকে বাদামি চিনিতে। ফলে পুষ্টিকর উপাদানের নিরিখে সাদা চিনির চেয়ে বাদামি চিনি কিছুটা এগিয়ে থাকবে।

কিন্তু ক্যালোরির প্রশ্নে কোন চিনি এগিয়ে থাকবে? দেখা গিয়েছে, দুই চিনিতেই ক্যালোরির পরিমাণ প্রায় সমান। অর্থাৎ কেউ যদি সাদা চিনি বাদ দিয়ে বাদামি চিনি খান এবং মনে করেন, তাতে ওজন কমানো সম্ভব— তা মোটেই ঠিক নয়। ১ চামচ সাদা চিনি এবং বাদামি চিনিতে যথাক্রমে ক্যালোরির মাত্রা ১৬ এবং ১৭। তাই ওজন কমাতে বাদামি চিনি খাওয়ার অভ্যাস মোটেই খুব স্বাস্থ্যকর নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Brown Sugar Sugar Calorie
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE