Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bizarre

টানা রক্তপাত! চিকিৎসকদের বিস্মিত করে রোগীর নাক থেকে বেরোল ১৫০-রও বেশি জীবন্ত পোকা

ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে রোগীর শারীরিক পরিস্থিতির অবনতি হতে শুরু করে। মুখ ফুলে যেতে থাকে, নাক থেকে শুরু হয় রক্তপাত। অবস্থা সঙ্কটজনক দেখে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করেন সেই রোগী।

Man complains of frequent nosebleeds, doctor finds 150 live bugs inside his nose

রোগীর নাক থেকে বেরোল জীবন্ত পোকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৪
Share: Save:

রোগীর নাকের ভিতর ১৫০-রও বেশি জীবন্ত পোকা দেখে চমকে গেলেন চিকিৎসকেরা। ঘটনাটি ঘটেছে আমেরিকার ফ্লোরিডায়। অক্টোবর মাস থেকেই শরীর ভাল ছিল না ওই রোগীর। তবে ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে তাঁর শারীরিক পরিস্থিতির অবনতি হতে শুরু করে। রোগীর মুখ ফুলে যেতে থাকে, নাক থেকে শুরু হয় রক্তপাত। অবস্থা সঙ্কটজনক দেখে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করেন সেই রোগী।

এইচসিএ ফ্লোরিডা মেমোরিয়াল হাসপাতালে চিকিৎসকেরা রোগীর শারীরিক পরীক্ষা করে হতবাক হন। চিকিৎসক ডেভিড কার্লসন বলেন, ‘‘রোগীর নাকের ভিতর লার্ভার ঝাঁক দেখতে পাই আমরা। শুধু তা-ই নয়, হালকা গোলাপি রঙের আঙুলের মতো বড় বড় পোকাও বেরিয়ে আসতে তাকে নাকের ভিতর থেকে। পোকাগুলি নাসিকাগহ্বরের মধ্যে ভাল ভাবেই বংশবিস্তার করে ফেলেছিল। এই পোকাগুলি ইতিমধ্যেই রোগীর মস্তিষ্কের কাছাকাছি পৌঁছে গিয়েছিল। কান, চোখের মতো বিভিন্ন অঙ্গেও তাদের ছড়িয়ে পড়ার সম্ভাবনা ছিল। আমাদের একটা একটা করে পোকা বার করতে হয়েছিল। যদি পোকাগুলি মস্তিষ্কে ছড়িয়ে পড়ত তা হলে রোগীর মৃত্যুও হতে পারত। তবে সফল ভাবে অস্ত্রোপচার করতে পেরে আমরা খুশি।’’

এখনও হাসপাতালে ভর্তি রয়েছেন সেই রোগী। রোগীর নাকে পোকাদের বাসা বাঁধার কারণ এখনও জানা যায়নি। রোগী পেশায় ছিলেন এক জন মাছ বিক্রেতা। চিকিৎসকেরা মনে করছেন মৃত মাছ নিয়ে নাড়াচাড়া করে ভাল করে হাত না ধুয়েই নাকে সেই হাত দিয়েছিলেন রোগী। সেই কারণেই এমন পরিণতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bizarre Nose Bugs doctor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE