Advertisement
০২ মে ২০২৪
Pets

৫ জিনিস: পোষ্যকে বাড়িতে একা রেখে যাওয়ার আগে অবশ্য করণীয়

সদলবলে বাড়ি ছেড়ে চলে যাবেন। আর বাড়ির চারপেয়ে সদস্যরা একা থাকবে, তার জন্য কী কী ব্যবস্থা করে রাখতে হয় জানেন?

মানুষ না থাকলে পোষ্যরা কিন্তু খুবই একাকিত্বে ভোগে।

মানুষ না থাকলে পোষ্যরা কিন্তু খুবই একাকিত্বে ভোগে। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১৮:২৫
Share: Save:

মুখে বলা সহজ হলেও, আদতে বাড়ির চারপেয়ে সদস্যকে একা রেখে যাওয়া কিন্তু কঠিন। নিজেদের চেনা মানুষগুলির সঙ্গে থাকতে থাকতে তাদেরও একটা অভ্যাস হয়ে যায়। এ বার সেই অভ্যাস ছেড়ে হঠাৎ যদি তাদের চেনা মানুষগুলিকে একটা দিনের জন্য বাড়ি ছেড়ে যেতে হয়, সবচেয়ে মুশকিলে পড়ে পোষ্যরাই। অল্প কয়েক দিনের জন্য কোথাও গেলে অবশ্য অনেক অভিভাবকই পোষ্যদের ‘ক্রেশ’-এ রেখে যান। কিন্তু সেখানেও অনেক সময়ে তারা অপরিচিত মানুষদের সঙ্গে খাপ খাইয়ে উঠতে পারে না। সে ক্ষেত্রে সমস্যা আরও বেড়ে যায়।

পশু চিকিৎসকদের মতে, বেশি দিনের জন্য কোথাও গেলে পোষ্যকে নিয়ে যাওয়াই ভাল। কিন্তু অল্প কিছু ক্ষণ বা এক বেলার জন্য বাইরে গেলে কিছু কিছু বিষয় মাথায় রাখা জরুরি।

বাড়িতে পোষ্যকে রেখে যাওয়ার আগে কোন কোন ব্যবস্থা করে রাখবেন?

১) বেঁধে রাখবেন না

পোষ্যকে নিয়ে সকাল-বিকেল পার্কে ঘুরতে গেলে সাধারণত বেল্ট দিয়ে বেঁধেই রাখেন। কিন্তু ঘরে যদি পোষ্যকে একেবারে একা রেখে কোথাও যেতে হয়, সে ক্ষেত্রে খুলে রাখাই ভাল। যাতে তারা নির্দিষ্ট জায়গার মধ্যে থাকলেও ঘোরাফেরা করতে পারে।

বাড়িতে কেউ না থাকলে পোষ্যদের খাবার দেবে কে?

বাড়িতে কেউ না থাকলে পোষ্যদের খাবার দেবে কে? ছবি- সংগৃহীত

২) প্রচুর খেলনা রাখুন

মানুষ না থাকলে পোষ্যরা খুবই একাকিত্বে ভোগে। তাই ঘরে একা রেখে যাওয়ার আগে অনেক ধরনের খেলনা ভরে রেখে দিয়ে যান। যেগুলি বিশেষ ভাবে পোষ্যদের জন্যই তৈরি করা হয়।

৩) নির্দিষ্ট গণ্ডির মধ্যে রাখুন

সারা বাড়ির মধ্যে ঘোরার সুযোগ পেলে তা হাতছাড়া করবে না তারা। কিন্তু যদি সঠিক প্রশিক্ষণ না থাকে, তা হলে যেখানে যাবে, সেখানেই নোংরা করবে। তার পর এমন জায়গায় ঢুকতে চেষ্টা করবে, যেখান থেকে সহজে বার করা যায় না। বাড়িতে কেউ থাকলে এক রকম, কিন্তু কেউ না থাকলে বিপদ হতেই পারে।

৪) যথেষ্ট খাবার ও জলের ব্যবস্থা রাখুন

বাড়িতে কেউ না থাকলে পোষ্যদের খাবার দেবে কে? এমন কাউকে দায়িত্ব দিয়ে যেতে হবে, যিনি সময় মতো এসে জল এবং খাবার দিয়ে যাবেন। আজকাল নানা রকমের স্বয়ংক্রিয় যন্ত্রও পাওয়া যায়, যেখান থেকে পোষ্যরা নিজেরাই খাবার এবং জল নিয়ে খেতে পারে। সেখানেও যথেষ্ট পরিমাণ জল ও খাবার মজুত করে রেখে যাওয়া যেতে পারে।

৫) বিনোদনের ব্যবস্থা রাখুন

একসঙ্গে থাকতে তারা মানুষের স্বরের সঙ্গেও পরিচিত হয়ে যায়। কারও গলা শুনতে না পেলে মনমরা হয়ে পড়ে থাকে। তাই তাদের জন্য রেডিয়ো বা টেলিভিশন চালিয়ে যেতে পারেন। এই ফন্দি কাজে লাগিয়ে তাদের একাকিত্ব দূর করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pets Pets and Animals pet dog Pet Care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE