Advertisement
০১ মে ২০২৪
Smartphone

কারণ ছাড়াই ফোন ঘাঁটেন অন্তত ৫০ শতাংশ ভারতীয় স্মার্টফোন ব্যবহারকারী, দাবি সমীক্ষায়

‘বস্টন কনসাল্টিং গ্রুপ’ (বিসিজি) স্মার্টফোন ব্যবহারকারীদের উপর একটি সমীক্ষা চালায়। তার উপর ভিত্তিতে প্রকাশিত প্রতিবেদনেই ভারতীয়দের স্মার্টফোন ব্যবহারের প্রবণতা বিশ্লেষণ করেছে।

Smartphone uses without reason at least 50 percent Indians User claims survey

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৩
Share: Save:

সকালে ঘুম ভাঙার পর থেকে রাতে ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত, মানুষের নিত্যসঙ্গী এখন স্মার্টফোন। সমাজমাধ্যমের দুনিয়ায় ঢুঁ মারা, হোয়াটস্‌অ্যাপে মেসেজিং কিংবা অনলাইন মিটিং--- কারণে অকারণে স্মার্টফোন নির্ভরতা বাড়ছে ভারতীয়দের মধ্যে। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে দাবি করা হয়েছে, ৮৪ শতাংশ ভারতীয় স্মার্টফোন ব্যবহারকারী ঘুম থেকে ওঠার ১৫ মিনিটের মধ্যেই নিজের ফোন চেক করেন। সেই রিপোর্টে আরও বলা হয়েছে, ভারতীয়রা তাঁদের স্মার্টফোন দিনে গড়ে ৭০ থেকে ৮০ বার ঘাঁটাঘাটি করেন।

গ্লোবাল ম্যানেজমেন্ট কনসাল্টিং কোম্পানি ‘বস্টন কনসাল্টিং গ্রুপ’ (বিসিজি) স্মার্টফোন ব্যবহারকারীদের উপর একটি সমীক্ষা চালায়। সেই সমীক্ষার উপর ভিত্তিতে প্রকাশিত প্রতিবেদনেই ভারতীয়দের স্মার্টফোন ব্যবহারের প্রবণতা বিশ্লেষণ করেছে। সেই প্রতিবেদনে দাবি করা হয়েছে, ভারতীয়রা তাঁদের স্মার্টফোন ব্যবহারের বেশিরভাগ সময়ই কোনও ‘কন্টেন্ট স্ট্রিমিং’ করে খরচ করেন।

২০১০ সালে যেখানে ভারতীয়রা দিনে স্মার্টফোন ব্যবহারের পিছনে মোট দু’ঘণ্টা সময় ব্যয় করতেন, ২০২৩ সালে তা দ্বিগুণের বেশি হয়ে দাঁড়িয়েছে। সমীক্ষার তথ্য অনুযায়ী, এখন ভারতীয়রা গড়ে সারা দিনে স্মার্টফোন ব্যবহার করেন প্রায় পাঁচ ঘণ্টা। ২০১০ সালে মানুষ এসএমএস এবং ফোন কল করার জন্যই স্মার্টফোনের ব্যবহার করতেন। এখন মাত্র ২০ থেকে ২৫ শতাংশ সময় ফোন কল করার ক্ষেত্রে ব্যয় করেন। বাকি সময় গেমিং, অনলাইনে কেনাকাটা, সিনেমা-সিরিজ বা ওই জাতীয় কিছু দেখার জন্য খরচ করে থাকেন।

সমীক্ষায় আরও বলা হয়েছে, ৩৫ বছর বা তার বেশি বছর বয়সিদের থেকে ১৮-২৪ বছর বয়সিরাই বেশি সমাজমাধ্যমে রিল, শর্টস জাতীয় ছোট আকারের ভিডিয়ো দেখতে পছন্দ করেন। বহু ক্ষেত্রেই দেখা যাচ্ছে, কোনও কারণ ছাড়াই স্মার্টফোন হাতে নিয়ে অকারণে বিভিন্ন অ্যাপ খুলে স্ক্রল করেন অনেক ব্যবহারকারী। ফোন ব্যবহারকারীদের ৫০ শতাংশ মানুষই জানেন না তাঁরা কেন ফোন ব্যবহার করছেন।

সমীক্ষায় আরও বলা হয়েছে, ব্যবহারকারীরা দু’বারের মধ্যে অন্তত এক বার কোনও কারণ ছাড়াই তাঁদের স্মার্টফোন হাতে তুলে নেন। মাথায় অন্য কোনও চিন্তা ঘুরছে তাও স্মার্টফোনে কোনও অ্যাপ খুলে স্ক্রল করছেন এমন মানুষের সংখ্যা কম নয়। মানুষের জীবনে স্মার্টফোন ব্যবহারের গুরুত্ব বৃদ্ধির বিষয়টি এই প্রতিবেদনে তুলে ধরা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smartphone survey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE