Advertisement
১৮ মে ২০২৪
Nuts

৩ ভুল: অজান্তেই বাদামের মচমচে ভাব নষ্ট করতে পারে

শুধু চিনেবাদাম নয়, হাওয়া লেগে কাজু, কাঠবাদাম বা আখরোটও নষ্ট হয়ে যেতে পারে। শেষমেশ তা ফেলে দেওয়া ছাড়া আর অন্য উপায় থাকে না।

Image of Nuts.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ২০:৫০
Share: Save:

বাড়িতে থাকলেই ঘুরতে ফিরতে মুখে বাদাম খাওয়ার অভ্যাস। তাই একসঙ্গে অনেকটা বাদাম কিনে এনে কৌটোয় ভরে রেখেছিলেন। কিন্তু সমস্যা হল বর্ষাকালে একসঙ্গে এতটা বাদাম কৌটোয় রেখে বাদামে তেলচিটে গন্ধ হয়ে গিয়েছে। সেই মুচমুচে ভাবও নেই। শুধু মুখে তো নয়ই, মুড়ি দিয়েও যে খাবেন তার উপায় নেই। এমন তেলচিটে গন্ধ, যে সব ছাপিয়ে তা খাবারের মধ্যে ছড়িয়ে পড়ছে। শুধু চিনেবাদাম নয়, এমন দশা হতে পারে কাজুবাদাম, কাঠবাদাম বা আখরোটের ক্ষেত্রেও। শেষমেশ তা ফেলে দেওয়া ছাড়া আর অন্য উপায় থাকে না। তবে অভিজ্ঞরা বলছেন, কয়েকটি বিষয় মাথায় রাখলেই শুকনো বাদাম ভাল থাকে দীর্ঘ দিন।

১) আর্দ্রতা

যে কোনও শুকনো খাবারে অতিরিক্ত ময়েশ্চার লেগে গেলেই তা নষ্ট হয়ে যায়। তাই বাদাম রাখার জন্য কী ধরনের পাত্র ব্যবহার করা হচ্ছে তার উপর নির্ভর করে সেগুলি কত দিন পর্যন্ত ভাল থাকবে। এই ধরনের শুকনো খাবার ভাল রাখতে বায়ুরোধী (এয়ারটাইট) কৌটো ব্যবহার করাই ভাল।

) তাপমাত্রা

খাওয়ার জিনিস হেঁশেলে রাখাই দস্তুর। তবে বাড়ির অন্যান্য অংশের চেয়ে সেখানে গরম বেশি। অতিরিক্ত তাপ, রান্নার ধোঁয়া ইত্যাদি লাগলে শুকনো বাদামের শিশির ভিতর বিন্দু বিন্দু ঘাম জমতে পারে। তাই সেগুলি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা প্রবল। ফলে বাদাম বেশি দিন ভাল রাখতে হলে সেগুলি তুলনামূলক ঠান্ডা, অন্ধকার জায়গায় রাখা উচিত।

৩) শুকনো খোলায় ভেজে রাখুন

বেশি দিন ভাল রাখার জন্য বাদাম, বিভিন্ন রকম বীজ অনেকেই শুকনো খেলায় ভেজে রাখেন। এই পদ্ধতিতেও দীর্ঘ দিন পর্যন্ত শুকনো খাবার ভাল রাখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nuts Store
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE