Advertisement
১৭ মে ২০২৪
Mutton

Red Meat: উৎসবের মরসুমে জমিয়ে পাঁঠার মাংস খাচ্ছেন? তিনটি কারণে এই মাংস খাওয়া কমানো দরকার

কে কত পাঁঠার মাংস খেতে পারেন, তা নিয়ে প্রতিযোগিতাও হয় ঘরে ঘরে। কিন্তু জানেন কি এই আহ্লাদের খাদ্য এড়িয়ে চললে কত উপকার হতে পারে আপনার?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২১ ২০:২৯
Share: Save:

বাঙালির উৎসব মানেই খাওয়াদাওয়া। আর উৎসবের ভূরিভোজে বার কয়েক পোলাও-মাংস খাওয়া হয়েই থাকে। কে কতটা পাঁঠার মাংস খেতে পারেন, তা নিয়ে রীতিমতো প্রতিযোগিতাও হয় ঘরে ঘরে। কিন্তু জানেন কি এই আহ্লাদের খাদ্য এড়িয়ে চললে কত রকম উপকার হতে পারে আপনার?

পাঁঠার মাংস কম খাওয়ার কয়েকটি কারণ বলা রইল এখানে—

১) ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে প্রথমেই পাঁঠার মাংসে রাশ টানা দরকার। ২০১৪ সালে প্রকাশিত একটি গবেষণাপত্রে জানা যাচ্ছে, নিয়মিত পাঁঠার মাংস খেলে ওজন তো বাড়েই, তার সঙ্গে চওড়াও হতে থাকে চেহারা। এই ধরনের মাংস খাওয়া কমালে দ্রুত ওজন কমতে পারে বলেও বক্তব্য চিকিৎসকদের।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) ক্যানসার, হৃদ্‌রোগ, ডায়াবিটিসের মতো জটিল অসুখের আশঙ্কাও কমতে পারে পাঁঠার মাংস খাওয়া বন্ধ করলে। ২০১৬ সালে ‘ফুড অ্যান্ড কেমিক্যাল টক্সিকোলজি’ পত্রিকায় প্রকাশিত একটি গবেষণাপত্র অনুযায়ী, যে কোনও ধরনের ক্রনিক রোগের আশঙ্কাই কমতে পারে পাঁঠার মাংস খাওয়ার অভ্যাস বদলালে।

৩) ২০১২ ‘আর্কাইভস অব ইন্টার্নাল মেডিসিন’-এ প্রকাশিত হয় মাংস খাওয়ার অভ্যাস নিয়ে আর একটি গবেষণাপত্র। সেখানে বলা হয়েছে, নিয়মিত পাঁঠার মাংস খেলে আয়ু কমে যাওয়ার আশঙ্কা থাকে। কম বয়সে মৃত্যুর আশঙ্কা কমাতে পাঁঠার মাংস খাওয়া নিয়ন্ত্রণ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mutton Red Meat healthy food Health Tips Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE