Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cooking Hacks

ভাতের ফ্যান ফেলে না দিয়ে রান্নার কাজে লাগাতে পারেন, কী ভাবে?

রান্না করতে গিয়ে অনেক সময়েই কর্নফ্লাওয়ারের খোঁজ পড়ে। কৌটো খুলে যদি দেখেন তা শেষ হয়ে গিয়েছে, তা হলে বিকল্প হিসাবে ভাতের ফ্যান ব্যবহার করা যেতেই পারে।

Rice water

ফ্যান দিয়ে কী রাঁধবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ২১:৫৮
Share: Save:

অপুষ্টিতে ভোগা, শীর্ণকায়দের চেহারা ফেরাতে আগে ঘি দিয়ে ফ্যানা ভাত খাওয়ার রেওয়াজ ছিল। এখন শখে দু’-এক দিন ফ্যানা ভাত খেলেও বেশির ভাগ সময়েই ভাত রাঁধার পর তা ফেলে দেওয়া হয়। তবে পুষ্টিবিদেরা বলছেন, ফ্যান ফেলে না দিয়ে রান্নার কাজে কিন্তু লাগানো যেতেই পারে। রান্না করতে গিয়ে অনেক সময়েই কর্নফ্লাওয়ারের খোঁজ পড়ে। কৌটো খুলে যদি দেখেন তা শেষ হয়ে গিয়েছে, তা হলে বিকল্প হিসাবে ভাতের ফ্যান ব্যবহার করা যেতেই পারে। আর কোন কোন কাজে লাগতে পারে ভাতের ফ্যান?

১) স্যুপ বা সস্‌ তৈরিতে:

চিকেন ক্লিয়ার স্যুপ কিংবা পাস্তার জন্য হোয়াইট সস্‌ তৈরি করতে কর্নফ্লাওয়ার লাগে। জলে কর্নফ্লাওয়ার মিশিয়ে ভাল করে নাড়াচাড়া করার পরেও অনেক সময়ে দলা থেকে যায়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার টোটকা হল ভাতের ফ্যান। ফ্যান দিয়ে স্যুপ বানালে তা খুব ঘন কিংবা সস্‌ খুব পাতলা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে না।

২) ডিমের বিকল্প হিসাবে:

কেক বা মাফিন খেতে ভালবাসেন। কিন্তু তা বানাতে হবে ডিম ছাড়া। কী ভাবে সম্ভব? রন্ধনশিল্পীরা বলছেন, ভাতের ফ্যান কিন্তু ডিমের বিকল্প হিসাবে দারুণ কাজ করে। প্যানকেক বা কুকির ব্যাটার তৈরি করতেও তা ব্যবহার করা যায়।

৩) ব্যাটার তৈরিতে:

খিচু়ড়ির সঙ্গে বেগুনি হোক কিংবা চিকেন পকোড়া, ভাজার পর বেশি ক্ষণ মুচমুচে থাকে না। জল নয়, বেসন বা অ্যারারুটের মিশ্রণ তৈরি করুন ভাতের ফ্যান দিয়ে। সমস্যার সমাধান হবে সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Starch Rice
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE