Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cooking Tips

ঝোল পাতলা হয়ে গেলে বেশি ফোটানোর প্রয়োজন নেই, ৩ উপকরণ মিশিয়ে দিলেই মুশকিল আসান

শুধু সম্পর্ক নয়, গাঢ় হোক ঝোলও।

শুধু সম্পর্ক নয়, গাঢ় হোক ঝোলও। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১১:২২
Share: Save:

বাঙালির পয়লা বৈশাখ মানেই নতুন জামা আর ভূরিভোজ। নববর্ষের দিন অনেকেই বাঙালি রেস্তরাঁয় খেতে যান। আবার অনেকে বাড়িতেই ভালমন্দ রান্না করেন। বাংলা বছরের প্রথম দিনে বাড়িতে অতিথিরাও আসেন। সারা বছর হেঁশেলে ঢোকার সময় না পেলেও উৎসবের দিনে নিজে হাতে রান্না করতে ভালবাসেন অনেকেই। অনভ্যাসের কারণে বেশি জনের রান্না করতে গিয়ে যদি দেখেন মাংসের ঝোল পাতলা হয়ে গিয়েছে, তা হলে চিন্তা করার কোনও কারণ নেই। কয়েকটি ফিকির জেনে রাখলেই মুশকিল আসান হবে।

১) এই ফিকির অবশ্য অনেকেরই জানা। বিশেষ করে চাইনিজ় রান্নায় খুব ব্যবহার হয়। চিলি চিকেনের গ্রেভি গাঢ় করতে কর্নফ্লাওয়ার বা কর্ন স্টার্চ ব্যবহার করা হয়। বাঙালি রান্নার ক্ষেত্রে অনেক সময় ময়দাও গুলে ব্যবহার করা হয়। চালের গুঁড়োও ভাল কাজে দেয়।

২) আমিষ পদের জন্য ঝোল গাঢ় করতে ডিম ব্যবহার করতে পারেন। খুব তাড়াতাড়ি গ্রেভি গাঢ় হয়ে যাবে। তবে ডিম সরাসরি গ্রেভিতে না ভেঙে একটি আলাদা পাত্রে ফেটান। ফেটানোর আগে অল্প একটু গ্রেভি তুলে তার মধ্যে মিশিয়ে নিন। মিশ্রণ তৈরি হয়ে গেলে তার পর রান্নায় দেবেন।

৩) আলু দেওয়া তরকারির ঝোল গাঢ় করতে বেসন দেওয়া যায়। তবে বেসন একটু শুকনো কড়াইয়ে সেঁকে নেবেন ব্যবহার করার আগে। তা হলে কাঁচা বেসনের গন্ধটা চলে যাবে। কর্নফ্লাওয়ারের বদলে বেসন ব্যবহার করা অনেক বেশি স্বাস্থ্যকরও বটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE