Advertisement
০৩ মে ২০২৪
Diet Tips

উৎসব শেষের ডায়েটে ভাত বাদ রাখছেন? অথচ কিছু নিয়ম মানলে ভাত খেয়েই রোগা হওয়া সম্ভব

সঠিক নিয়মে খেলে, ভাত খেয়েও রোগা হওয়া যায়। তেমনটাই জানাচ্ছেন পুষ্টিবিদেরা। কোন নিয়ম মেনে ভাত খেলে ওজন ঝরবে, আবার পুষ্টিও পাবে শরীর?

Tips to enjoy white rice in your diet and still lose weight.

ভাত খেয়েই রোগা হতে পারেন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ১৭:০৯
Share: Save:

সারা বছর ডায়েট করলেও পুজোর সময়ে খাওয়াদাওয়ায় কোনও নিয়ম মানেন না অনেকেই। রেস্তরাঁয় দেদার ভূরিভোজ থেকে রাস্তার ধারের এগরোল, চাউমিন, মোগলাই— বাদ যায় না কিছুই। তবে পুজো মিটতেই শুরু হয়ে যায় কঠোর ডায়েট। পুজোর সময়ে সরু বাসমতি চালের সঙ্গে ধোঁয়া ওঠা গরম পাঁঠার মাংস খেলেও, উৎসব শেষের ডায়েট থেকে প্রথমেই বাদ পড়ে যায় ভাত। ডায়েটে যদি ভাত না থাকে, তা হলেই দ্রুত ওজন কমবে, এমন ধারণা সকলেরই। পুষ্টিবিদদের অবশ্য অন্য মত। সঠিক নিয়মে খেলে, ভাত খেয়েও রোগা হওয়া যায়। তেমনটাই জানাচ্ছেন পুষ্টিবিদেরা। কোন নিয়ম মেনে ভাত খেলে ওজন ঝরবে, আবার পুষ্টিও পাবে শরীর?

পরিমাণে রাশ টানুন

ভাত খান, কিন্তু পরিমাণে কম খেলে ওজন বেড়ে যাওয়ার কোনও ভয় থাকে না। ডায়েটের পর্বেও অনায়াসে ভাত খেতে পারেন। ভাত খেলেই ওজন বেড়ে যাবে, এই ধারণা ভ্রান্ত। আধ কাপ ভাতে ১০০-১৫০ গ্রাম ক্যালোরি থাকে। এই পরিমাণ ক্যালোরি শরীরে প্রবেশ করলে অসুবিধা হওয়ার কথা নয়।

ভাতের সঙ্গে খান প্রোটিন

ডায়েট চলাকালীন ভাতের সঙ্গে কী থাকছে সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভাতের সঙ্গে প্রোটিনে সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে। তা হলে কার্বোহাইড্রেট এবং প্রোটিনের ভারসাম্য বজায় থাকবে। তা ছাড়া, প্রোটিন দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। ভাতের সঙ্গে টোফু, মাছ কিংবা ডালের মতো ভরপুর প্রোটিনে সমৃদ্ধ খাবার খেলে ওজন নিয়ে ভাবতে হবে না। বরং চাঙ্গা থাকবে শরীর।

Tips to enjoy white rice in your diet and still lose weight.

ভাত পরিমাণে কম খেলে ওজন বেড়ে যাওয়ার কোনও ভয় থাকে না। ছবি: সংগৃহীত।

ভাতের সঙ্গে জুটি বাঁধুক সব্জির পদ

সব্জি দিয়ে তৈরি পাঁচমিশেলি তরকারির সঙ্গে পেট ভরে ভাত খেলে ওজন বা়ড়বে না। ওজন ঝরানোর ডায়েট সব্জির ভূমিকা অনবদ্য। যত বেশি সব্জি খাবেন, ওজন নিয়ন্ত্রণে রাখাও তত সহজ হবে। ফাইবার, ভিটামিন, মিনারেলসে ঠাসা নানা সব্জি ভাতের সঙ্গে খেলে ওজন বেড়ে যাওয়ার কোনও ভয় নেই।

মন দিয়ে ভাত খান

খাবার খাওয়ার সময় অনেকেই টিভি দেখেন, গল্প করেন, ফোন ঘাঁটেন। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, ভাত খাওয়ার সময় এই কাজগুলি না করাই ভাল। ভাত খেয়েও ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে খাওয়ার সময় অন্য কোথাও মন দেওয়া যাবে না। অন্যমনস্ক হয়ে খেলে বেশি ভাত খেয়ে নেওয়ার একটা আশঙ্কা থাকে। রোগা হতে চাইলে সেটা ঠিক হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Tips Diet Rice Healthy Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE