Advertisement
১৭ মে ২০২৪
Mosquito Bite

মশা কামড়ে সারা গায়ে দাগ হয়ে গিয়েছে? সমাধান রয়েছে আয়ুর্বেদে

সাধারণত মশা কামড়ানোর পর ওই জায়গা চুলকোয়, লাল হয়ে ফুলে যায়। কিন্তু অনেকের আবার সেখান থেকেই সারা গায়ে ছড়িয়ে পড়ে র‌্যাশ।

Image of Mosquito Bite.

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৩ ১৮:৩১
Share: Save:

মশার প্রকোপ বাড়লে, তার কামড় থেকে বাঁচাতে পারবেন না। যতই সুরক্ষা বলয়ের মধ্যে থাকুন না কেন, সুযোগ বুঝে টুক করে ঠিক কামড় বসিয়ে দেবে গায়ে। সাধারণত মশা কামড়ানোর পর ওই জায়গা চুলকোয়, লাল হয়ে ফুলে যায়। কিন্তু অনেকের আবার সেখান থেকেই সারা গায়ে ছড়িয়ে পড়ে র‌্যাশ। নখ দিয়ে চুলকানোর সময়ে গায়ে বিচ্ছিরি দাগও হয়ে যায় অনেকের। তবে অভিজ্ঞরা বলছেন, এই সমস্যার সমাধান রয়েছে আয়ুর্বেদে। সমাজমাধ্যম প্রভাবী এবং আয়ুর্বেদ চিকিৎসক অপর্ণা পদ্মনাভন জানাচ্ছেন, “মশার কামড়ে সকলের গায়েই যে র‌্যাশ বেরোয়, এমনটা নয়। তবে অনেকেরই সাধারণ মশার কামড়ে গায়ে র‌্যাশ হয়। লাল হয়ে ফুলে যায়। চিকিৎসা পরিভাষায় যা স্কিটার সিন্ড্রোম নামে পরিচিত।”

কারও কারও আবার মশা কামড়ানোর পর ওই ফোলা অংশ থেকে রস পড়তেও দেখা যায়। মশার ধূপ, তেল বা গায়ে মাখার ক্রিম কিনে পয়সা খরচ না করে ত্বকের প্রতিরোধ করার ক্ষমতা বাড়িয়ে তোলার দিকে নজর দেওয়া উচিত বলে মনে করেন অপর্ণা।

ত্বকের প্রতিরোধশক্তি বাড়িয়ে তুলতে কোন উপাদান ব্যবহার করবেন?

১) নিমপাতা বেটে তার সঙ্গে ভাল করে মিশিয়ে নিন মধু। এ বার ওই দাগের উপর লাগিয়ে রাখুন নিমপাতার মিশ্রণ।

২) কয়েকটি তুলসীপাতা এবং সামান্য কাঁচা হলুদ একসঙ্গে বেটে নিন। যে যে অংশে মশা কামড়ে দাগ হয়ে গিয়েছে, সে সব জায়গায় মেখে রাখুন ওই তুলসীপাতা বাটার মিশ্রণ।

৩) অ্যালো ভেরা জেলের সঙ্গেও কয়েক ফোঁটা মধু এবং কাঁচা হলুদ মিশিয়ে নিতে পারেন। দাগের উপর মেখে রাখতে পারেন এই মিশ্রণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mosquito bite Allergy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE