Advertisement
১০ মে ২০২৪
Natural Car Freshener

ঘাম, কাঁচা বাজারের আঁশটে গন্ধ ঘুরে বেড়াচ্ছে গাড়িময়! তা দূর হতে পারে ৩ টোটকায়

পর্যাপ্ত হাওয়া চলাচলের অভাবে, গরমে গাড়ির ভিতর অদ্ভুত দুর্গন্ধ হয়। অনেকে আবার বাজার করে গাড়ির এক কোণে রেখে দেন। দুর্গন্ধ সেখান থেকেও ছড়াতে পারে।

car odor

গাড়ির দুর্গন্ধ কিছুতেই তাড়ানো যাচ্ছে না? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৪ ২১:৩৮
Share: Save:

গরমে গাড়ির কাচ খুলে যাতায়াত করার প্রশ্ন নেই। আবার, গ্যারেজে থাকলেও গাড়ির কাচ বন্ধ থাকে। পর্যাপ্ত হাওয়া চলাচলের অভাবে, গরমে গাড়ির ভিতর অদ্ভুত দুর্গন্ধ হয়। অনেকে আবার বাজার করে গাড়ির এক কোণে রেখে দেন। কাঁচা সব্জি কিংবা মাছ-মাংস থেকে রস-রক্ত চুঁইয়ে পড়তে থাকে। দিনের পর দিন তা গাড়ির ম্যাটে জমে। সেখান থেকেও গাড়ির মধ্যে দুর্গন্ধ ছড়াতে পারে। বাইরে থেকে গাড়িতে ঢুকতে গেলেই গা একেবারে গুলিয়ে ওঠে। রোজ তো গাড়িকে স্নান করানোর ফুরসত মেলে না! এই দুর্গন্ধ থেকে পরিত্রাণ পাবেন কী করে?

১) চারকোল বা কাঠকয়লা:

রান্নায় কিংবা প্রসাধনীতে চারকোল ব্যবহারের চল রয়েছে। তবে অভিজ্ঞরা বলছেন, দুর্গন্ধ দূর করতে চারকোল চুম্বকের মতো কাজ করে। গাড়ির সিটের তলায় কয়েক টুকরো চারকোল বা কাঠকয়লা রেখে দিতে পারেন। গন্ধ থাকবে না।

২) বেকিং সোডা:

শুধু কেক কিংবা মাফিন নয়। গাড়ির দুর্গন্ধ দূর করতে এই টোটকা দারুণ কাজের। কাজ থেকে বাড়ি ফেরার পর গাড়ির ম্যাট, সিট, ড্যাশবোর্ডের উপর বেকিং সোডা ছড়িয়ে রেখে দিন। পরের দিন ভ্যাকিউম ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিলেই সব সমস্যার সমাধান হয়ে যাবে।

৩) পটপৌরি:

পটপৌরি সাধারণত ‘রুম ফ্রেশনার’ হিসেবে কাজ করে। শোয়ার ঘর, বসার ঘর, শৌচাগারের আনাচ-কানাচে রেখে দেওয়া হয় এই জিনিস। মূলত শুকনো ফুল এবং বিশেষ কিছু মশলার মিশ্রণে তৈরি হয় পটপৌরি। কাপড়ের ছোট্ট পুঁটলিতে ভরে গাড়ির মধ্যেও রেখে দেওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Car Freshener Bad Smell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE