Advertisement
০২ মে ২০২৪
Uber

অধিকাংশ ট্রিপ বাতিল করেই লক্ষ লক্ষ টাকা আয় উব্‌র চালকের! উপার্জনের কৌশল ফাঁস করলেন নিজেই

নাম প্রকাশে অনিচ্ছুক আমেরিকার এক অ্যাপ ক্যাব চালক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ট্রিপ বাতিল করলে আখেরে তাঁদের লাভই হয়। শুনতে অবাক লাগছে? কী ভাবে বাড়তি উপার্জন করেন অ্যাব ক্যাব চালক, জানালেন নিজেই।

Uber driver reveals how canceling rides helped him earn more money.

ট্রিপ বাতিল করেই বাড়তি উপার্জন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ১৩:৪৯
Share: Save:

ট্রিপ বাতিল করেই বাড়তি টাকা উপার্জন করা যায়, সম্প্রতি এক উব্‌র চালকের এমন দাবি নেটাপাড়ার চর্চার বিষয় হয়েছে। ট্রিপ বাতিল হলে যাত্রীদের বিরক্তির শেষ থাকে না। কখনও কম ভাড়া, কখনও অনেক দূর যেতে হবে শুনে অ্যাপ ক্যাব চালকেরা ট্রিপ বাতিল করে দেন। তবে নাম প্রকাশে অনিচ্ছুক আমেরিকার এক অ্যাপ ক্যাব চালক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ট্রিপ বাতিল করলে আখেরে তাঁদের লাভই হয়।

সংবাদমাধ্যমের সাক্ষাৎকার অনুযায়ী, সেই চালক তাঁর কাছে আসা ৩০ শতাংশ ট্রিপই বাতিল করে দেন, তুবও বছরের শেষে মোটা অঙ্কের আয় করেন তিনি। কী ভাবে এমনটা সম্ভব হয়, নিজেই জানিয়েছেন চালক। গাড়ি চালানোই তাঁর একমাত্র পেশা নয়, অথচ গাড়ি চালিয়ে ১৫ হাজার ট্রিপ থেকে গত বছর তিনি আয় করেছিলেন ২৮ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ২৩ লক্ষ ২৮ হাজার টাকা)। চালক বলেন, ‘‘গাড়ির চাহিদা যখন বাড়ে, আমি কেবল সেই সময়েই গাড়ি চালাই। যে এলাকায় যখন চাহিদা বেশি হয়, আমি তখন সেই জায়গাতেই পৌঁছে যাওয়ার চেষ্টা করি। আমি লক্ষ করেছি, শুক্র, শনিবার বিমানবন্দর চত্বরে রাত ১০টা থেকে রাত আড়াইটে পর্যন্ত গাড়ির চাহিদা তুলনামূলক ভাবে বেশি থাকে। ওই সময় বিমানবন্দর এলাকায় গাড়ি চালিয়ে আমি বাড়তি আয় করি। রাইড শুরু করার আগে আমি কায়দা করে যাত্রী কোথায় যাবেন জেনে নিই। যদি দেখি ওই এলাকায় গাড়ি নিয়ে গেলে আমার যাত্রী পাওয়ার সম্ভাবনা কম, তখন আমি রাইড বাতিল করে দিই।’’ যেই ট্রিপে লাভ হয় না, সেই ট্রিপ বাতিল করে দেন উব্‌র চালক। লাভ থাকলে তবেই ট্রিপ করেন। এ ভাবে একটা ট্রিপ বাতিল করে অন্য ভাল ট্রিপ ধরেন চালক। ফলে উপার্জন হয় বেশি।

অ্যাপ ক্যাব সংস্থাগুলি সাধারণত যে চালকেরা ঘন ঘন রাইড বাতিল করেন তাঁদের ভাল নজরে দেখে না। তবে চালক জানিয়েছেন, তিনি কেবল নিজের সুবিধাটাই দেখেন, যেখানে বেশি উপার্জন হবে সেই রাইডগুলিই তিনি গ্রহণ করবেন। ঘন ঘন রাইড বাতিল করায় অ্যাপ ক্যাব সংস্থার তরফে এখনও পর্যন্ত কোনও রকম সমস্যা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AC Cab Uber Trip
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE