Advertisement
০৪ মে ২০২৪
Food Delivery App

খাবার পৌঁছবে রোবট, শুরু নয়া পরিষেবা, চাকরিতে টান পড়বে কি সরবরাহকারী সংস্থার কর্মীদের?

আমেরিকায় অ্যাপ ক্যাব পরিষেবার পাশাপাশি উবের খাদ্য সরবরাহের কাজও করে। বৃহস্পতিবার ফ্লোরিডা শহরে খাবার পৌঁছে দেওয়ার জন্য তারা চালু করেছে স্বয়ংক্রিয় রোবট নির্ভর পরিবহণ ব্যবস্থা।

উবের বাজারে এনেছে চাকা লাগানো বাক্সের মতো এক ধরনের রোবট।

উবের বাজারে এনেছে চাকা লাগানো বাক্সের মতো এক ধরনের রোবট। ছবি: উবের

সংবাদ সংস্থা
ফ্লোরিডা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২২ ১৯:৩৩
Share: Save:

মহানগর থেকে মফস্ সল, এখন রাস্তায় বেরোলেই পিঠে খাবারের বাক্স নিয়ে মোটরবাইকে চেপে ঘুরতে দেখা যায় বহু খাদ্য সরবরাহকারী সংস্থার কর্মীকে। ঝড়-জল-রোদে দিনরাত এক করে বাড়ি বাড়ি খাবার পৌঁছে দেন তাঁরা। কিন্তু অদূর ভবিষ্যতে কি মুছে যাবে এই দৃশ্য? পরিবহণ সংস্থা উবেরের সাম্প্রতিক এক উদ্যোগ উস্কে দিল তেমন জল্পনাই। আমেরিকায় অ্যাপ ক্যাব পরিষেবার পাশাপাশি উবের খাদ্য সরবরাহকারী সংস্থা হিসাবেও কাজ করে। বৃহস্পতিবার ফ্লোরিডা শহরে খাবার পৌঁছে দেওয়ার জন্য তারা চালু করেছে স্বয়ংক্রিয় এক পরিবহণ ব্যবস্থা।

কার্টকেন নামের একটি সংস্থার সঙ্গে হাত মিলিয়ে উবের বাজারে এনেছে চাকা লাগানো বাক্সের মতো এক ধরনের রোবট। একই যানের ভিতরে খাবার ভরে পাঠিয়ে দেওয়া যাবে নির্দিষ্ট গন্তব্যে। অত্যাধুনিক ক্যামেরা, নেভিগেশন পদ্ধতি ও ম্যাপ কাজে লাগিয়ে চালক ছাড়াই এই রোবটগুলি গন্তব্যে পৌঁছে যেতে পারে। মানুষ সাধারণত যে গতিবেগে হাঁটে, এগুলির গতিবেগ তার থেকে একটু বেশি। সর্বোচ্চ গতিবেগ ৩ ঘণ্টা প্রতি মাইল। তবে যান চলাচলের রাস্তায় নামানো হবে না এই রোবটগুলিকে। মূলত পথচারীদের জন্য নির্মিত ফুটপাথেই চলবে এগুলি। ক্ষেত্র বিশেষে যদি পথে কোনও অসুবিধা হয় কিংবা রাস্তা বন্ধ থাকে, তবে বাইরে থেকে নিয়ন্ত্রণ করা যাবে যানগুলি। সংস্থার দাবি, বৃষ্টিতেও রোবটগুলি স্বচ্ছন্দে চলতে পারে।

রোবটের মাধ্যমে খাবার পৌঁছে দেওয়ার সুযোগ যত বাড়বে, ততই কর্মী নির্ভরতা কমবে।

রোবটের মাধ্যমে খাবার পৌঁছে দেওয়ার সুযোগ যত বাড়বে, ততই কর্মী নির্ভরতা কমবে। ছবি: উবের

কিন্তু হঠাৎ এমন রোবটের দরকার পড়ল কেন? সংস্থার দাবি, রাস্তার যানজট কমাতে, পরিষেবার মান ভাল করতে এবং যানবাহন থেকে হওয়া বায়ুদূষণ কমানোর লক্ষ্যেই এমন সিদ্ধান্ত। যদি ঘটনার নেপথ্যে অন্য কারণ দেখছেন খাদ্য সরবরাহকারী সংস্থার কর্মীদের একাংশ। কিছু দিন আগেই বেতন বাড়ানোর দাবিতে আন্দোলন শুরু করেন সংস্থার কর্মীরা। কিন্তু সংস্থা সেই দাবি মানতে চায়নি। উবেরইটসের বিরুদ্ধে করা সেই মামলা গড়িয়েছে আদালত পর্যন্ত। অনেকেই মনে করছেন রোবটের মাধ্যমে খাবার পৌঁছে দেওয়ার সুযোগ যত বাড়বে, ততই কর্মী নির্ভরতা কমবে। ফলে আরও বেশি মুনাফা হবে সংস্থার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Delivery App Robots Uber
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE