Advertisement
১৭ মে ২০২৪
Work from home

বাড়ি বসে কাজ করতে ভাল লাগছে না, খেয়াল রাখা যায় কোন দিকে

বাড়ি বসে কাজ করতে অসুবিধা হচ্ছে অনেকের। কয়েকটি ব্যবস্থা নেওয়াই যায়।

বাড়ি থেকে কাজ করলেও নিয়ম মেনে চলা দরকার।

বাড়ি থেকে কাজ করলেও নিয়ম মেনে চলা দরকার। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২১ ২০:২৬
Share: Save:

বাড়ি থেকে কাজ করতে গিয়ে বিচ্ছিন্ন লাগছে নিজেকে। এমনটা না হওয়ার তো কারণ নেই। যাঁরা নিয়মিত অফিসে বসে কাজ করতে অভ্যস্ত, তাঁদের এমনটা মনে হতেই পারে। আর তার জেরে মন খারাপ, কাজের ইচ্ছা কমে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে। অথচ বাড়ি বসে কাজ করার বিকল্প আপাতত দেখা যাচ্ছে না। দিন দিন করোনার সংক্রমণ আবার বাড়ছে। একে অপরের সঙ্গে দূরত্ব বজায় রাখতেই বলছেন চিকিৎসকেরা। এই পরিস্থিতিতে কী ভাবে কাজ চালিয়ে যাওয়া যায়?

নিজেকেই উপায় বার করতে হবে। কাজে যাতে কোনও ভাবেই ক্ষতি না হয়, দেখতে হবে। আবার বাড়ির সকলেও যাতে ভাল থাকেন, নজর দিতে হবে সে দিকে। বাড়ি বসেই ভাল ভাবে কাজ করার জন্য রইল কয়েকটি উপায়—

১) কাজের জায়গাটি আলাদা করা

অফিসে যেমন নিজের কম্পিউটার রাখা থাকে একটি আলাদা জায়গায়, বাড়িতেও ও রকম ব্যবস্থা করে ফেলা যাক। এর জন্য বেশি জায়গার প্রয়োজন নেই। শুধু একটা চেয়ার-টেবিল রাখলেই হল। কাজের জায়গা হোক খাওয়া বা ঘুমের এলাকার থেকে দূরে।

২) নিয়ম মতে চলা

অনেকেই বলছেন বাড়ি থেকে কাজ করলে, তা আর শেষ হচ্ছে না। দিনভর চলছে। এর থেকে বেরোতে হবে। একটা সময় ঠিক করে নেওয়া যাক। তখন শুধু অফিসের কাজ হবে। তার মধ্যেই দিনের সব দায়িত্ব সামলে ফেলতে হবে। তাতে কাজ হবে দ্রুত। মন ভাল থাকবে।

৩) সামাজিকতা

বেশি মেলামেশা করতে বারণ করছেন চিকিৎসকেরা। কিন্তু মানুষ সামাজিক জীব। অল্পবিস্তর মেলামেশা প্রয়োজন। এমন ক্ষেত্রে যা করা যায়, তা হল দূর থেকেই আড্ডা দেওয়ার উপায় বার করা। রোজ নিয়ম করে কাজের বাইরে কারও সঙ্গে গল্প করুন।

এ ভাবে চললে কিছুটা নিয়মের মধ্যে ফেলা যাবে নিজেকে। মনের যত্ন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE