Advertisement
২৫ মে ২০২৪
Plastic

Plastic: প্লাস্টিকের বোতলে জল খান? শরীরের ক্ষতি হচ্ছে না তো

প্লাস্টিক যেমন নানা ভাবে শরীরে প্রবেশ করে, তেমন তা বার করে দেওয়ারও প্রক্রিয়া রয়েছে। ফলে সামান্য পরিমাণ প্লাস্টিক গেলেই যে তা শরীরে থেকে যাচ্ছে, এমন নয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২১ ২০:৩৭
Share: Save:

কখনও প্লাস্টিক খেয়েছেন? প্রশ্নটি শুনে হাসি পেতে পারে। কিন্তু এমন ঘটেই থাকে। ইচ্ছা করে না হলেও, নানা খাবারের সঙ্গে অনেকেই কখনও না কখনও খেয়ে ফেলেছেন প্লাস্টিক। অস্ট্রেলিয়ার নিউকাসেল বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি এ সংক্রান্ত একটি সমীক্ষা হয়। দেখা যায়, প্রতি সপ্তাহেই অধিকাংশ মানুষ কিছুটা করে প্লাস্টিক খেয়ে ফেলেন। তার মধ্যে সবচেয়ে বেশি যায় পানীয় জলের সঙ্গে। প্লাস্টিক যে স্বাস্থ্যের জন্য ভাল নয়, তা তো সকলেই জানেন। তবে প্রতি সপ্তাহে এত পরিমাণ প্লাস্টিক শরীরে গিয়ে কত ক্ষতি করছে?

প্লাস্টিক যেমন নানা ভাবে শরীরে প্রবেশ করে, তেমন তা বার করে দেওয়ারও প্রক্রিয়া রয়েছে। ফলে সামান্য পরিমাণ প্লাস্টিক গেলেই যে তা শরীরে থেকে যাচ্ছে, এমন নয়। বিশেষ করে যাঁরা নিয়মিত বোতলবন্দি জল কিনছেন, তাঁদের শরীরে বিভিন্ন ভাবে প্লাস্টিক যাচ্ছে তার সঙ্গে। সে প্লাস্টিকের অনেকটাই রোজ বারও করে দেয় শরীর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তাই বলে কি প্লাস্টিকের কোনও ক্ষতি নেই। তেমন কিন্তু নয়। নিয়মিত প্লাস্টিক যদি শরীরে প্রবেশ করে তার প্রভাব নানা ভাবে পড়তে পারে। শ্বাসকষ্ট থেকে ক্যানসার, নানা ধরনের রোগের আশঙ্কা বাড়ে। পুরুষদের মধ্যে দেখা দিতে পারে বন্ধ্যাত্বের সমস্যাও।

ফলে প্লাস্টিকের জিনিস ব্যবহারের বিষয়ে সতর্ক থাকা জরুরি। যদিও অতিরিক্ত আতঙ্কের কোনো প্রয়োজন নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health water Plastic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE