Advertisement
১৭ মে ২০২৪
Flying Bike

টানা ৪০ মিনিট বায়ুপথে পাড়ি! বাজারে এল বিশ্বের প্রথম উড়ন্ত মোটরবাইক

জাপানের একটি স্টার্টআপ সংস্থার হাত ধরে আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করল বিশ্বের প্রথম উড়ন্ত মোটরবাইক। এই মোটরবাইকে চেপে আপনি সর্বোচ্চ ৪০ মিনিট শূন্যে উড়ে যেতে পারেন।

এই মোটরবাইকে চেপে আপনি সর্বোচ্চ ৪০মিনিট শূন্যে উড়ে যেতে পারেন।

এই মোটরবাইকে চেপে আপনি সর্বোচ্চ ৪০মিনিট শূন্যে উড়ে যেতে পারেন। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২২ ১৫:৫১
Share: Save:

অফিসে দরকারি মিটিং রয়েছে। এ দিকে ঘুম থেকে উঠতে দেরি করে ফেলেছেন। কোনও রকমে নাকেমুখে গুঁজে, দ্রুত তৈরি হয়ে বেরিয়ে পড়লেন। তাতেও যে বিশেষ লাভ হল, এমন নয়। কারণ, রাস্তায় লম্বা যানজট। ধরুন যদি এমন হয়, যানজট পিছনে ফেলে মোটরবাইকে চেপে আপনি শূন্যে উড়ে গিয়ে নামলেন একেবারে অফিসের সামনে! শুনে ‘হ্যারি পটার’ সিরিজের ছবির দৃশ্য মনে পড়ে গেলেও, এমনটাই সত্যি হতে চলেছে বাস্তবে। জাপানের একটি স্টার্টআপ সংস্থার হাত ধরে আনুষ্ঠানিক ভাবে আত্মপ্রকাশ করল বিশ্বের প্রথম উড়ন্ত মোটরবাইক। এই মোটরবাইকে চেপে আপনি সর্বোচ্চ ৪০ মিনিট শূন্যে উড়ে যেতে পারেন।

কল্পবিজ্ঞান বা অ্যাকশনধর্মী সিনেমার পর্দায় এমন কাণ্ড দেখা যায়। কিন্তু বাস্তব দুনিয়ায় এই ঘটনা প্রথম বার। বহু বছর আগে থেকেই 'হোভার বাইক' তৈরির ব্যাপারে উদ্যোগী হয়েছিল বেশ কয়েকটি বহুজাতিক সংস্থা। কিন্তু পরিকাঠামো, অর্থনৈতিক এবং অন্যান্য কারণে তা সম্ভব হয়নি। জাপানের একটি অটোমোবাইল কোম্পানি তৈরি করল পৃথিবীর প্রথম হোভার বাইক ‘এক্সটুরিসমো’। প্রাথমিক পর্যায়ে অল্প সংখ্যক মোটরবাইক প্রস্তুত করা হয়েছে। পরে চাহিদা অনুযায়ী তৈরির পরিকল্পনা রয়েছে। বিমা এবং কর মিলিয়ে মোটরবাইকের দাম ধার্য করা হয়েছে ভারতীয় মুদ্রায় সাত কোটি টাকার মতো।

৩০০ কেজি ওজনের এই মোটরবাইক আপাতত এক জন যাত্রী পরিবহণে সক্ষম। ২০২৫ সালের মধ্যে আসবে এর বৈদ্যুতিক সংস্করণও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE