Advertisement
০১ মে ২০২৪
Yoga for Elderly People

বার্ধক্যে ব্যায়াম করা বারণ নয়, বয়স্করা সচল থাকতে কোন ৩টি যোগাসন করতে পারেন?

রোগবালাই যাতে সহজে আক্রমণ করতে না পারে, তার জন্য যোগাসন করতে বলেন চিকিৎসকেরা। তবে বুড়ো হাড়ে কিছু ব্যায়াম না করাই শ্রেয়। অসুখ-বিসুখ থেকে দূরে থাকতে কোন ব্যায়ামগুলি করতে পারেন বয়স্করা?

Yoga Poses that are gentle and safe for elderly

বয়সকালে কোন যোগাসনগুলি করতে পারেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ১৯:০৯
Share: Save:

বয়সের চাকা যত সামনের দিকে এগোতে থাকে, শারীরিক নানা সমস্যা জাঁকিয়ে বসতে শুরু করে। ডায়াবিটিস, কোলেস্টেরল, থাইরয়েডের মতো ক্রনিক সমস্যা তো আছেই, সেই সঙ্গে হাঁটুর ব্যথা, কোমরে যন্ত্রণাও ভোগায়। বসলে উঠতে পারেন না, উঠলে বসতে পারেন না। শুধু ব্যথা তো নয়, বয়স বাড়লে আরও অনেক সমস্যা বাড়াবাড়ি আকার ধারণ করে। তবে রোগবালাই যাতে সহজে আক্রমণ করতে না পারে, তার জন্য যোগাসন করতে বলেন চিকিৎসকেরা। তবে বুড়ো হাড়ে কিছু ব্যায়াম না করাই শ্রেয়। অসুখ-বিসুখ থেকে দূরে থাকতে কোন ব্যায়ামগুলি করতে পারেন বয়স্করা?

তাড়াসন

সোজা হয়ে দাঁড়ান। দু'পায়ের পাতার মধ্যে দুই ইঞ্চি দূরত্ব রাখুন। শ্বাস নিন। হাত দুটোকে উপরে তুলে কাঁধের সমান সমান নিয়ে যান। এ বার আঙুল দিয়ে দুটো হাত জড়ান। হাতের তালু রাখুন বাইরের দিকে। এ বার শ্বাস নিতে নিতে মাথার উপর দুটো হাত নিয়ে যান। গোড়ালিগুলো মাটি থেকে উপরে তুলুন। পায়ের পাতার উপর শরীরের ভারসাম্য রাখুন। এই অবস্থায় ৩ থেকে ১০ বার শ্বাস নিন। এ বার গোড়ালির নীচে নিয়ে আসুন। শ্বাস ছেড়ে আগের অবস্থায় ফিরে আসুন। দু’বার করতে পারেন এই ব্যায়াম।

ভুজঙ্গাসন

ম্যাটের উপর উপুড় হয়ে শুয়ে পড়ুন। এ বার হাতের তালু্ মেঝের উপর পাঁজরের দুই পাশে রাখুন। এর পর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীরটা ধীরে ধীরে উপরের দিকে তুলুন। এর পর মাথা বেঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর পূর্বের অবস্থায় ফিরে যান। প্রথম দিকে এই আসন তিন বার করুন। পরবর্তী কালে ৫-৬ বারও করতে পারেন।

Yoga Poses that are gentle and safe for elderly

সুখাসন। ছবি: সংগৃহীত।

সুখাসন

ম্যাটের উপর পা ছড়িয়ে সোজা হয়ে বসুন। এ বার ডান পা হাঁটু থেকে ভাঁজ করে বাঁ ঊরুর উপর এবং বাঁ পা হাঁটু থেকে ভাঁজ করে ডান ঊরুর উপর রাখুন। এর পর দুই হাঁটুর উপর দু’হাত টান টান করে রাখুন। এই অবস্থায় চোখ বন্ধ করে বসে স্বাভাবিক ভাবে শ্বাস-প্রশ্বাস নিন। ২ থেকে ৩ মিনিট পর্যন্ত এই অবস্থায় থাকতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Yoga Benefits Elder People
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE