wire-main
বিশ্বের দরবারে তাঁর নামটা ঘোষণা করে গিয়েছেন সদ্য প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। আর তাঁর গলায় পদকটা ঝুলিয়ে দেবেন নতুন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর মাধ্যমে দু’-দু’জন মার্কিন প্রেসিডেন্টের কাছে পৌঁছে গেল কলকাতার নাম। তিনি কৌশিক। যাদবপুরের কৌশিক চৌধুরী।
সুজয় চক্রবর্তী
২১ জানুয়ারি, ২০১৭
Apurba Mukhopadhyay
সোমা মুখোপাধ্যায়
চেনাজানা পরীক্ষা-নিরীক্ষার একটাও কাজে আসেনি। ম্যামোগ্রামে কিছু ধরা পড়েনি। হাত দিয়ে টিউমার বোঝা যায়নি। অথচ হাল্কা ব্যথা ছিল। স্তনবৃন্ত থেকে ক্ষরণও হচ্ছিল।
২১ জানুয়ারি, ২০১৭
venus
সুজয় চক্রবর্তী
আমাদের সৌরমণ্ডলের এখানে ওখানে মিলতে শুরু করেছে আদ্যিকালের যুদ্ধ-টুদ্ধের ছবি! চিহ্ন, তথ্যপ্রমাণ! তা হলে কি লক্ষ, কোটি বছর আগেও যুদ্ধ-টুদ্ধ ছিল এই সৌরমণ্ডলের এ মুলুক, ও মুলুকে?
১৮ জানুয়ারি, ২০১৭
Einstein
পথিক গুহ
ভারতীয় গবেষকেরা বিশাল মাত্রার এক বিশ্ববিজ্ঞানে যোগ দিতে চলেছেন ২০২৪ সালে। আলবার্ট আইনস্টাইনের শতবর্ষ-প্রাচীন তত্ত্বের সূত্র ধরে ব্রহ্মাণ্ডের নিত্যনতুন ঘটনার অনুসন্ধানে যোগ দেবেন তাঁরা।
১৮ জানুয়ারি, ২০১৭
galaxy-1
সুজয় চক্রবর্তী
হতভাগ্য তারাদের নিয়ে রীতিমতো ছিনিমিনি খেলা চলে আমাদের ‘মিল্কি ওয়ে গ্যালাক্সি’তে। তাদের থুতু ছেটানোর মতো এ দিকে ও দিকে ছড়িয়ে ছিটিয়ে ফেলে দেয় আমাদের ‘মিল্কি ওয়ে গ্যালাক্সি’। শুধু তাই নয়, আমাদের ছায়াপথ আর ‘পাশের পাড়া-পড়শি’- ‘অ্যান্ড্রোমিডা গ্যালাক্সি’র মধ্যে রীতিমতো লোফালুফি চলে ওই সব হতভাগ্য তারাদের নিয়ে।
২০ জানুয়ারি, ২০১৭
bio-2
এ বছরেই বাজারে আসতে চলেছে ডেঙ্গি রোগ প্রতিরোধের বেশ কয়েকটি টিকা। বাজারে আসছে মহিলাদের সার্ভাইক্যাল ক্যানসারের চিকিৎসার ‘সেল্ফ-অ্যাডমিনিস্টারড এইচপিভি টেস্ট কিট্‌স’ও। সুইৎজারল্যান্ড থেকে দেওয়া সাক্ষাৎকারে বললেন ২০১৬-র ‘ফাইজার’ পুরস্কার বিজয়ী জেনেটিসিস্ট ও ভাইরোলজিস্ট ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়। শুনলেন সুজয় চক্রবর্তী।
২০ জানুয়ারি, ২০১৭
Selfie
সংবাদ সংস্থা
সেলফি, গ্রুপফি, পাউট, ভিক্ট্রি— ফ্রন্ট ক্যামেরাপ্রেমী জেন ওয়াই প্রজন্মের কাছে এ সমস্ত শব্দ যেন জলভাত। কফি শপ থেকে কালীঘাট, বার্থ ডে পার্টি থেকে বাস স্টপ, ‘সেলফি লে লে’র যুগে নিজস্বী ছাড়া যেন সবটাই ম্যাড়ম্যাড়ে।
১৩ জানুয়ারি, ২০১৭
Jia Jia
সংবাদ সংস্থা
‘জিয়া ধড়ক ধ়ড়ক যায়ে…।’ না! শুধু বলিউডে আটকে নেই। গোটা বিশ্বই যেন এই লিরিকস্ আওড়াচ্ছেন। সৌজন্যে এই মেয়ে। হ্যাঁ, হ্যাঁ। যার ছবি দেখছেন, সেই। নাম জিয়া জিয়া। এর কীর্তি শুনলে আপনি অবাক হতে বাধ্য।
১৩ জানুয়ারি, ২০১৭
SPACE-1A
সুজয় চক্রবর্তী
বিশ্বের সবচেয়ে বেশি বয়সের মহিলা মহাকাশচারী। পেগি হুইট্‌সন। বয়স ৫৬। তিন বার গিয়েছেন মহাকাশে। কাটিয়েছেন ইতিমধ্যেই প্রায় ৪৫০ দিন। মহাকাশে হেঁটেছেন ৪৬ ঘণ্টারও বেশি সময়। গত দেড় মাস ধরে পেগির টুইটার-বার্তার ‘ফলোয়ার’ হয়ে যে ছবি আর ভিডিও হাতে এসেছে আমাদের, তারই হীরক-দ্যুতি রইল এখানে।
১২ জানুয়ারি, ২০১৭
Presidency College
কুন্তক চট্টোপাধ্যায়
কুড়ি বছর আগে ‘ডিপ ব্লু’ নামে এক কম্পিউটার প্রোগ্রাম হারিয়ে দিয়েছিল বিশ্বজয়ী দাবাড়ু গ্যারি কাসপারভকে। গত বছরের গোড়ায় বোর্ড গেম ‘গো’-র লড়াইয়ে কম্পিউটার প্রোগ্রাম ‘আলফা-গো’-র কাছে হেরেছেন বিশ্বজয়ী লি সেডল।
১০ জানুয়ারি, ২০১৭
science
সুজয় চক্রবর্তী
আবার বাজিমাত করলেন এক বাঙালি। ‘ভিনগ্রহীদের আলো’র ধাঁধার জট খুলে! এই ব্রহ্মাণ্ডের একটি অত্যন্ত জটিল রহস্যের জাল কেটে গোটা বিশ্বকে চমকে দিলেন বাঙালি জ্যোতির্বিজ্ঞানী শমী চট্টোপাধ্যায়। শোরগোল ফেলে দিলেন বিশ্বজুড়ে।
০৭ জানুয়ারি, ২০১৭
object-1
সুজয় চক্রবর্তী
আর মেরেকেটে মাস দেড়েক। পৃথিবীর দিকে তারা ছুটে আসছে অসম্ভব গতিতে! খুব দূর থেকে এক রকম ঝাপসা ভাবেই ধেয়ে আসা ওই দু’টি মহাজাগতিক বস্তুকে দেখতে পেয়েছে নাসার মহাকাশযান- ‘নিওওয়াইজ’।
০৬ জানুয়ারি, ২০১৭
astrosat
সুজয় চক্রবর্তী
মৃতপ্রায় তারাদের ‘আত্মা’ বেরিয়ে যেতে দেখল ভারতের গর্বের উপগ্রহ ‘অ্যাস্ট্রোস্যাট! এই প্রথম।
০৪ জানুয়ারি, ২০১৭
Tapan Samanta and David Gross
পথিক গুহ
ঈশ্বর বিশ্বাস করি না, তবে সুন্দরের পূজা করি। বুধবার কলকাতায় এ কথা বললেন নোবেলজয়ী পদার্থবিদ ডেভিড গ্রস।পদার্থবিদ্যা দেখিয়েছে, ব্রহ্মাণ্ড জটিল গণিত নির্ভর করে চলে। যে গণিত শিখতে বা বুঝতে কালঘাম ছুটে যায় পণ্ডিতদের, তা দেখেও কি মনে হয় না ব্রহ্মাণ্ড রচনার পিছনে কাজ করে কোনও সূক্ষ্ম মেধা?
০৫ জানুয়ারি, ২০১৭
isro
সংবাদ সংস্থা
আবার একটি রেকর্ড গড়তে চলেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। এক সঙ্গে মহাকাশে পাঠানো হবে ১০৩টি উপগ্রহ। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। এক সঙ্গে এতগুলি উপগ্রহ পাঠিয়ে ‘রেকর্ড’ গড়তে চলেছে ইসরো। ‘পিএসএলভি-সি৩৭’ রকেটে চাপিয়ে এক সঙ্গে ১০৩টি উপগ্রহকে মহাকাশে পাঠাচ্ছে ইসরো। তবে ওই উপগ্রহগুলির সবক’টিই বিদেশি। মূলত আমেরিকা ও জার্মানির।
১০ জানুয়ারি, ২০১৭
Mesentery
সংবাদ সংস্থা
প্রায় ৫০০ বছর আগে নাকি এটা অনুমান করে গিয়েছিলেন বহুমুখী প্রতিভা লিওনার্দো দ্য ভিঞ্চি। অবশেষে তার সত্যতা প্রমাণ করল আধুনিক চিকিত্সা বিজ্ঞান। মানুষের শরীরে আরও একটি অঙ্গ আছে যা এত দিন জানাই ছিল না। নতুন আবিষ্কৃত অঙ্গটির নাম মেসেনটারি। এত দিন এই মেসেনটারিকে ভাবা হত পৌষ্টিক তন্ত্রের কিছু আলাদা আলাদা ক্ষুদ্র অংশ হিসেবে।
০৪ জানুয়ারি, ২০১৭
tele-1
সুজয় চক্রবর্তী
এ বার ঈশ্বরের রাজ্যে বসেই ঈশ্বরের অপার রহস্যের জাল কাটবেন বিজ্ঞানীরা!
০৩ জানুয়ারি, ২০১৭
Meteor
সংবাদ সংস্থা
সাদা বাংলায় তারা খসা। আসলে যা উল্কাপাত। রাতের আকাশে অনেক সময়ই হঠাত্ দর্শন মিলে যায়। কিন্তু এক সঙ্গে অনেক ক্ষণ ধরে উল্কাবৃষ্টি চাক্ষুস করা যায় মাঝেমধ্যে। আজ তেমনই একটা রাত। আকাশ পরিষ্কার থাকলে, খালি চোখেই দেখা মিলবে মহাজাগতিক এই আলোর খেলা।
০৩ জানুয়ারি, ২০১৭
Brain
সুজয় চক্রবর্তী
জগত্সভায় আবার বাংলার জয়জয়কার! আবার বাজিমাত করলেন এক বাঙালি বিজ্ঞানী! নিউরো-সায়েন্স বা স্নায়ুবিজ্ঞানের কঠিনতম গবেষণায়। যা দেখিয়ে দিল অতীতের আতঙ্ককে পুরোপুরি মুছে ফেলার পথ।
৩০ ডিসেম্বর, ২০১৬
পৃথিবীর ঘড়ির সঙ্গে সৌর-নজরদারের ঘড়ি মেলাল নাসা। তারা জানায়, পৃথিবীর ঘূর্ণনের গতি খুব ধীরে ধীরে কমছে।
০১ জানুয়ারি, ২০১৭
Mars
সংবাদ সংস্থা
মঙ্গল গ্রহ নিয়ে আমাদের আগ্রহ সেই কোন প্রাচীন কাল থেকে। লাল গ্রহে যে প্রাণ আছেই, সে বিষয়ে নিশ্চিত ছিলেন প্রাচীন জ্যোতির্বিজ্ঞানীরা। আধুনিক বিজ্ঞান মঙ্গলে প্রাণের অস্তিত্ব নিয়ে এখনও সিদ্ধান্ত জানাতে না পারলেও সভ্যতা যে কোনও দিনই লাল গ্রহে ছিল না, সে বিষয়ে এক মত প্রায় সবাই।
৩০ ডিসেম্বর, ২০১৬
Spoon in Mars
সংবাদ সংস্থা
বুদ্ধমূর্তি, নারীমূর্তি, সভ্যতার ‘নিশ্চিত’ প্রমাণস্বরূপ গোটা তিনেক স্তম্ভ পেরিয়ে মঙ্গলের বুকে এ বার দেখা মিলল এক দৈত্যাকার চামচের! কন্সপিরেসি থিওরিস্টদের আশা আরও কিছুটা বাড়িয়ে সেই চামচের ছবি প্রকাশ করেছে নাসা। সম্প্রতি মার্স রোভারের যান্ত্রিক চোখে ধরা পড়েছে সেই ছবি।
৩০ ডিসেম্বর, ২০১৬
Ebola
সুজয় চক্রবর্তী
এ বার বাজারে আসছে ভয়ঙ্কর ইবোলা ভাইরাসের হানাদারি থেকে বাঁচার রক্ষাকবচ! ইবোলার টিকা। ২০১৭-তেই। ওই ইবোলার টিকার নাম- ‘আরভিএসভি-ঝেবোভ’। ইবোলার টিকার যুগান্তকারী আবিষ্কারটি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (‘হু’) নেতৃত্বে একটি আন্তর্জাতিক গবেষকদল। যার পুরোভাগে রয়েছেন এক ভারতীয় মহিলা ভাইরোলজিস্টও। ভাবনা চাওলা।
২৮ ডিসেম্বর, ২০১৬
Instrument
কুন্তক চট্টোপাধ্যায়
পৃথিবীর বুকে বসে নয়। ব্রহ্মাণ্ডের অপার রহস্যের আঁচ পেতে এ বার চাঁদের মাটিতে শিবির গাড়তে চলেছেন এক দল বাঙালি বিজ্ঞানী।
২৭ ডিসেম্বর, ২০১৬
agni 5
সংবাদ সংস্থা
পরমাণু বহনক্ষম সবচেয়ে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ‘অগ্নি-৫’-এর উত্‌ক্ষেপণ করল ভারত। ওড়িশার কালাম দ্বীপ থেকে সোমবার এই ক্ষেপণাস্ত্রের উত্‌ক্ষেপণ করে ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)।
২৬ ডিসেম্বর, ২০১৬
star-1
সুজয় চক্রবর্তী
বেথলেহেমের আকাশে সে দিন সেই ‘তারা’টি ছিল না! কোনও ‘একা তারা’র সুরে সে দিন ‘একতারা’ বাজেনি বেথলেহেমে।
২৪ ডিসেম্বর, ২০১৬
diamond-1
সুূজয় চক্রবর্তী
এত বড় আর এত উজ্জ্বল হিরে এর আগে আমাদের নজরে আসেনি এই বাসযোগ্য গ্রহে! এত দিন পর এ বার সেই ‘অধরা’ গভীরতাকে মাপতে পারলেন বিজ্ঞানীরা। জানতে পারলেন, ধরিত্রীর ‘হৃদয়’ আক্ষরিক অর্থেই, কতটা গভীর! আর সেই ‘আন্তরিকতা’ কতটা নিখাদ হীরক-ভাণ্ডারে!
২২ ডিসেম্বর, ২০১৬
representative image
সংবাদ সংস্থা
আপনার চোখ কি নিকষ কালো বা সমুদ্রের জলের মতো নীল? না কি পান্নার মতো সবুজ? বিশ্বজুড়ে নানা দেশে এমন বিভিন্ন রঙের চোখ দেখা যায়। কারও গভীর কালো, তো কারও নীল, কারও সবুজ বা কারও ঘোলাটে, যাকে বলে ‘বিড়াল চক্ষু’। কিন্তু জানেন কি, চোখের রঙ একটাই। বাকিটা আমাদের দৃষ্টিভ্রম!
২৪ ডিসেম্বর, ২০১৬
brain
সংবাদ সংস্থা
বয়স ‘পাকে’ ঠিকই, কিন্তু ঠিক কোন বয়সে আমাদের ব্রেন (মস্তিষ্ক) ‘পাকে’, তা কেউ জানেন না! ১৮ বছর বয়সে পা দিলেই আমরা সরকারি হিসেবে ‘সাবালক’ হয়ে উঠি। ভোট দেওয়ার অধিকার পাই। পারি জনপ্রতিনিধি বেছে নেওয়ার ব্যাপারে নিজেদের মতামত জানাতে।
২২ ডিসেম্বর, ২০১৬
volcano
সংবাদ সংস্থা
ভয়ে থরথর করে কাঁপছে গোটা ইউরোপ। যে কোনও মূহুর্তে পড়তে হতে পারে তার ‘রোষানলে’! পুড়ে ছাই হয়ে যেতে পারে ইউরোপের একটি বড় অংশ। ছাই হয়ে যেতে পারে ইতালি।
২২ ডিসেম্বর, ২০১৬
tunnel-1
নিজস্ব প্রতিবেদন
এ বার মাটি খুঁড়ে লম্বা লম্বা সুড়ঙ্গ বানাতে নামছেন এলন মাস্ক। দীর্ঘ থেকে দীর্ঘতর বা দীর্ঘতম সুড়ঙ্গ। মেট্রো রেলের সাবওয়ের মতো। মাস্কের কাজটাই হবে শুধু মাটি খোঁড়া আর লম্বা লম্বা সুড়ঙ্গ বানানো! মঙ্গলে বা অন্য কোনও গ্রহে। আমাদের বাসযোগ্য গ্রহেও।
২১ ডিসেম্বর, ২০১৬
Alpha Lab
সুজয় চক্রবর্তী
গোটা বিশ্ব ব্রহ্মাণ্ডকে এক লহমায় ধ্বংস করে দিতে পারে এমন মারাত্মক শক্তিশালী একটি ‘বোমা’র খোঁজ পেলেন বিজ্ঞানীরা। এই প্রথম। এই ‘বোমা’র নাম- অ্যান্টি ম্যাটার। অ্যান্টি ম্যাটার যদি কোনও পদার্থ বা ম্যাটারের সংস্পর্শে আসে তাহলে অনিবার্য হয়ে ওঠে ধ্বংস বা অ্যানিহিলেশন। এক লহমায়। প্রথম যে অ্যান্টি ম্যাটারটির সন্ধান পেলেন বিজ্ঞানীরা, সেটি আসলে অ্যান্টি হাইড্রোজেন পরমাণু।
২০ ডিসেম্বর, ২০১৬
pacemaker-main
সুজয় চক্রবর্তী
আমাদের হৃদয়ে লুকিয়ে থাকা ‘গুপ্তধন’-এর সন্ধান দিয়ে বাজিমাত করে দিলেন এক অনাবাসী ভারতীয়। সান ফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজিস্ট বসন্ত বেদান্তম।
১৯ ডিসেম্বর, ২০১৬
mars-1
সুজয় চক্রবর্তী
‘সভ্যতার (সিভিলাইজেশন) চিহ্ন’ মিলল আমাদের বড় কৌতূহলের ‘লাল গ্রহ’ মঙ্গলে! একেবারে একটি সরলরেখায় নির্দিষ্ট দূরত্বের ব্যবধানে মঙ্গলের পিঠে মাথা উঁচিয়ে রয়েছে তিন-তিনটি স্তম্ভ বা মিনার বা ‘টাওয়ার’!
১৭ ডিসেম্বর, ২০১৬
planet with jewels
সুজয় চক্রবর্তী
দুর্মূল্য, দুর্লভ রত্ন, মণি, মাণিক্য ভেসে বেড়াচ্ছে আকাশে! রাশি রাশি মেঘ হয়ে! ভেসে বেড়াচ্ছে চুনি, পান্না, নীলকান্ত মণি রশি রাশি, ঘন মেঘ হয়ে! উত্তরোত্তর জমে জমে সেই মেঘ ঘন, আরও ঘন হচ্ছে। আরও বড় জায়গায় জুড়ে ছড়িয়ে পড়ছে সেই মেঘ। ভেসে বেড়াচ্ছে আকাশ জুড়ে। একটি ভিন গ্রহে।
১৬ ডিসেম্বর, ২০১৬
moon-3
সুজয় চক্রবর্তী
তাল তাল সোনা ছড়িয়ে রয়েছে মহাকাশে। ছড়িয়ে রয়েছে প্ল্যাটিনামও। আর মহাকাশে বিপুল পরিমাণে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বিরল, দুর্লভ, বহুমূল্য খনিজ পদার্থ।
০৯ ডিসেম্বর, ২০১৬
ParthaSarathi Mukhopadhyay
অর্পিতা মজুমদার
বিস্ফোরক খুঁজতে পুলিশ-কুকুর নয়, এ বার কাজে লাগবে রাসায়নিকের অতিক্ষুদ্র কণা! চলতি ভাষায় যাকে ক্ষুদ্রাণু বা ‘ন্যানো-মলিকিউল’ বলা যায়।
০৭ ডিসেম্বর, ২০১৬
breast
সুজয় চক্রবর্তী
মহিলাদের জন্য সুখবর! ব্রেস্ট ক্যান্সারের সার্জারিটা এ বার করে ফেলা যাবে এক বারেই। আর সেটা করা যাবে একেবারেই নিখুঁত ভাবে।ব্রেস্ট ক্যান্সারের দুশ্চিন্তায় মহিলাদের ভুগতে হয় প্রায় সারাটা জীবনই। আর তার মরণ-যন্ত্রণা থেকে বাঁচতে ব্রেস্ট ক্যান্সারের বেশির ভাগ রোগীকেই অপারেশনের টেবিলে যেতে যেতে হয় অন্তত বার দু’-তিনেক।
০৬ ডিসেম্বর, ২০১৬
nasa
সুজয় চক্রবর্তী
সে চাঁদের চেয়েও অনেক অনেক বেশি কাছে রয়েছে আমাদের। তার নাম 2015-TC25। এটি আদতে একটি গ্রহাণু বা অ্যাস্টারয়েড। কিন্তু এত ছোট আর এত উজ্জ্বল গ্রহাণুর হদিশ এই ব্রহ্মাণ্ডে এর আগে মেলেনি। এই গ্রহাণুটির ব্যস মাত্র ৬ ফুট! মানে এক জন লম্বা মানুষের উচ্চতার সমান।
০৫ ডিসেম্বর, ২০১৬
robot
সুজয় চক্রবর্তী
এ বার ত্রাতার ভূমিকা নেবে একটি ‘উড়ন্ত চাকি’! মানুষ যেখানে বিপন্ন, অসহায়, প্রতিটি মূহুর্তে দাঁতে দাঁত চেপে লড়াই করে চলেছেন হৃদযন্ত্রের ‘লাব-ডুব’টাকে সচল রাখার জন্য, সেখানে তাদের উদ্ধার করা বা তাদের হাতে ত্রাণ পৌঁছে দেওয়ার কাজ করবে এই ‘উড়ন্ত চাকি’!
১০ ডিসেম্বর, ২০১৬
আরও খবর