Science
আবার বাঙালির জয়জয়কার! এ বার আদিগন্ত, অতলান্ত মহাকাশে।এক ‘পাগলাটে’ ভিনগ্রহ আবিষ্কার করলেন দুই বাঙালি। বিজ্ঞানীদের এক জন বেঙ্গালুরুর। অন্য জন দিল্লির।
সুজয় চক্রবর্তী
২২ মার্চ , ২০১৭
hawking
সংবাদ সংস্থা
স্টিফেন হকিং এ বার যাচ্ছেন মহাকাশে। রিচার্ড ব্র্যানসনের মহাকাশযান ‘ভার্জিন গ্যালাক্টিক ফ্লাইট’-এ চেপে।
২১ মার্চ , ২০১৭
sun-12
সুজয় চক্রবর্তী
সূর্য আর আইনস্টাইন। ভিনগ্রহে প্রাণ খুঁজতে এ বার কাজে লাগানো হবে দু’জনকেই। একই সঙ্গে। নতুন টেলিস্কোপ বানাতে এ বার একই সঙ্গে দু’জনকে কাজে লাগাতে চায় নাসা।
২০ মার্চ , ২০১৭
Moon
সংবাদ সংস্থা
এ বার মুম্বইও পাড়ি দিচ্ছে চাঁদে। নেপথ্যে রয়েছেন সে রাজ্যেরই তিন যুবক— সৌমিল বৈদ্য, ঐশ্বর্য মুঙ্গালে ও অনিকেত কামাথ। দলের নেতৃত্বে রয়েছেন সৌমিল।
২০ মার্চ , ২০১৭
alzheimer's
নিজস্ব প্রতিবেদন
অ্যালঝাইমারস ডিজিসের চিকিত্সার ক্ষেত্রে আলোর দিশা পেলেন বিজ্ঞানীরা। মানুষের উপর চালানো ক্লিনিক্যাল টেস্টে দেখা গিয়েছে, খাদ্যাভাস, ব্যায়াম, সমাজ এবং পরিবার-পরিজনের সঙ্গে নিয়ম মতো মেলামেশা, ভাবের আদানপ্রদান করলে অ্যালঝাইমার-এর মতো একটি জটিল রোগ সারানো যেতে পারে।
২০ মার্চ , ২০১৭
Insulin
দেবদূত ঘোষ ঠাকুর
ডায়াবেটিসের রোগীদের এ বার থেকে হয়তো আর যন্ত্রণাদায়ক ইনসুলিন ইঞ্জেকশন নিতেই হবে না। এন্ডোক্রিনোলজির নামী জার্নাল প্লস ওয়ান-য়ে প্রকাশিত একটি গবেষণাপত্রে একদল ভারতীয় গবেষকের দাবি, এমন একটি রাসায়নিক তাঁরা আবিষ্কার করেছেন যা শরীরে ইনসুলিনের মতোই কাজ করবে।
১৯ মার্চ , ২০১৭
Tele ECG
সংবাদ সংস্থা
দেখতে একটি ছোট বাক্সের মতো। আকারে আয়তনে অনেকটা ক্রেডিট কার্ডের মতো। বাইরে থেকে দেখে বোঝা না গেলেও এটাই আধুনিক ইলেকট্রো কার্ডিওগ্রাম (ইসিজি) মেশিন। বিশালাকার বাক্সের মতো ইসিজি মেশিনের আধুনিক ছোট সংস্করণ।
১৬ মার্চ , ২০১৭
আরও খবর