breast-main
তারা ছিল ঘরশত্রু ‘বিভীষণ’! কিন্তু এখন দেখা যাচ্ছে, তাদেরই কেউ কেউ হয়ে উঠতে পারে পরিত্রাতা ‘রাম’ও! যারা ক্যানসারের ‘রাবণে’র হাতে ‘সীতা হরণে’র পরেও ‘সীতা’কে আবার ফিরিয়ে আনতে পারে ‘রাম-রাজ্যে’! এমনকী, তৃতীয় বা চতুর্থ পর্যায়ে (আলটিমেট স্টেজেস) পৌঁছে যাওয়া স্তন ক্যানসারও সারিয়ে ফেলার পথ দেখাতে পারে, কেমোথেরাপিউটিক ট্রিটমেন্টের হাতিয়ারকে আরও ধারালো, আরও জোরালো করে তুলে। যার ফলে, আরও শক্তিশালী হয়ে উঠতে পারে কেমোথেরাপি। যা একাধারে হবে কেমোথেরাপি আবার ইমিউনোথেরাপিও।
সুজয় চক্রবর্তী
২০ ফেব্রুয়ারি, ২০১৭
Brain
সংবাদ সংস্থা
মৃত্যু হলেও বিদায় নেবেন না সুন্দর এই পৃথিবী থেকে। বাঁচতে চান আরও অনেক হাজার বছর। হয়তো, হয়তো বা কোনও এক দিন বেঁচে উঠবেন আবার। এমনই ইচ্ছা হয়েছিল স্কটিশ এক লেখকের। স্কটল্যান্ডের আইল অব স্কাইয়ের বাসিন্দা ডিজে ম্যাকলেনান।
২১ ফেব্রুয়ারি, ২০১৭
isro-1
সংবাদ সংস্থা
মাইলস্টোন এক: মঙ্গল অভিযান। এক বারের চেষ্টায় মঙ্গলের ‘পাড়া’য় (কক্ষপথ) ঢুকে পড়ে বিশ্বরেকর্ড। মাইলস্টোন দুই: এক সঙ্গে ১০৪টি উপগ্রহকে পিঠে চাপিয়ে মহাকাশে পাড়ি জমানো। সেটাও বিশ্বরেকর্ড। এ বার এশিয়ার ৭৫টা বিশাল চেহারার ‘হাতি’কে এক সঙ্গে মহাকাশে পাঠাবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা! যাদের মোট ওজন হবে ৪১৪ টন। সেই ‘হাতি’ আসলে একটি ক্রায়োজেনিক রকেট।
১৯ ফেব্রুয়ারি, ২০১৭
Laugh star
সংবাদ সংস্থা
মানুষের শিল্প সৃষ্টির শুরু গুহাচিত্র দিয়ে। এ বার মহাকাশে আস্ত একটি ‘তারা’ তৈরি করে ভাসিয়ে দিল মানুষ! যার জন্মের সঙ্গে মিশে রয়েছে মানুষের হাসি। এর নামও তাই ‘হাসি-তারা’ (লাফ-স্টার)। পৃথিবীর বাইরে তৈরি মানুষের প্রথম শিল্পকীর্তি! মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’ জানাচ্ছে, আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্র (আইএসএস)-এ যন্ত্রাংশ ও সরঞ্জাম তৈরির জন্য থ্রি-ডি প্রিন্টার রয়েছে।
২০ ফেব্রুয়ারি, ২০১৭
Alien
সুজয় চক্রবর্তী
আমার-আপনার মুঠোর মধ্যেই এ বার এসে ধরা দিতে পারে ‘ভিনগ্রহীদের আলো’! না, আর কষ্ট করে টেলিস্কোপে চোখ লাগিয়ে গোটা ব্রহ্মাণ্ড ঢুঁড়ে-ফুঁড়ে খুঁজে বেড়াতে হবে না ‘ভিনগ্রহীদের আলো’!
১৮ ফেব্রুয়ারি, ২০১৭
moon
সংবাদ সংস্থা
আর মাত্র ১৩ বছর। তার পর একটু নিষ্কৃতি পেতে চলেছে সূর্য। কারণ, বিজ্ঞানীরা এখন হাতে চাঁদ পেয়ে গিয়েছেন! শক্তির জোগানে সূর্যের বিকল্প পথের সন্ধান পেয়েছেন তাঁরা
১৯ ফেব্রুয়ারি, ২০১৭
Mammoth
সংবাদ সংস্থা
উলো ঝুলো লোমে ঢাকা বিশালাকার শরীর নিয়ে থপথপ করে হাঁটত ম্যানি। বড় বড় দাঁত, শরীরের তুলনায় পুঁচকে দু’টো কান আর সরল চোখ নিয়ে ‘আইস এজ’ লাভারদের মনে জায়গা করে নিয়েছিল মিষ্টি এই ম্যামথ। কিন্তু সে তো শুধুই অ্যানিমেশন।
১৮ ফেব্রুয়ারি, ২০১৭
life-1
নিজস্ব প্রতিবেদন
২০ ফেব্রুয়ারি, ২০১৭
planet-1
সুজয় চক্রবর্তী
এক ভীষণ, ভয়ঙ্কর ‘প্রবলেম চাইল্ডে’র হদিশ মিলল মহাকাশে! মহাকাশে এমন একটি তারা বা নক্ষত্রের হদিশ পাওয়া গেল এই প্রথম, যে তারই ‘সন্তান’ একটি গ্রহের ভয়ে সদা সর্বদা থরহরিকম্প হয়ে থাকে!
১৬ ফেব্রুয়ারি, ২০১৭
আরও খবর
আপনার পছন্দ
X