Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lunar Eclipse 2024

দোলে চন্দ্রগ্রহণ! চাঁদের ‘পেনম্ব্রাল’ রূপ দেখা যাবে কখন, কোথা থেকে?

গ্রহণে সাধারণত সূর্য, পৃথিবী এবং চাঁদ একই সরলরেখায় অবস্থান করে। ফলে সূর্যের আলো পৃথিবীর উপরে পড়ে এবং পৃথিবীর ছায়া চাঁদকে ঢেকে দেয়। ‘পেনম্ব্রাল’ গ্রহণের ক্ষেত্রে তা হবে না।

বছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে দোলপূর্ণিমায়।

বছরের প্রথম চন্দ্রগ্রহণ হবে দোলপূর্ণিমায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ১০:০২
Share: Save:

দোলপূর্ণিমার দিন বছরের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে। সোমবার ২৫ মার্চ কয়েক ঘণ্টার জন্য চাঁদ আংশিক ঢাকা পড়বে পৃথিবীর ছায়ায়। চন্দ্রগ্রহণ পৃথিবীর বিস্তীর্ণ এলাকা থেকে দেখা যাবে। যদিও সেই তালিকায় ভারত নেই।

মূলত পৃথিবীর পশ্চিম গোলার্ধ থেকে সোমবারের চন্দ্রগ্রহণ দেখা যাবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। গ্রহণ দেখতে পাবেন উত্তর এবং দক্ষিণ আমেরিকার মানুষ। এ ছাড়া ইউরোপের আয়ারল্যান্ড, স্পেন, বেলজিয়াম, ইংল্যান্ড, দক্ষিণ নরওয়ে, ইটালি, পর্তুগাল, সুইৎজ়ারল্যান্ড, রাশিয়া, জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডসের কিছু অংশ থেকেও গ্রহণ দেখা যাবে। তবে ভারতের কোনও অংশ থেকে দোলের চন্দ্রগ্রহণ দেখা যাবে না।

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার তরফে জানানো হয়েছে, ২৪ মার্চ গভীর রাত এবং ২৫ মার্চ ভোর পর্যন্ত চন্দ্রগ্রহণ চলবে। ভারতীয় সময় অনুযায়ী গ্রহণ শুরু হবে বেলা ১২টা ৪৩ মিনিটে। বিকেল ৩টে ১ মিনিটে গ্রহণ ছাড়বে। ভারতে এই সময়ে দিনের আলো থাকবে, ফলে চাঁদের গ্রহণ দেখা যাবে না। ভারতে দোল উৎসবেও গ্রহণের কোনও প্রভাব পড়বে না।

সোমবারের চন্দ্রগ্রহণের একটি বিশেষত্ব রয়েছে। এটি চাঁদের পূর্ণ বা আংশিক গ্রহণ নয়। একে বলে ‘পেনম্ব্রাল’ চন্দ্রগ্রহণ। গ্রহণের সময়ে সাধারণত সূর্য, পৃথিবী এবং চাঁদ একই সরলরেখায় অবস্থান করে। ফলে সূর্যের আলো পৃথিবীর উপরে পড়ে এবং পৃথিবীর ছায়া চাঁদকে ঢেকে দেয়। ‘পেনম্ব্রাল’ গ্রহণের ক্ষেত্রে তা হবে না। এই পর্যায়ে পৃথিবী, সূর্যের আলো পুরোপুরি ভাবে আড়াল করতে পারে না। বরং চাঁদের ঔজ্জ্বল্য খানিক হ্রাস পায়। একে আংশিক গ্রহণও বলা যায় না।

নাসার পরিসংখ্যান অনুযায়ী, সোমবারের পর বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণটি হবে সেপ্টেম্বর মাসে। ১৮ সেপ্টেম্বর চাঁদের আংশিক গ্রহণ হওয়ার কথা। তা দেখা যাবে আফ্রিকা, আমেরিকা এবং ইউরোপের বিভিন্ন অংশ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lunar Eclipse Penumbral lunar eclipse Holi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE