Advertisement
০২ মে ২০২৪
Presents
Mutual Fund Investment Tips

মিউচুয়াল ফান্ডের অ আ ক খ নিয়ে আনন্দবাজার অনলাইনে আসছেন শীর্ষেন্দু বসু

অনেকেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন এজেন্ট বা দালালদের মাধ্যমে। কিন্তু এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, কোনও বিনিয়োগই অতীতের রিটার্ন দেখে করা উচিত না।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৬
Share: Save:

আজকাল অনেকেই বিনিয়োগের জন্য মিউচুয়াল ফান্ডের কথা ভাবছেন। অল্প সময়ে ভাল রিটার্ন দেওয়ার কারণে বাজারে বেশ সুনাম অর্জন করেছে বিনিয়োগের এই মাধ্যম। তবে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ যারা করেন, তাঁরা অনেকেই বুঝতে পারেন না কখন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ হয়ে থাকা টাকা ফান্ড থেকে তুলে নিতে হবে।

তাই বিনিয়োগের আগে কয়েকটি জিনিস মাথায় রাখা উচিত। মিউচুয়াল ফান্ড থেকে আসা লাভের অঙ্ক বেশির ভাগ সাধারণ বিনিয়োগকারীর জীবনে আর্থিক সচ্ছলতা নিয়ে আসতে পারে। টাকা ফান্ডে বিনিয়োগ হয়ে থাকলে বিনিয়োগকারীর জীবনে কোনও রকম সচ্ছলতা আসবে না। মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে ন্যাভ রোজই ওঠানামা করে। কয়েক লক্ষ টাকা বিনিয়োগ থাকলে বাজারের মাত্র ১ শতাংশ ওঠা বা নামায় লাভ বা ক্ষতির অঙ্ক কয়েক হাজার টাকা পর্যন্ত হতে পারে। তবে কেউ যদি ১০/১৫ বছর ধরে মিউচুয়াল ফান্ডে এসআইপির মাধ্যমে বিনিয়োগ করেন, তবে তাঁর ক্ষেত্রে ওই ক্ষতির পরিমাণ সাধারণত তেমন বেশি হয় না। তাই প্রথমেই বুঝতে হবে মিউচুয়াল ফান্ডে থাকা অর্থ কখন তুলে নিতে হবে।

অনেকেই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন এজেন্ট বা দালালদের মাধ্যমে। কিন্তু এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, কোনও বিনিয়োগই অতীতের রিটার্ন দেখে করা উচিত না। মিউচুয়াল ফান্ডের ক্ষেত্রে আলফা, বিটার মতো গুরুত্বপূর্ণ কিছু বিষয় থাকে, যা না জেনে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা বেশ ঝুঁকি সাপেক্ষ।

আবার নবীন বিনিয়োগকারী হিসাবে তিনটি বিষয় মাথায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। প্রথমত, ফান্ড তুলে নেওয়ার ক্ষেত্রে বাজারের অবস্থা দেখে তবেই সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া জরুরি। দ্বিতীয়ত, যে এজেন্টের মাধ্যমে বিনিয়োগ করছেন, তাঁর কাছেই সেই মিউচুয়াল ফান্ডের আলফা, বিটা, বিনিয়োগের ঝুঁকি ইত্যাদি সম্পর্কে আগে থেকে জেনে নিন। তৃতীয়ত, লভ্যাংশের কত অংশ ফান্ড ম্যানেজার বা এজেন্টকে দিতে হবে, তা বিনিয়োগের আগেই স্পষ্ট ভাবে জেনে নেওয়া উচিত।

তবে শুধু এই ক'টি বিষয় নয়। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের আগে মাথায় রাখা প্রয়োজন আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয়। আর তাই আনন্দবাজার অনলাইন বন্ধন ব্যাঙ্কের সহযোগিতায় আগামী ১ মার্চ আয়োজন করতে চলেছে একটি ওয়েবিনার ‘গ্রোয়িং ইওর মানি’। সেখানে মিউচুয়াল ফান্ডের ‘অ আ ক খ’ নিয়ে কথা বলবেন বন্ধন ব্যাঙ্কের মিউচুয়াল ফান্ড বিভাগের প্রোডাক্ট হেড শীর্ষেন্দু বসু। মিউচুয়াল ফান্ডের বিষয়ে আগ্রহ থাকলে চোখ রাখুন আনন্দবাজার অনলাইনের ‘টাকা Talk’-এর পাতায়। এই ওয়েবিনার শুরু হবে দুপুর ১টায়। আপনারও যদি মিউচুয়াল ফান্ড নিয়ে কোনও প্রশ্ন থাকে, তা হলে সেই প্রশ্ন আগে থেকেই আমাদের পাঠাতে পারেন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mutual Funds Investment Tips Bandhan Bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE