Advertisement
০৫ মে ২০২৪
Presents
Personal Finance 2023

মিউচুয়াল ফান্ডেই বিনিয়োগ কেন? রইল নেপথ্য কারণ

মিউচুয়াল ফান্ডের নানা বৈচিত্র্যের পাশাপাশি সহজ বিনিয়োগ পদ্ধতিও এখন হাতের মুঠোয়। কী ভাবে? এসআইপি বা পদ্ধতিগত বিনিয়োগ পরিকল্পনার মাধ্যমে বিরতি নিয়ে অল্প পরিমাণে টাকা লগ্নি করতে পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৩ ১৮:৪৩
Share: Save:

ইদানীং বিনিয়োগের জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে মিউচুয়াল ফান্ড। কিন্তু কেন? তারই বিস্তারিত রইল এই প্রতিবেদনে।

বাজারে একাধিক মিউচুয়াল ফান্ডের স্কিম রয়েছে। যেমন ইক্যুইটি ফান্ড, ঋণ তহবিল এবং হাইব্রিড তহবিল। কর্পাস ইক্যুইটি এবংইক্যুইটি সম্পর্কিত বিনিয়োগ ইক্যুইটি ফান্ডের আওতায় পড়ে। অন্য দিকে, ঋণ তহবিলের ক্ষেত্রে নির্দিষ্ট আয়- যেমন,ট্রেজারি বিল, সরকারি বন্ড, বাণিজ্যিক কাগজপত্র এবং অন্যান্য ক্ষেত্রে বিনিয়োগ করা হয়। ব্যালেন্সড ফান্ড বা হাইব্রিডফান্ড ইক্যুইটি এবং ঋণ উভয় ক্ষেত্রেই বিনিয়োগ করা যায়। এ ছাড়াও আরও অনেক বিভাগ রয়েছে। যেমন ইএলএসএস,সেক্টর তহবিল, ফান্ড অফ ফান্ড বা তহবিলের তহবিল ইত্যাদি।

মিউচুয়াল ফান্ডের নানা বৈচিত্র্যের পাশাপাশি সহজ বিনিয়োগ পদ্ধতিও এখন হাতের মুঠোয়। কী ভাবে? এসআইপি বা পদ্ধতিগত বিনিয়োগ পরিকল্পনার মাধ্যমে বিরতি নিয়ে অল্প পরিমাণে টাকা লগ্নি করতে পারেন। এ ছাড়াও মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের নানা সুবিধা রয়েছে। যেমন, জরুরি প্রয়োজনে তরল ফান্ড যে কোনও সময়ে নগদে রূপান্তরিত করা যায়।

পেশাগত ভাবে বিনিয়োগ পরিচালনাও একটি গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিটি স্কিমের পরিচালনায় থাকেন এক জন দক্ষ ফান্ড ম্যানেজার। যাঁরা নিয়মিত বিনিয়োগ সংক্রান্ত গবেষণা এবং বিশ্লেষণ চালিয়ে যান। পাশাপাশি,তুলনামূলক কম অপারেটিং খরচও মিউচুয়াল ফান্ডের একটি বিশেষ বৈশিষ্ট্য।

ভারতে মিউচুয়াল ফান্ড শিল্পের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ সেবি। সমস্ত মিউচুয়াল ফান্ডের কার্যক্রমের উপর নজর রাখে এই সংস্থা। সুতরাং এই ফান্ডের স্বচ্ছতা বজায় রাখা ও নিয়ন্ত্রণের ভার রয়েছে দক্ষ হাতেই। মিউচুয়াল ফান্ড বেশ সহজলভ্য। কেউ যদি পরিকল্পনা করে থাকেন মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করবেন, তা হলে খুব সহজেই অনলাইন অথবা অফলাইন মোডে ডিস্ট্রিবিউটর,ব্রোকার বা এএমসি অর্থাৎ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির মাধ্যমে বিনিয়োগ করতে পারেন। একই সঙ্গে বিভিন্ন ফান্ড হাউসের একাধিক স্কিমের খোঁজও পাবেন বিনিয়োগকারী।

তবে এত সুযোগ সুবিধার ভিড়ে অবশ্যই সতর্ক থাকতে হবে। বিনিয়োগের আগে স্কিমের কার্যকারিতা বিশদে বুঝে নিয়ে তার পর বাছাই করা ভাল। খেয়াল রাখুন, আপনি যে উদ্দেশ্য নিয়ে ফান্ডের পথে এগিয়ে যাচ্ছেন, সেগুলির সঙ্গে সেই ফান্ডের রিটার্ন সামঞ্জস্যপূর্ণ হচ্ছে কি না। প্রয়োজনে অবশ্যই আর্থিক উপদেষ্টার পরামর্শ নিন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Mutual Funds Benefits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE