Advertisement
০১ মে ২০২৪
Aditya L1 Launch

সূর্যযানের উৎক্ষেপণ কবে, কখন? দিনক্ষণ নিশ্চিত করল ইসরো

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার স্পেস সেন্টার থেকে আদিত্য এল১-এর উৎক্ষেপণ হবে। আগেই সেখানে বসিয়ে রাখা হয়েছিল মহাকাশযানটি। সোমবার ইসরো আনুষ্ঠানিক ভাবে অভিযানের দিন ঘোষণা করল।

ISRO confirms Aditya L1 will be launched on September 2.

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৭:২৭
Share: Save:

ভারতের প্রথম সূর্যযান আদিত্য এল১ কবে এবং কখন উৎক্ষেপণ করা হবে, নিশ্চিত করে জানিয়ে দিল ইসরো। সোমবার তারা ঘোষণা করেছে, আগামী ২ সেপ্টেম্বর আদিত্য এল১ সূর্যের অভিমুখে যাত্রা শুরু করবে। বেলা ১১টা ৫০ মিনিটে হবে সূর্যযানের উৎক্ষেপণ।

অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে আদিত্য এল১-এর উৎক্ষেপণ হবে। আগেই সেখানে বসিয়ে রাখা হয়েছিল মহাকাশযানটি। সোমবার ইসরো আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করল ২ তারিখ উৎক্ষেপণ সম্পন্ন হবে।

এটি ভারতের প্রথম সূর্য অভিযান। এর আগে ইসরো সূর্য নিয়ে কোনও অভিযান করেনি। সূর্যের অভিমুখে গিয়ে একটি নির্দিষ্ট দূরত্বে দাঁড়িয়ে নক্ষত্রটিকে পর্যবেক্ষণ করবে আদিত্য এল১। সূর্য সম্পর্কে অজানা অনেক তথ্য এর মাধ্যমে ইসরোর হাতে আসবে বলে মনে করা হচ্ছে।

পৃথিবী থেকে সাড়ে ১০ লক্ষ কিলোমিটার দূরে পাঠানো হবে আদিত্য এল১-কে। এই অংশকে বলা হয় ল্যাগরেঞ্জ পয়েন্ট। এখানে সূর্য এবং পৃথিবীর আকর্ষণ এবং বিকর্ষণ বল একসঙ্গে ক্রিয়াশীল। ফলে এই অঞ্চলে পৌঁছে কৃত্রিম উপগ্রহ স্থির থাকতে পারে। মহাকাশের পরিবেশ, আবহাওয়া, তার উপর সূর্যের কী প্রভাব পড়ে, সে সব জানার চেষ্টা করবে আদিত্য এল১। ওই অংশের উত্তাপ পরিমাপ করা হবে। জানার চেষ্টা করা হবে সূর্যের গতিশীলতা সম্পর্কেও।

আদিত্য এল১-এ মোট সাতটি পেলোড থাকবে। এগুলি সূর্যের বিভিন্ন স্তর খুঁটিয়ে পর্যবেক্ষণের জন্য তৈরি করা হয়েছে। ফটোস্ফিয়ার থেকে ক্রোমোস্ফিয়ার কিংবা সূর্যের একেবারে বাইরের দিকের স্তর কোরোনা, পর্যবেক্ষণ করবে এই পেলোডগুলি। এ ছাড়া, সূর্যের উত্তাপ, সৌরপদার্থের নিঃসরণ, সৌরঝড়ের মতো সূর্যকেন্দ্রিক বিষয়গুলি বুঝতেও বিজ্ঞানীদের সাহায্য করবে। উল্লেখ্য, চন্দ্রযান-৩-এর চারটি পেলোড রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sun ISRO Aditya L1 Space
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE