Advertisement
০৭ মে ২০২৪
diabetes

Diabetes: ডায়াবিটিস রোখার নয়া অস্ত্রের হদিশ মানবদেহে, হতে পারে ইনসুলিনের চেয়েও বেশি কার্যকর

চর্বি কলাগুলিতে থাকা এই পদার্থ এফজিএফওয়ান একেবারে ইনসুলিনের মতোই কাজ করে। রক্তে বাড়তি শর্করার মাত্রা কমিয়ে আনে নিপুণ দক্ষতায়।

ডায়াবিটিস মোকাবিলায় ইনসুলিনের সঙ্গে কি এ বার আরও একটি হাতিয়ার হাতে আসতে চলেছে আমাদের? -ফাইল ছবি।

ডায়াবিটিস মোকাবিলায় ইনসুলিনের সঙ্গে কি এ বার আরও একটি হাতিয়ার হাতে আসতে চলেছে আমাদের? -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২২ ১৬:১৬
Share: Save:

ইনসুলিনই তা হলে একমাত্র মারণাস্ত্র নয়?

ডায়াবিটিস মোকাবিলায় ইনসুলিনের সঙ্গে কি এ বার আরও একটি হাতিয়ার হাতে আসতে চলেছে আমাদের?

তেমন সম্ভাবনারই সৃষ্টি হল সাম্প্রতিক একটি গবেষণায়। গবেষকরা মানবদেহের চর্বি কলাগুলিতে এই প্রথম হদিশ পেলেন ডায়াবিটিস মোকাবিলার সেই নতুন অস্ত্রের। যার নাম— ‘এফজিএফওয়ান’।

আমেরিকার সাল্ক ইনস্টিটিউটের গবেষকদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘সেল মেটাবলিজ্‌ম’-এ।

গবেষকরা জানিয়েছেন, মানবদেহে চর্বি কলাগুলিতে থাকা এই পদার্থ এফজিএফওয়ান একেবারে ইনসুলিনের মতোই কাজ করে। রক্তে বাড়তি শর্করার মাত্রা কমিয়ে আনে নিপুণ দক্ষতায়।

এই পদার্থটি আদতে একটি হরমোন। চর্বির ভেঙে যাওয়ার প্রক্রিয়া (‘লাইপোলাইসিস’)-র গতিতে লাগাম পরিয়ে রক্তে বাড়তি শর্করার মাত্রা দ্রুত কমিয়ে আনে এই হরমোন।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই হরমোন দিয়ে নতুন ওষুধ বানানো হলে তা টাইপ টু ডায়াবিটিস সারাতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

গবেষকরা এও জানিয়েছেন, ইনসুলিনের মতো কাজ করলেও চর্বি কলাগুলিতে থাকা এই হরমোন কিন্তু কাজ করে ভিন্ন পথ ধরে। তাই ইনসুলিন যাঁদের শরীরে সঠিক ভাবে বা সঠিক পরিমাণে কাজ করে না তাঁদের রক্তে বাড়তি শর্করার মাত্রা দ্রুত কমিয়ে আনতে বিকল্প পথের সন্ধান দিতে পারে এই হরমোন।

আমরা কিছু খেলে সেই খাবারদাবারের মধ্যে থাকা বেশি ক্যালোরি মাত্রার চর্বি ও গ্লুকোজ রক্তরসের সঙ্গে মিশে শিরা ও ধমনীতে ঢোকে। রক্তের সঙ্গে তাদের সংবহনও শুরু হয় সারা দেহে। এদের শিরা ও ধমনীতে ঢুকতে বাধার দেওয়াল গড়ে তোলে ইনসুলিন। কিন্তু যাঁদের শরীরে ইনসুলিন পর্যাপ্ত পরিমাণে নিঃসৃত হয় না বা ইনসুলিনের স্বাভাবিক কাজকর্ম কোনও কারণে ব্যাহত হয় তাঁদের শিরা ও ধমনীতে বেশি ক্যালোরি মাত্রার চর্বি ও গ্লুকোজের অনুপ্রবেশ রোখা কঠিন হয়ে দাঁড়ায়। শুধু তাই নয়, তাঁদের শরীরে চর্বি ভাঙার প্রক্রিয়ার গতিও বেড়ে যায়। তার ফলে শরীরে ফ্যাটি অ্যাসিডের মাত্রা বেড়ে যায় অস্বাভাবিক ভাবে।

গবেষকরা দেখেছেন, সদ্য হদিশ মেলা এই হরমোনটি শুধুই যে ইনসুলিনের পরিপূরক তা-ই নয়; যাঁদের শরীরে ইনসুলিন নিঃসরণ পর্যাপ্ত পরিমাণে হয় না তাঁদের সেই জটিলতাও দূর করতে পারে এই হরমোনের ব্যবহার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

diabetes Type 2 Diabetes Insulin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE