Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sports News

ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত

ছ’ম্যাচের সিরিজ ৩-০ হয়ে যাওয়ার পর চতুর্থ ওয়ান ডে-তে হার কিছুটা হলেও ধাক্কা দিয়েছিল ভারতীয় দলকে। কিন্তু পঞ্চম ওয়ান ডে-তে ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতে বিশ্বকাপের এক বছর আগেই বিশ্ব ক্রিকেটকে বার্তা দিয়ে দিল ভারতীয় ক্রিকেট দল।

দক্ষিণ আফ্রিকাকে এই ম্যাচে হারিয়েই আইসিসি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এল ভারত। ছবি: এএফপি।

দক্ষিণ আফ্রিকাকে এই ম্যাচে হারিয়েই আইসিসি র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এল ভারত। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:৫৯
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার মাটিতে ঐতিহাসিক সিরিজ জিতে আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে এল বিরাট অ্যান্ড ব্রিগেড। টেস্ট সিরিজ হারের পর ওয়ান ডে সিরিজের শুরু থেকেই দাপটের সঙ্গে খেলেছে ভারত। ছ’ম্যাচের সিরিজ ৩-০ হয়ে যাওয়ার পর চতুর্থ ওয়ান ডে-তে হার কিছুটা হলেও ধাক্কা দিয়েছিল ভারতীয় দলকে। কিন্তু পঞ্চম ওয়ান ডে-তে ঘুরে দাঁড়িয়ে সিরিজ জিতে বিশ্বকাপের এক বছর আগেই বিশ্ব ক্রিকেটকে বার্তা দিয়ে দিল ভারতীয় ক্রিকেট দল।

মঙ্গলবার পোর্ট এলিজাবেথে পঞ্চম ম্যাচ ভারত জিতে নিয়েছে ৭৩ রানে। এর আগে ডারবানে ৬ উইকেটে, সেঞ্চুরিয়নে ৯ উইকেটে, কেপ টাউনে ১২৪ রানে ম্যাচ জিতে নিয়েছিল রবি শাস্ত্রীর ছেলেরা। আর এই ম্যাচ জয়ের সঙ্গেই দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম দ্বিপাক্ষিক সিরিজও জিতে নিল ভারত। আর তার পরই ১২২ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকাকে ছাপিয়ে গেল ভারতীয় ওয়ান ডে দল। সেখানে দক্ষিণ আফ্রিকা ১২১ পয়েন্ট থেকে নেমে ১১৮তে দাঁড়াল।

ভারত এই সিরিজ শুরু করেছিল ১১৯ পয়েন্ট নিয়ে। দক্ষিণ আফ্রিকার থেকে দু’পয়েন্ট পিছিয়ে ছিল। আর র‌্যাঙ্কিংয়ে উঠতে অন্তত চারটি জয় দরকার ছিল ভারতের। চার জয়ের সঙ্গে সঙ্গেই বাজিমাত। টেস্টে এক নম্বর স্থান অনেকদিন ধরেই ধরে রেখেছে ভারত। দক্ষিণ আফ্রিকার কাছে হারের পরও সিংহাসনচ্যুত হতে হয়নি বিরাটদের। এ বার ওয়ান ডে-তেও রাজা ভারতই। দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তৃতীয় অস্ট্রেলিয়া। এর পর নিউজিল্যান্ড, ইংল্যান্ড, শ্রীলঙ্কা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও জিম্বাবোয়ে।

আরও পড়ুন
‘পঁচিশ বছরের অধরা স্বপ্নপূরণ বিরাট বাহিনীর হাত ধরে’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Cricketer ODI Ranking ICC India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE