Advertisement
২১ মে ২০২৪
IPL 2024

আইপিএল শুরুর আগেই বদলে যেতে পারে প্রধান স্পনসর, টাটা গোষ্ঠীর সঙ্গে লড়াই ভারতীয় সংস্থার

এখন আইপিএলের প্রধান স্পনসর টাটা গোষ্ঠী। কিন্তু চলতি মরসুমে প্রতিযোহিতা শুরুর আগেই বদলে যেতে পারে প্রধান স্পনসর। টাটা গোষ্ঠীর সঙ্গে লড়াইয়ে নেমেছে এক ভারতীয় সংস্থা।

cricket

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৫:২০
Share: Save:

আইপিএলের প্রধান স্পনসর হওয়ার আগ্রহ দেখিয়েছে আদিত্য বিড়লা গোষ্ঠী। এখন আইপিএলের প্রধান স্পনসর টাটা গোষ্ঠী। কিন্তু চলতি মরসুমে প্রতিযোহিতা শুরুর আগেই বদলে যেতে পারে প্রধান স্পনসর। টাটা গোষ্ঠীর সঙ্গে লড়াইয়ে নেমেছে আদিত্য বিড়লা গোষ্ঠী।

এক সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, আদিত্য বিড়লা গোষ্ঠী প্রতি বছর ৫০০ কোটি টাকা দিতে তৈরি। অর্থাৎ, পাঁচ বছরের জন্য মোট ২৫০০ কোটি টাকা দিতে তৈরি তারা। ২০২৪-২০২৮ সালের জন্য আইপিএলের প্রধান স্পনসর হতে চাইছে তারা।

আইপিএলের প্রধান স্পনসর হতে ন্যূনতম মূল্য রাখা হয়েছে ৩৫০ কোটি টাকা। অর্থাৎ, কোনও দলকে স্বত্ব পেতে হলে পাঁচ বছরে অন্তত ১৭৫০ কোটি টাকা খরচ করতে হবে। ২০২২ ও ২০২৩ সালের জন্য টাটা গোষ্ঠী মোট ৬৭০ কোটি টাকা দিয়েছিল। অর্থাৎ, প্রতি বছর ৩৩৫ কোটি টাকা করে দিয়েছে তারা। ২০২৪ সালে মোট ৭৪টি ম্যাচ হবে। ম্যাচের সংখ্যা বাড়ানোর চেষ্টা করছে বিসিসিআই। ২০২৫ ও ২০২৬ সালে ৮৪টি এবং ২০২৬ ও ২০২৭ সালে ৯৪টি ম্যাচ করার লক্ষ্য নিয়েছে বোর্ড।

আইপিএলের নিয়ম অনুযায়ী, প্রথমে টাটা গোষ্ঠীর কাছে জানতে চাওয়া হবে যে তারা প্রধান স্পনসর থাকতে রাজি কি না। তার জন্য অবশ্য তাদের সর্বোচ্চ দর দিতে হবে। তবেই তারা স্বত্ব ধরে রাখতে পারবে। আগামী শুক্রবার বিকাল ৫টার মধ্যে দরপত্র জমা দিতে হবে। যদি তারা আগ্রহ না দেখায় বা সর্বোচ্চ দর দিতে না পারে তখন অন্য সংস্থার সুযোগ থাকবে স্পনসর হওয়ার। সেই লক্ষ্যেই এগোচ্ছে আদিত্য বিড়লা গোষ্ঠী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2024 Tata Group Aditya birla group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE