Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC

বিশ্বকাপের মাঝেই চলছে ভুয়ো ক্রিকেট ম্যাচ, মাঠে খেলার বদলে চড়ুইভাতি, তদন্তে নামল আইসিসি

না খেলেই তৈরি হয়ে যাচ্ছে স্কোরকার্ড। জমা পড়ছে আইসিসি-র কাছে। আন্তর্জাতিক ক্রিকেট কমিটির থেকে আর্থিক সুবিধা পাওয়ার জন্যই এমনটা করা হয়েছে। শুরু হয়েছে তদন্ত।

Representative image of cricket

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১১:২০
Share: Save:

ভারতে চলছে ক্রিকেট বিশ্বকাপ। আর ফ্রান্সে চলছে ভুয়ো ক্রিকেট ম্যাচ। না খেলেই তৈরি হয়ে যাচ্ছে স্কোরকার্ড। জমা পড়ছে আইসিসি-র কাছে। আন্তর্জাতিক ক্রিকেট কমিটির থেকে আর্থিক সুবিধা পাওয়ার জন্যই এমনটা করা হয়েছে। শুরু হয়েছে তদন্ত।

ফ্রান্সে ক্রিকেট এখনও তেমন জনপ্রিয় নয়। মেয়েদের ক্রিকেটের জনপ্রিয়তা আরও কম। এমন অবস্থায় ফ্রান্সের ক্রিকেট সংস্থার পক্ষ থেকে আইসিসি-র কাছে ভুয়ো স্কোরকার্ড জমা দেওয়া হয়েছে। কোনও ম্যাচ না খেলেই তৈরি হয়েছে সেই সব স্কোরকার্ড। ফ্রান্সের প্রাক্তন মহিলা ক্রিকেটার ট্রেসি রদ্রিগেজ প্রথম নজরে আনেন এই দুর্নীতি। অভিযোগ উঠেছে ফ্রান্সের ক্রিকেট সংস্থা মেয়েদের ক্রিকেটের দিকে নজর দিচ্ছে না। কিন্তু আইসিসি-র থেকে আর্থিক সুবিধা নেওয়ার জন্য মেয়েদের ক্রিকেট দেখানো হচ্ছে।

রদ্রিগেজ ফ্রান্সের একটি সংবাদ মাধ্যমকে বলেন, “যে সময় ম্যাচ হয়েছে বলে লেখা হয়েছে, সেই সময় আমি মাঠে গিয়েছি। নিজের চোখে দেখেছি সেখানে চড়ুইভাতি চলছে। বাচ্চারা সাইকেল চালাচ্ছে। পরের দিন দেখি অনলাইনে ম্যাচের স্কোরকার্ড পাওয়া যাচ্ছে।” একাধিক বার এমনটা হয়েছে বলে জানা গিয়েছে।

ফ্রান্সের ছেলেদের চতুর্থ ডিভিশনের এক কোচ বলেন, “বেশির ভাগ ক্লাবই ভুয়ো তথ্য দেয়। তারা দেখায় যে মেয়েদের দল আছে। লাইসেন্সের টাকা জমা করে তারা। কিন্তু ম্যাচ খেলা হয় না। ভুয়ো স্কোরকার্ড জমা দিয়ে দেয়।”

বিভিন্ন দেশে ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি করার জন্য আইসিসি আর্থিক অনুদান দেয়। সেই কারণে এখন অনেক দেশেই ক্রিকেট খেলা শুরু হয়েছে। কিন্তু এমন ভুয়ো ম্যাচ হওয়ার অভিযোগ ওঠায়, আইসিসি তদন্ত শুরু করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC France Cricket Fake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE