Advertisement
০৪ মে ২০২৪
ICC

ক্রিকেটে নতুন নিয়ম বিশ্বকাপ শেষ হতেই, মন্থর বোলিং বন্ধ করতে উদ্যোগী আইসিসি

মন্থর বোলিংয়ের জন্য অনেক সময় জরিমানা হয় দলগুলির। তাতে সমস্যার সুরাহা হয়নি কিছুই। ক্রিকেটারদের সময় নষ্টের প্রবণতা কমাতে নতুন নিয়ম আনছে আইসিসি।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২৩ ১৯:৫০
Share: Save:

নির্দিষ্ট সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারা ক্রিকেটের অন্যতম পুরনো এবং বড় সমস্যা। মন্থর বোলিংয়ের জন্য প্রায়ই জরিমানা দিতে হয় দলগুলিকে। সদ্য শেষ হওয়া বিশ্বকাপেও একাধিক দলকে মন্থর বোলিংয়ের জন্য শাস্তি পেতে হয়েছে। এই সমস্যা সমাধানে নতুন নিয়ম আনতে চলেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

একটি দল নির্দিষ্ট সংখ্যক ওভার শেষ করতে ঠিক কত সময় নিচ্ছে, তা নিশ্চিত করতে স্টপ ওয়াচ ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হবে স্টপ ওয়াচ। ২০২৩ সালের ডিসেম্বর থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত সব আন্তর্জাতিক এক দিনের এবং টি-টোয়েন্টি ম্যাচে ব্যবহার করা হবে স্টপ ওয়াচ। দেখা হবে নির্দিষ্ট সংখ্যক ওভার শেষ করতে দলগুলি ঠিক কত সময় ব্যয় করছে। বিশ্বকাপ ফাইনালের আগে আমদাবাদে হওয়া আইসিসির বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন নিয়মে বলা হয়েছে, প্রতিটি ওভার শেষ হওয়ার ১ মিনিটের মধ্যে পরের ওভার করার জন্য প্রস্তুত হতে হবে দলগুলিকে। স্টপ ওয়াচে মাপা হবে দুই ওভারের মাঝের সময়ও। দু’টি ওভারের মাঝে ১ মিনিটের বেশি সময় নিলেই সংশ্লিষ্ট দলকে শাস্তি পেতে হবে। তিন বার এমন ঘটনা ঘটলে, ৫ রান পেনাল্টি হিসাবে দেওয়া হবে ব্যাটিং করা দলকে। আইসিসি কর্তাদের ধারণা নতুন এই নিয়ম দুই ওভারের মাঝে ক্রিকেটারদের সময় নষ্ট করার প্রবণতা কমাবে। তাতে বৃদ্ধি পাবে খেলার গতি।

মন্থর বোলিংয়ের প্রবণতা কমানোর পাশাপাশি পিচ এবং আউটফিল্ডের মানের সার্বিক উন্নয়নের উপরেও গুরুত্ব দেওয়া হয়েছে আইসিসির বৈঠকে। আরও একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে আইসিসির বৈঠকে। তা হল, কেউ পুরুষ হিসাবে বয়ঃসন্ধিকালীন সময় অতিক্রম করলে তাঁকে পরবর্তী কালে আর মহিলাদের আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণ করতে দেওয়া হবে না। পরবর্তী সময় শুরু হওয়া লিঙ্গ পরিবর্তনের চিকিৎসা বা অস্ত্রোপচারকে মান্যতা দেবে না আইসিসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC Cricket Rules ICC ODI World Cup 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE