Advertisement
১৭ মে ২০২৪
Rishabh Pant

কেমন কাটল ২০২৩? পাঁচ শব্দে উত্তর দিলেন এক বছর মাঠের বাইরে থাকা পন্থ

প্রায় এক বছর হতে চলল মাঠের বাইরে পন্থ। গত ৩০ ডিসেম্বর ভয়ঙ্কর পথ দুর্ঘটনার পর এখনও ম্যাচ খেলার মতো ফিট হতে পারেননি উইকেটরক্ষক-ব্যাটার। ২০২৩ সালের অভিজ্ঞতা পাঁচ শব্দে জানিয়েছেন তিনি।

picture of Rishabh Pant

ঋষভ পন্থ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ২০:১৭
Share: Save:

প্রায় এক বছর হল মাঠের বাইরে ঋষভ পন্থ। ২০২২ সালের ৩০ ডিসেম্বর দিল্লি থেকে গাড়ি চালিয়ে রুরকির বাড়িতে ফেরার পথে দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছিলেন উইকেটরক্ষক-ব্যাটার। সুস্থ হয়ে অনুশীলন শুরু করতেই কেটে গিয়েছে ২০২৩ সালের গোটাটা। মাঠের বাইরে কেমন কাটল এই এক বছর। জানিয়েছেন তরুণ ক্রিকেটার।

একটা সময় মনে করা হয়েছিল পন্থের ক্রিকেটজীবনই অনিশ্চিত হয়ে পড়বে। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের তৎপরতা এবং উন্নত চিকিৎসায় আবার দেশের হয়ে খেলার স্বপ্ন দেখছেন তিনি। ঋদ্ধিমান সাহার পর পন্থই ছিলেন ভারতীয় টেস্ট দলের এক নম্বর উইকেটরক্ষক। সাদা বলের ক্রিকেটে তারও আগে থেকে জাতীয় দলে নিজের জায়গা পাকা করে নিয়েছিলেন। অথচ দুর্ঘটনায় সব এলোমেলো হয়ে গিয়েছে তাঁর।

২০২৩ সালটা নিশ্চিত ভাবেই ভাল কাটেনি পন্থের। সমাজমাধ্যমে তাঁর কাছে এক শব্দে জানতে চাওয়া হয়েছিল, কেমন কেটেছে ২০২৩। নতুন জীবন পাওয়া তরুণ ক্রিকেটার এক শব্দে উত্তর দিতে পারেননি। তিনি জবাব দিয়েছেন পাঁচ শব্দে। সমাজমাধ্যমে পন্থ লিখেছেন, ‘‘কঠিন এবং অনেক কিছু শিখেছি।’’

সুস্থ হওয়ার পর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে দীর্ঘ রিহ্যাব পর্ব চলেছে। কিছু দিন আগে অনুশীলন শুরু করেছেন পন্থ। যদিও প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলার জন্য এখনও প্রস্তুত নন তিনি। ভারতীয় ক্রিকেট বোর্ডের চিকিৎসকদের আশা, আইপিএলে মাঠে ফিরতে পারবেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক। পরিস্থিতির আশাতীত উন্নতি হলে আগামী বছরের শুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ও খেলতে পারেন তিনি। যদিও ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা কোনও ঝুঁকি নিতে চান না।

দিল্লি-দেহরাদুন হাইওয়ের ভয়ঙ্কর দুর্ঘটনা ক্রিকেটজীবনের একটা বছর কেড়ে নিলেও পিছনে তাকাতে চান না পন্থ। গত বারের আইপিএল, এশিয়া কাপ, এক দিনের বিশ্বকাপ খেলা হয়নি। দ্রুত মাঠে ফেরার জন্য সব রকম চেষ্টা করছেন। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির কোচ এবং ফিটনেস ট্রেনারদের নির্দেশ অক্ষরে অক্ষরে মেনে চলছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rishabh Pant Cricketer Accident 2023 BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE