Advertisement
১৮ মে ২০২৪
India vs England 2024

আবার দ্বিশতরান যশস্বীর, পিঠের চোট সারিয়ে মাঠে ফিরেই নজির তরুণ ব্যাটারের

বিশাখাপত্তনমের পর রাজকোটেও দ্বিশতরান করলেন যশস্বী। তৃতীয় ভারতীয় ব্যাটার হিসাবে পর পর দু’টি টেস্টে দ্বিশতরান করার নজির করলেন মুম্বইয়ের তরুণ ব্যাটার।

picture of Yashasvi Jaiswal

যশস্বী জয়সওয়াল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:১৩
Share: Save:

টেস্ট ক্রিকেটে দ্বিতীয় দ্বিশতরান করলেন যশস্বী জয়সওয়াল। পিঠের চোট সারিয়ে মাঠে ফিরে টানলেন ভারতের ইনিংস। রাজকোটের ২২ গজে শাসন করলেন ইংল্যান্ডের বোলারদের। বিনোদ কাম্বলি, বিরাট কোহলির পর তৃতীয় ভারতীয় ব্যাটার হিসাবে পর পর দু’টি টেস্টে দ্বিশতরান করার নজির গড়লেন যশস্বী। ভারত ৪৩০ রানে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করার পর ইংল্যান্ডের জয়ের জন্য দরকার ৫৫৭ রান।

বিশাখপত্তনমে প্রথম ইনিংসে ২০৯ রানের ইনিংস এসেছিল যশস্বীর ব্যাট থেকে। তার পর রাজকোটে তাঁর ব্যাট থেকে আবার দ্বিশতরান এল। শনিবার শতরান পূর্ণ করার পর বেশি ক্ষণ ব্যাট করতে পারেননি যশস্বী। পিঠে টান লাগায় তাঁকে তুলে নেয় ভারতীয় শিবির। রবিবার শুভমন গিল আউট হওয়ার পর আবার ব্যাট করতে নামেন। আগের দিনের মতোই সাবলীল ভাবে ব্যাট করলেন তিনি। শেষ পর্যন্ত যশস্বী অপরাজিত থাকলেন ২১৪ রানে। এটাই টেস্টে তাঁর সর্বোচ্চ রানের ইনিংস। ২৩১ বলে দ্বিশতরান পূর্ণ করেন এ দিন। যশস্বীর ইনিংসটি ১৪টি চার এবং ১২টি ছয় দিয়ে সাজানো। তার মধ্যে রয়েছে জেমস অ্যান্ডারসনের পর পর তিন বলে তিনটি ছক্কা। ইংরেজদের বাজ়বল ক্রিকেটের নতুন নমুনা দেখালেন তরুণ ওপেনার।

কাম্বলি ২১ বছর ৫৪ দিন বয়সে টেস্টে দু’টি দ্বিশতরান করেছিলেন। ডন ব্র্যাডম্যান ২১ বছর ৩১৮ দিনে টেস্টে দু’টি দ্বিশতরানের মালিক হয়েছিলেন। যশস্বী এই কৃতিত্ব গড়লেন ২২ বছর ৪৯ দিন বয়সে। গ্রেম স্মিথকে টপকে এই তালিকায় তৃতীয় স্থানে থাকলেন তিনি। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক ২২ বছর ১৭৩ দিনে দু’টি টেস্ট দ্বিশতরান করেছিলেন।

যশস্বীর দ্বিশতরান এবং সরফরাজ় খানের অর্ধশতরান পূর্ণ হওয়ার পর বেশি ক্ষণ আর ব্যাট করল না ভারত। ৪ উইকেটে ৪৩০ রান তুলে ডিক্লেয়ার করে দিলেন রোহিত শর্মা। শেষ পর্যন্ত যশস্বীর সঙ্গে ২২ গজে ছিলেন সরফরাজ়। তিনি অপরাজিত থাকলেন ৭২ বলে ৬৮ রান করে। ৬টি চার এবং ৩টি ছক্কা মারলেন। শুভমন গিল আউট হয়েছেন ৯১ রান করে। জয়ের জন্য বেন স্টোকসদের লক্ষ্য ৫৫৭ রান। চা পানের বিরতি পর্যন্ত স্টোকসদের রান ২ উইকেটে ১৮। ২২ গজে রয়েছেন অলি পোপ (অপরাজিত ২)। আউট হয়েছেন জ্যাক ক্রলি (১১) এবং বেন ডাকেট (৪)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE