Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs Afghanistan

সুনীলের ১৫০তম ম্যাচে গোলের লক্ষ্যে ভারত, মঙ্গলবার সামনে আবার আফগানিস্তান

মঙ্গলবার আফগানিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে খেলতে নামবে ভারত। দেশের জার্সিতে সুনীল ছেত্রীর ১৫০তম ম্যাচ হতে চলেছে। তবে ম্যাচের আগে ভারতীয় দল বেশি চিন্তিত গোল খরা কাটানো নিয়ে।

cricket

সুনীল ছেত্রী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ১৮:৫৮
Share: Save:

মঙ্গলবার গুয়াহাটিতে আফগানিস্তানের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের দ্বিতীয় লেগে খেলতে নামবে ভারত। এটি দেশের জার্সিতে সুনীল ছেত্রীর ১৫০তম ম্যাচ হতে চলেছে। তবে ম্যাচের আগে ভারতীয় দল বেশি চিন্তিত গোল খরা কাটানো নিয়ে। আগের ম্যাচে দুর্বল আফগানিস্তানকে পেয়েও হারাতে পারেনি ভারত। মঙ্গলবারও সেই একই দল খেলবে। ঘরের মাঠে কি ভারত পারবে তিন পয়েন্ট তুলে নিতে?

২০০৫ সালে অভিষেক হওয়ার পর দেশের জার্সিতে ১৪৯টি ম্যাচ খেলে ফেলেছেন সুনীল। করেছেন ৯৩টি গোল। দেশের হয়ে ১১টি ট্রফি জিতেছেন। ২৫, ৫০, ৭৫, ১০০ এবং ১২৫তম ম্যাচে গোল করেছেন সুনীল। সবাই তাকিয়ে ১৫০তম ম্যাচে তাঁর গোলের দিকে। সুনীলও প্রত্যাশা পূরণে মরিয়া। কিন্তু একই তাগিদ কি ভারতীয় দলের বাকিদের রয়েছে? ৩৯ বছরের সুনীল আর কত দিন নিজের কাঁধে ভারতকে টানবেন সেই প্রশ্ন অনেক দিন ধরেই উঠছে। উত্তর এখনও পাওয়া যায়নি।

নভেম্বরে কুয়েতের বিরুদ্ধে শেষ বার গোল করেছিল ভারত। এশিয়ান কাপে তিনটি ম্যাচে একটিও গোল করতে পারেনি। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় রাউন্ডে যেতে গেলে পরের তিনটি ম্যাচের থেকে চার পয়েন্ট পেতেই হবে। সেখানে কুয়েত এবং কাতারের বিরুদ্ধে ফিরতে পর্বের খেলাও রয়েছে। তাই মঙ্গলবার তিন পয়েন্ট পাওয়া খুবই দরকার।

ম্যাচের আগে সুনীলের প্রশংসা করেছেন কোচ ইগর স্তিমাচ। বলেছেন, “ফুটবলে লাথি মারার পর থেকেই দেশের হয়ে খেলা লক্ষ লক্ষ ফুটবলারের স্বপ্ন। সেখানে ১৫০ বার দেশের হয়ে খেলা সর্বকালের সেরাদের পক্ষেই সম্ভব। আশা করি অধিনায়ক ২৬ মার্চ সুনীল দিনটা নিজের এবং সমর্থকদের জন্য স্মরণীয় করে রাখবে।”

তবে আক্রমণ ভাবে কার্যত সব বিকল্প ব্যবহার করেও সাফল্য পাচ্ছেন না স্তিমাচ। গোল করতে পারছেন না কেউই। আফগানিস্তান ম্যাচের আগে তিনি বলেছেন, “আমাদের পাসিং, সুযোগ তৈরি এবং বক্সের মধ্যে আক্রমণে আরও তীক্ষ্ণ হতে হবে। দুটো উইংকে আরও সচল রাখতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE