Advertisement
১৭ মে ২০২৪
AFC Asian Cup

এশিয়ান কাপ নয়, ভারতের চোখ অন্য প্রতিযোগিতায়, স্পষ্ট কথা সুনীলদের কোচের

এশিয়ান কাপ খেলতে শনিবার রাতেই দোহা পৌঁছেছে ভারতীয় দল। আর রবিবারই সাংবাদিক বৈঠকে দলের কোচ ইগর স্তিমাচ জানিয়ে দিলেন, তাঁরা এশিয়ান কাপ নিয়ে ভাবছেন না।

football

কোচ স্তিমাচের সঙ্গে সুনীল। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১৯:৩৯
Share: Save:

এশিয়ান কাপ খেলতে শনিবার রাতেই দোহা পৌঁছেছে ভারতীয় দল। আর রবিবারই সাংবাদিক বৈঠকে দলের কোচ ইগর স্তিমাচ জানিয়ে দিলেন, তাঁরা এশিয়ান কাপ নিয়ে ভাবছেন না। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় রাউন্ডে ওঠাই তাদের মূল লক্ষ্য।

এশিয়ার অন্যতম সেরা দল অস্ট্রেলিয়া, মধ্য এশিয়ার শক্তিশালী দল উজ়বেকিস্তান এবং সিরিয়ার বিরুদ্ধে খেলবে ভারত। প্রত্যেকেই র‌্যাঙ্কিংয়ে তাদের থেকে উপরে। তাই স্তিমাচ অযথা ফুটবলারদের চাপ দিতে চাইছেন না। রবিবার স্তিমাচ বলেছেন, “আমরা এই গ্রুপে বহিরাগত। উজ়‌বেকিস্তান কালো ঘোড়া। অসাধারণ দল। ওদের শারীরিক দক্ষতা আমাদের চাপে ফেলতে পারে। অস্ট্রেলিয়া সর্বোচ্চ মানের ফুটবল খেলছে। নিয়মিত বিশ্বকাপে খেলে এবং অনায়াসে গ্রুপ পর্ব পেরোবে।”

কোন দৃষ্টিভঙ্গি নিয়ে এশিয়ান কাপে নামবেন তার উত্তর দিতে গিয়ে স্তিমাচ বলেছেন, “এই গ্রুপ গত বারের থেকে অনেক কঠিন। ভাল পারফরম্যান্স উপহার দিতে চাই এবং গোটা প্রতিযোগিতা জুড়ে একই রকম ছন্দে খেলতে চাই। কিন্তু ফলাফলের জন্য ছেলেদের উপর কোনও চাপ দিতে চাইছি না। ওদের বলেছি ভয়ডরহীন ফুটবল খেলতে। সামনে কোন দল তা দেখার দরকার নেই। শেষে কী ফল হল সে দিকে তাকাব না। আমাদের লক্ষ্য বিশ্বকাপের যোগ্যতা অর্জনের তৃতীয় রাউন্ডে পৌঁছনো।”

একে তো তারা দেরি করে পৌঁছেছেন। তার উপর চোটের কারণে অনেক ফুটবলারকেই পাবেন না স্তিমাচ। সে প্রসঙ্গে ভারতীয় কোচের ব্যাখ্যা, “বাকি দলগুলো দুবাইয়ে তিন সপ্তাহ আগেই পৌঁছে গিয়েছে। আমরা এখনও পরিবেশের সঙ্গে মানাতে পারিনি। সেটা করাই আমাদের প্রধান কাজ। খুব অল্প সময়ে করতে হবে। আনোয়ার আলি, আশিক কুরুনিয়ন, গ্লেন মার্টিন্স, জিকসন সিংহ নেই। ওদের মিস্ করব। বিশেষত আনোয়ারের পরিবর্ত পাওয়া সোজা কথা নয়। কিন্তু ওদের ছাড়াই ভাল খেলতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AFC Asian Cup Indian Football Igor Stimac
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE