Advertisement
০৮ মে ২০২৪
Diego Maradona

অবশেষে মুক্ত প্রয়াত মারাদোনা! কর ফাঁকি দেননি, জানাল আদালত, ক্ষতিপূরণ চাইতে পারে পরিবার

মৃত্যুর তিন বছর পর কর ফাঁকির অভিযোগ থেকে মুক্তি পেলেন দিয়েগো মারাদোনা। ইটালির ক্লাব নাপোলির হয়ে খেলার সময় এই অভিযোগ উঠেছিল। তা শেষ হল। পরিবার এ বার ক্ষতিপূরণ চাইতে পারে।

football

দিয়েগো মারাদোনা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৪:২৮
Share: Save:

মৃত্যুর তিন বছর পর কর ফাঁকির অভিযোগ থেকে মুক্তি পেলেন দিয়েগো মারাদোনা। ইটালির ক্লাব নাপোলির হয়ে খেলার সময় কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছিল আর্জেন্টিনার বিশ্বকাপজয়ীর বিরুদ্ধে। ৩০ বছরের সেই আইনি যুদ্ধ অবশেষে শেষ হল।

১৯৮৫ থেকে ১৯৯০ সাল পর্যন্ত নাপোলির হয়ে খেলার সময় ছবির স্বত্ব হিসেবে অর্থ পেতেন মারাদোনা। সেই অর্থ তিনি লিচেনস্টাইনের ভুয়ো একটি সংস্থায় বিনিয়োগ করে কর ফাঁকি দিতেন বলে অভিযোগ উঠেছিল মারাদোনার বিরুদ্ধে। তবে শনিবার তাঁর আইনজীবী অ্যাঞ্জেলো পিসানি বলেছেন, “ওই মামলা শেষ হয়েছে। ভয়ডর ছাড়াই জানাতে চাই যে মারাদোনা কোনও দিন কর ফাঁকি দেওয়ার চেষ্টা করেননি।”

২০১৮ সালে আদালতের একটি রায়ে মারাদোনার বিরুদ্ধে কর ফাঁকি দেওয়ার অভিযোগ আনা হয়েছিল। রোমের একটি আদালত সেই অভিযোগ খারিজ করে দিয়েছে। ২০২০ সালের নভেম্বর হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন মারাদোনা। নাপোলি শহর এবং আর্জেন্টিনায় তিনি ‘ফুটবলের ঈশ্বর’ রূপে পূজিত হন। নাপোলির স্টেডিয়ামের নামও রাখা হয়েছে মারাদোনার নামেই।

মারাদোনার আইনজীবী জানিয়েছেন, শনিবারের রায় সমর্থন, ফুটবল খেলা এবং মারাদোনার স্মৃতির প্রতি ন্যায়বিচার করেছে। তিনি বলেছেন, “গত ৩০ বছর ধরে যে যন্ত্রণা উনি সহ্য করেছেন তাতে অবশেষে স্বস্তির প্রলেপ পড়ল।” ইটালিতে মারাদোনার বেশ কিছু সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। এ বার মারাদোনার পরিবার ক্ষতিপূরণ দাবি করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diego Maradona Tax Napoli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE