Advertisement
০১ মে ২০২৪
Neymar jr

২৮ কোটি ৬০ লক্ষ টাকা জরিমানা নেমারের, কী অপরাধ করেছেন ব্রাজিলের স্ট্রাইকার?

রিয়ো ডি জেনেইরোর কাছে মাঙ্গারাটিবাতে একটি বাড়ি রয়েছে নেমারের। সেই বাড়িতে নতুন কয়েকটি নির্মাণ ঘিরে বেনিয়মের অভিযোগ প্রমাণিত হয়েছে তাঁর বিরুদ্ধে।

picture of Neymar

নেমার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ জুলাই ২০২৩ ১৭:১১
Share: Save:

জরিমানা হল নেমারের। ব্রাজিলের পরিবেশ দফতরের অনুমতি না নিয়ে বেআইনি ভাবে বাড়িতে একাধিক নির্মাণের অভিযোগ প্রমাণিত হয়েছে তাঁর বিরুদ্ধে। সে জন্য তাঁকে ভারতীয় মুদ্রায় ২৮ কোটি ৬০ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

ব্রাজিলের রিয়ো ডি জেনেইরোর কাছে মাঙ্গারাটিবা নামে এক জায়গায় ১০ হাজার বর্গমিটারের একটি বাড়ি রয়েছে নেমারের। ২০১৬ সালে বাড়িটি কিনেছিলেন ব্রাজিলের স্ট্রাইকার। সেই বাড়িতে নতুন করে অনেক কিছু তৈরি করিয়েছেন নেমার। সেই নতুন নির্মাণগুলি ঘিরে একাধিক বেনিয়মের অভিযোগ উঠেছিল। নেমারের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলি খতিয়ে দেখতে ব্রাজিলের পরিবেশ মন্ত্রক একটি তদন্তকারী দল তৈরি করে। তদন্তকারীরা সব অভিযোগ খতিয়ে দেখেছেন। একাধিক বার নেমারের বাড়ি পরিদর্শন করেন তাঁরা। তদন্তে দেখা গিয়েছে, একটি নদী কেটে বাড়িতে কৃত্রিম হ্রদ তৈরি করিয়েছেন নেমার। তার জন্য অবৈধ ভাবে খনন করা হয়েছে। বালি ফেলে কৃত্রিম সৈকত তৈরি করিয়েছেন নেমার। পরিবেশ দফতরের অনুমতি না নিয়ে যথেচ্ছ বালি, পাথর ব্যবহার করেছেন। স্থানীয় নদীর স্বাভাবিক গতিপথে বাধা তৈরি করেছেন। এই কাজের ফলে সেখানকার বাস্তুতন্ত্রে প্রভাব পড়েছে বলে জানিয়েছেন তদন্তকারীরা। কোনও কাজের জন্যই নেমার অনুমতি নেননি।

শাস্তি হিসাবে ৩৩ লক্ষ ৩০ হাজার ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় ২৮ কোটি ৬০ লক্ষ টাকা জরিমানার পাশিপাশি বন্ধ করে দেওয়া হয়েছে নেমারের ১০ হাজার বর্গমিটারের বাড়ির কাজ। জরিমানা নিয়ে নেমার কিছু বলেননি। প্রতিক্রিয়া জানাতে রাজি হননি তাঁর প্রতিনিধিও।

অভিযোগ ওঠার পরেই নেমারকে অবৈধ নির্মাণ থামানোর নির্দেশ দিয়েছিল পরিবেশ দফতর। কিন্তু সে কথা তিনি শোনেননি বলেও অভিযোগ। পরিবর্তে সেই বাড়িতে পার্টির আয়োজন করেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Neymar jr Brazil Fine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE