Advertisement
০৮ মে ২০২৪
UEFA Champions League

লিভারপুলের বিপর্যয়ের রাতে হ্যাটট্রিকে নায়ক লেয়নডস্কি

ডর্টমুন্ড ছেড়ে ম্যাঞ্চেস্টার সিটির জার্সি গায়ে যেমন গোল অভিযান শুরু করেছেন হালান্ড, তেমনই বায়ার্নের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বার্সায় পা রেখে খোলস ছেড়ে বেরিয়ে এসেছেন লেয়নডস্কি।

উৎসব: দলের তৃতীয় গোলের পরে উল্লাস লেয়নডস্কির।

উৎসব: দলের তৃতীয় গোলের পরে উল্লাস লেয়নডস্কির। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ০৭:০২
Share: Save:

মঙ্গলবার দিনামো জাগ্রেবের কাছে হারের চব্বিশ ঘণ্টার মধ্যে ম্যানেজারের দায়িত্ব থেকে টমাস টুহলকে সরিয়ে দিয়েছেন চেলসির নতুন মালিক টড বোলি। তেমন কোনও বার্তা কি আসতে চলেছে য়ুর্গেন ক্লপের দিকে?

ইপিএলে এই মুহূর্তে ৬ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে সাত নম্বরে রয়েছে লিভারপুল। আর বুধবার দিয়েগো মারাদোনার পুরনো ক্লাব নাপোলির হাতে বিধ্বস্ত হওয়ার পরে মহম্মদ সালাহদের ক্লাবের কর্তারা কতটা ধৈর্য রাখতে পারবেন, সেটাই এখন আলোচ্য হয়ে উঠেছে।

বিরতির আগেই তিন গোল করে নাপোলি। যারা সেরি আ-তে এই মুহূর্তে পাঁচ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে রয়েছেন টেবলের দুই নম্বরে। পাঁচ মিনিটে পেনাল্টি এবং ৪৭ মিনিটে গোল করেন পিয়ত্র জ়িলিনস্কি। ৩১ এবং ৪৪ মিনিটে ব্যবধান বাড়ান জ়াম্বো আঙ্গুইসা এবং সিমেয়োনে। ৪৯ মিনিটে পেনাল্টি থেকে একটি গোল করেন লিভারপুলের লুইস দিয়াজ়। দলের দিশাহীন ফুটবল দেখে গণমাধ্যমে লিভারপুলের প্রাক্তন তারকা জিমি ক্যারাঘার লিখেছেন, “এটা কী লিভারপুল! ভাবতেই পারছি না!” তবে ইপিএলের আর এক দল, আন্তোনিয়ো কন্তের টটেনহ্যাম ঘরের মাঠে ২-০ হারিয়েছে মার্সেইকে। ৭৬ এবং ৮১ মিনিটে গোল করে যান ব্রাজিলীয় তারকা রিচার্লিসন।

লিভারপুলের বিপর্যয়ের রাতে অবশ্য ক্যাম্প ন্যুর ছবিটা ছিল রীতিমতো ঝলমলে। ডর্টমুন্ড ছেড়ে ম্যাঞ্চেস্টার সিটির জার্সি গায়ে যেমন গোল অভিযান শুরু করেছেন আর্লিং হালান্ড, তেমনই বায়ার্ন মিউনিখের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বার্সেলোনায় পা রেখে খোলস ছেড়ে বেরিয়ে এসেছেন রবার্ট লেয়নডস্কি। ঘরের মাঠে ভিক্তোরিয়া প্লাজ়েনের বিরুদ্ধে দুর্দান্ত হ্যাটট্রিক উপহার দিলেন পোল্যান্ড তারকা। মঙ্গলবার ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে ম্যানেজার জ়াভি হার্নান্দেস জানিয়েছিলেন, লেয়নডস্কিকে সামনে রেখেই ফের সেরার আসন দখল করার স্বপ্ন দেখছে বার্সেলোনা। প্রাক্তন বার্সা তারকার সেই বক্তব্যে যেন সীলমোহর দিলেন পোল্যান্ড তারকা। লেয়নডস্কি তিনটি গোল করেন ৩৪, ৪৫ ও ৬৭ মিনিটে। অপর গোলদাতা ফ্রাঙ্ক কেসি। ৭১ মিনিটে ফের গোল করে যান ম্যান সিটি থেকে আসা ফেরান তোরেস।

পিছিয়ে নেই বায়ার্ন মিউনিখও। তারা বুধবার অ্যাওয়ে ম্যাচে ইন্টার মিলানের বিরুদ্ধে জিতেছে ২-০ গোলে। ২৫ মিনিটে লেরয় সানের গোলে এগিয়ে যায় বায়ার্ন। পরে ৬৬ মিনিটে দানিলো অ্যামব্রোসিয়োর আত্মঘাতী গোলে এগিয়ে যায় বায়ার্ন।

এ দিকে, বুধবার ম্যানেজারের পদ থেকে টমাস টুহলকে ছেঁটে ফেলে চেলসি। চ্যাম্পিয়ন্স লিগে মঙ্গলবার দিনামো জাগ্রেবের কাছে ০-১ হারের পরেই প্রাক্তন পিএসজি ম্যানেজারকে সানোর সিদ্ধান্ত পাকা হয়ে যায়। বুধবার এক বিবৃতিতে সেই কথা জানিয়েও দেওয়া হয়। এবং সম্ভাব্য নতুন ম্যানেজার হিসেবে উঠে এসেছে ব্রাইটনের গ্রাহাম পটারের নাম। শোনা গিয়েছে, তাঁর সঙ্গে কথা বলেছেন চেলসির নতুন মালিক।

রোমান আব্রামোভিচ অধ্যায়ের পরে মার্কিমন ধনকুবের টড বোলি নতুন করে দায়িত্ব তুলে নিয়েছিলেন স্ট্যামফোর্ড ব্রিজের ক্লাবের। কিন্তু এ বারের ইপিএলের শুরু থেকে চেলসির ক্রমশ খারাপ ফুটবল টুহলের পায়ের নীচের জমিকে দুর্বল করে দিতে থাকে। নতুন মালিকানার একশো দিনের মধ্যে বুধবার এল চরম সিদ্ধান্ত।

ক্লাবের পক্ষ থেকে বুধবার যে বিবৃতি প্রকাশ করা হয়েছে, সেখানে বলা হয়েছে, “টমাস টুহলের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করছে চেলসি ফুটবল ক্লাব। চেলসি এফসির সকলে তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছে। তাঁর কার্যকালের সমস্ত প্রচেষ্টার জন্য টুহল এবং সহকারীদের ধন্যবাদ।’’

বিবৃতিতে আরও বলা হয়েছে, “চেলসির ইতিহাসে থাকবেন টুহল। চ্যাম্পিয়ন্স লিগ, ক্লাব বিশ্বকাপ এবং সুপার কাপ দিয়েছেন তিনি।” টুহলকে সরিয়ে দিলেও সদস্য, সমর্থকদের হতাশ না হওয়ার বার্তা দেওয়া হয়েছে। ক্লাবের নতুন মালিক ক্লাবকে এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ বলে আশ্বস্ত করা হয়েছে।

এ দিকে, আজ বৃহস্পতিবার ইউরোপা লিগে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড খেলবে রিয়াল সোসিদাদের বিরুদ্ধে। তার আগে ম্যানেজার এরিক টেন হ্যাগ জানিয়েছেন, শুরু থেকে ম্যাচ খেলার মতো ফিটনেস অর্জন করে ফেলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। মজার কথা, যে দলের দায়িত্ব ছেড়ে টেন হ্যাগ এসেছেন ওল্ড ট্র্যাফোর্ডে, সেই আয়াখস আমস্টারডাম বুধবার চ্যাম্পিয়ন্স লিগে ৪-০ গোলে হারিয়ে দিয়েছে রেঞ্জার্সকে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE